ফেসবুক বন্ধু

350
SHARE

হালের জনপ্রিয় লেখক সাংবাদিক আনিসুল হকের একটি উপসম্পাদকিয় পড়েছিলাম ফেইসবুক বন্ধু নিয়ে প্রথম আলো পত্রিকায় । তার লেখায় আমাদের ব্রেনের সামর্থ্য নিয়ে বিজ্ঞানের এবং চিকিৎসা বিজ্ঞানের নানা যুক্তি তুলে ধরা হয়েছিল । অনেকেই হয়তো লেখাটি পড়েছেন । তার লেখায় দারুন রসবোধ ও মুন্সিয়ানা থাকে । তার যুক্তিগুলো অকাট্য , সত্য । তিনি প্রশ্ন তুলেছিলেন একজন মানুষের কতজন বন্ধু থাকতে পারে ? তার যুক্তি ছিল , সব অঙ্গন দুরের কাছের মিলে সবমিলে একজন মানুষের পঞ্চাশজন পর্যন্ত বন্ধু হতে পারে । ঘনিষ্ঠ বন্ধু পাঁচ ছয়জনের বেশি না । পরিমাণটা বেশি হলে আমাদের ব্রেন তা মনে রাখতে পারে না । সাধারন মানুষের ক্ষেত্রে তা হয়তো যথার্থ । তবে আমার মনে হয় , লেখক , রাজনীতিবিদ ,সাংবাদিক , পুলিশ ,উকিল , শবিজের তারকাদের ক্ষেত্রে কথাটি যথার্থ নয় । তাদের মনে রাখার ক্ষমতা গড়পড়তা মানুষের চেয়ে খানিকটা বেশী ।

আমার ফেইসবুক বন্ধু প্রায় পাঁচ হাজার । এতো বিপুল সংখ্যক বন্ধু হওয়ার বেদনা আমি হাড়ে হাড়ে টের পাচ্ছি । অনেক বন্ধু আছে যাদের আমি চিনিনা । আমার বন্ধু তালিকায় যারা আছে , তারা কেউ কেউ নারী । যারা পুরুষের নামে আইডি করেছেন । আবার অনেক বদমায়েশ পুরুষ আছে , যারা নারীর নাম দিয়ে আইডি খুলেছেন । চ্যাট করতে গিয়ে অনেকে আজেবাজে কথা বলেন । দুই রমণীর টাকা হাতিয়ে নেওয়ার ঘটনার কথা আপনাদের নিশ্চয় মনে আছে ? দেশ বিদেশী প্রতারক চক্র ফেইক একাউন্ট থেকে রমণীদের সাথে প্রেমের অভিনয় করে । তারপর দামি গিফট পাঠান ।সেই গিফট বিমানবন্দর থেকে ছুটানোর জন্য মোটা অংকের টাকা জমা দিতে হয় । ঢাকার গুলশান থানায় এ নিয়ে মামলা হল । আমাদের দেশে বসে এ ধরনের অপরাধ করার অভিযোগে আফ্রিকান এক বিশাল চক্র গ্রেফতার হল ।আরও নানা রকম প্রতারণা আছে । আপনার আইডি হ্যাকড করে টাকা আদায় করবে ,প্রথমে আপনার ম্যাসেজ বক্সে ম্যাসেজ দিবে তারপর ইমেইলে যোগাযোগ করার আহবান জানাবে ,তারপর তার নানা সমস্যার কথা বলবে ।কোন প্রতারক কি কারো বন্ধু হতে পারে ? আমার প্রতিপক্ষ আছে । তাই আমি সবসময় সতর্ক থাকার চেষ্টা করি । বিভিন্ন জেলার কিছু বন্ধু আছে তারা খুব ভাব জমানোর চেষ্টা করে ।তাদের অতি ভক্তি দেখে খুব সন্দেহ হয় । তারা হয়তো আমাকে বিপদে ফেলার জন্যে ট্র্যাপ করছে । কেননা অতিভক্তি সবসময় চোরের লক্ষণ ।কিছু বন্ধু আছে তারা এতো নোংরা কুৎসিত পোষ্ট করেন যার ফলে মানুষের বা পরিবারের সামনে ফেইসবুকে ঢোকা যায়না । এমন নোংরা মানুষের বন্ধু হওয়া কি যায় ? কিছু কিছু বন্ধুর প্রশ্ন শুনলে তাদেরকে গে মনে হয় । মানসিকভাবে বিকারগ্রস্থ এসব মানুষের বন্ধু হই কিভাবে ?

আপনি কোন স্ট্যাটাস দেন বা ছবি পোস্ট করুন , দেখবেন আলতু ফালতু বিশ্রী মন্তব্য করছে । যারা কুরুচিপূর্ণ মন্তব্য করে তারা কিভাবে আপনার বন্ধু হয় ? কিছু কিছু বন্ধুদের দেখবেন সবসময় অন্যদের নামে বদনাম করছে ,মিথ্যাচার করছে , গুজব ছড়াচ্ছে । এমন নিন্দুকদের আপনি কিভাবে বন্ধু হিসেবে মেনে নেবেন । আবার কেউ কেউ আছে যারা কোন তথ্য ইতিহাস জানেন না , কিন্তু হুট করে একটা স্ট্যাটাস দিয়ে দেন । দেখবেন তাদের তথ্য ভুল , বানান ভুল , সুন্দর করে একটি বাক্যও লিখতে পারে না । তারা যদি আপনার বন্ধু হয় কিভাবে মানাবেন তাদের সাথে নিজেকে ?

একটা প্রবাদ আছে বাংলায় । নির্বোধ বন্ধুর চেয়ে বুদ্ধিমান শত্রু অনেক ভালো ।

মাঝে মাঝে আমার ইচ্ছে করে ফেইসবুক থেকে ডি একটিভেট হয়ে যাই । মাঝে মাঝে খুব ঘেন্না লাগে আমার যে ফেইসবুকে একটা আইডি আছে এই ভেবে ।আজকাল ফেইসবুকের নির্মম অপব্যবহার শুরু হয়েছে । আমরা বাঙ্গালী , কোন একটা কিছু পেলে তার পেছনে ছুটতেই থাকি ।

আপনার মন্তব্য