টুপি পরা ভদ্রলোক

437
SHARE

বড় সাহেব সারাজীবন সংগ্রাম করে, জুলুম নির্যাতনের শিকার হয়ে , রোদে পুড়ে -বৃষ্টিতে ভিজে এক বিশাল অবস্থান তৈরি করেন । তখন টুপি পরা ভদ্রলোকটি সবচেয়ে বেশি লাভবান হয়েছিল । গ্রামে এক টুকরো বসতবাড়ি ছাড়া বলার মতো তেমন কিছুই তার ছিল না । বড় সাহেবের বদন্যতায় তার দিন আস্তে আস্তে ফিরতে থাকে । সে যেখানেই যেতো বড় সাহেবের পরম আত্মীয় হিসেবে নিজেকে পরিচয় দিতে খুব গর্ব বোধ করতো ।
বড় সাহেব যখন কিছুদিনের জন্যে প্রভাব প্রতিপত্তি হারালো তার প্রতিপক্ষ দলের ক্ষমতাবান মানুষটিরও কিভাবে যেন সে লতায় পাতায় নিকটাত্মীয় বনে এবার সে তার দোহাই দেওয়া শুরু করলো । নানা মানুষজন নানা বেকায়দায় পড়লেও তার টিকিটিও কেউ ছিঁড়তে পারলো না ।

দেশে দুর্যোগ এলো । অতিশয় ভালো মানুষ বড় সাহেবের মহাবিপদ এলো । বড় সাহেবকে মিথ্যে অভিযোগে ফাঁসানোর চেষ্টা চলছিল । তখন টুপি পরা ভদ্রলোকটি বড় সাহেবের পাশে দাঁড়ানো দুরে থাক একবারের জন্যে সৌজন্যতাও দেখাতে যায়নি । বরঞ্চ বড় সাহেবের সাথে এক এম পি সাহেবের সাথে সমস্যা ছিল । সে সময় সে ছিল এম পি সাহেবের খুব কাছের মানুষ ।

বড় সাহেব তার হারানো ক্ষমতা ফিরে পেলে নির্লজ্জের মতো সে আবার বড় সাহেবের বাসায় যাতায়ত শুরু করে । বেহায়া মানুষটিকে দেখে বড় সাহেব নির্মোহ ভাব নিয়ে ভাবতো কত মানুষইতো আমার বাসায় আনাগোনা করে । থাক । তিনি ছিলেন খুবই মহানুভব । বড় সাহেবের হাত ধরে কত ভুঁইফোঁড় ব্যবসায়ী ,শ্রেণী পেশার লোক এমনকি খুন খারাবী করা মানুষরা মন্ত্রী , এম পি রতি -মহারতি বনে গেছে !
বড় সাহেবের হাতে গড়া একজন একবার সরকারের বড় লাট হয়েছিল । বড়লাট হওয়ার কছুদিন পর তিনি চোখ উল্টে ফেললেন । কথায় কথায় বড় সাহেবেকে তিনি গালমন্দ করতেন । বড় সাহেবতো

প্রথমে কোনভাবে বিশ্বাসই করেননি বড়লাট এমন করতে পারেন ! তারপর থেকে তাদের মধ্যে সাপে নেউলে সম্পর্ক । এরার টুপি পরা ভদ্রলোকটি দুজনের সাথে সমানতালে সম্পর্ক বজায় রেখে চললেন ।তিনি এবার একসাথে সবাইকে টুপি পরালেন । তার ব্যবসায়িক অংশীদার , বড়লাট , রতি – মহারতি সব । এ নিয়ে নিজেদের মধ্যে কত ঝগড়া ! কত মন কালাকালি !

সবাইকে স্বপ্ন দেখিয়ে নিজের এজেন্ডা বাস্তবায়ন করলেন । তারপর লাট সাহেবের চেয়ার নিয়ে টানাটানি । সম্প্রতি ক্ষমতার শীর্ষে থাকা সুদর্শন হ্যান্ডসাম এক নেতাকে পর পর তিনবার সেই লোকটি টুপি পরিয়েছে ।

একবার জনাচল্লিশেক লোকের তালিকা নিয়ে !
তারপর নির্বাচন করে
সারা শহরে ফুলের বাগান করে দেবে বলে !


চমৎকার ! টুপি পরা ভদ্রলোক এগিয়ে যাও ।

আপনার মন্তব্য