উত্তর কোরিয়ার মিসাইল জাপানে !

27903
SHARE

নর্থ-কোরিয়ার একটি ব্যালাস্টিক মিসাইলের পরীক্ষামূলক নিক্ষেপনে ১০০০ কিমি পাড়ি দিয়ে তা অবতরন করে জাপানী সমুদ্রসীমায় – দক্ষিন কোরিয়া আর জাপান এমনটাই দাবীকরছে। মিসাইলটি লঞ্ছ করা হয় বুধবার সকালে উত্তর কোরিয়ার ইস্ট কোস্ট থেকে। যদিও উত্তর কোরিয়ার উপর জাতিসংঘের নিষেধাজ্ঞা আছে পারমানবিক এবং ব্যালাস্টিক মিসাইল তৈরী বা তার পরীক্ষা করার উপরে। কিন্তু গত কয়েকমাস ধরে তারা এধরনের বহু মিসাইল পরীক্ষা করেছে। বুধবারের এই মিসাইলটি নর্থ-কোরিয়ার এ যাবত কালের সবচেয়ে লং রেঞ্জের মিসাইলগুলোর মধ্যে একটি।

দক্ষিন কোরিয়ার মতে এই টেস্ট ছিল উত্তর কোরিয়ার আক্রমনের উচ্চাভিলাষ। জাপানের প্রতিরক্ষা মন্ত্রনালয়ও তাদের সমুদ্রসীমায় মিসাইলটি অবতরন করার কথাটি নিশ্চিত করেন।

উত্তর-কোরিয়া বেশ অনেকদিন ধরে যুদ্ধ করার নানা ছুতো খুজছে। তাদের উপর সব ধরনের নিষেধাজ্ঞাই এই মুহুর্তে আছে। দেশটির সার্বিক অবস্থা খুব একটা ভাল না হলেও এসব খুব একটা মিডিয়াতে আসে না। যেকোন ধরএন্র খবর তারা ফিল্টার করে করে রাখে। সেনাবাহিনী নিয়ন্ত্রিত এদেশটির অর্থনীতির অবস্থা বেশ করুন। নর্থ কোরিয়া সম্পর্কে জানতে হলে নীচের ভিডিওটি দেখতে পারেন। এটি আমাদের History Show এর একটি পর্ব যেখানে নর্থ কোরিয়া নিয়ে কিছু ইন্টারেস্টিং ফ্যাক্টসের কথা বলা হয়েছে।

 

আপনার মন্তব্য