কিছু সফল বাক্তি এবং তাদের শিক্ষাগত যোগ্যতা!!!!

74
SHARE

অধিকাংশ ছাত্র ছাত্রী এই ধারনা নিয়ে পড়ালেখা করে যে, শুধু শিক্ষিত লোকেরা সমাজে সফল। জীবনে সফল হতে হলে অবশ্যই ভাল রেজাল্ট করতে হবে, কারন  তারা মনে করেন রেজাল্ট এর উপর নির্ভর করবে  সফলতা। ভাল ফলাফল অবশ্যই তার স্থানে রয়েছে,  কিন্তু জীবনে সফল হতে হলে ভাল ফলাফল করতে হবে তা কিন্তু আবশ্যক নয়। তাই আজকের লেখা বিশ্বের কিছু সফল বাক্তি এবং তাদের শিক্ষাগত যোগ্যতা নিয়ে।

Steve Jobs

স্টিভ জবস এর নাম শুনেনি এমন মানুষ খুব কম আছে বলে আমার মনে হয়। অ্যাপল ইনকর্পোরেটেড এর সহ-প্রতিষ্ঠাতা (co-founder), ২০১১ সালে তার মৃত্যুর সময় তার অ্যাপল এর প্রায় ১১ বিলিয়ন ডলার এর শেয়ার ছিল। বিশ্বের স্বনামধন্য বিত্তমান বাক্তিদের মধ্যে একজন “স্টিভ জবস” ছিলেন কলেজ ড্রপ আউট । তার সফলতার কারণ আর যাই ছিল কিন্তু পরীক্ষায় ভাল নাম্বার ছিল না সেটা আমি বলতে পারি ।

 

Richard Branson

রিচার্ড ব্রানসন বর্তমানে প্রায় ৪.৯ বিলিয়ন ডলার এর মালিক। ভার্জিন আটলান্টিক এয়ারওয়েজ ভার্জিন রেকর্ডস, ভার্জিন মোবাইল এবং অন্যান্য ভার্জিন ব্র্যান্ডের প্রতিষ্ঠাতা যিনি কিনা স্কুল ড্রপ আউট, ১৬ বছর বয়সে তাকে পড়ালেখা ছেড়ে দিতে হয়। তার শিক্ষাগতা জীবনের  বিফলতাকে তিনি তার সফলতার বাঁধ হতে দেননি।  

Dave Thomas

ডেভ টমাস, ফাস্টফুড এম্পায়ার ওয়েন্ডির  প্রতিষ্ঠাতা এবং এর CEO । ২০০২ সালে তার মৃত্যুর সময় তিনি প্রায় ৯৯ মিলিয়ন ডলারের মালিক ছিলেন। তিনি তার স্কুল ছেড়ে দেন রেষ্টুরেন্টে ফুল টাইম চাকরি করবে বলে। এবং তিনি ১৯৬৯ সালে প্রথম শুরু করেন এবং ১৯৯০ সালে সফলতা অর্জন করেন।

David Green

ডেভিড গ্রীন বর্তমানে প্রায় ৬ বিলিয়ন ডলারের মালিক তিনি জীবনে কলেজে যাননি। Hobby-Lobby নামক  আর্ট এন্ড ক্রাফট ষ্টোরের মালিক তিনি । আর্ট এন্ড ক্রাফট বিষয়ে তিনি এত জ্ঞান রাখেন যে তার ব্যবসাহিক বন্ধুরা বিশ্বাস করেননা যে ডেভিড গ্রীন উচ্চ শিক্ষিত নয়।

Larry Ellison

ল্যারি এলিসন ওরাকল কর্পোরেশন এর সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা। যিনি প্রায় ৫৪ বিলিয়ন ডলেরের মালিক । তিনি CIA এর জন্যে ডাটাবেস নির্মাণ করেন , এর পর ১৯৮২ সালে Oracle Systems Corporation তৈরি করেন । তার শিক্ষাগত যোগ্যতা হল দুইটি কলেজ থেকে ড্রপ আউট হওয়ার পর আর পড়া লেখা করেননি।

Kevin Rose

কেভিন রোস লাস ভেগাসের নেভাদা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন তিনি দুই বছরের ভিতর কলেজ ড্রপ আউট হয়ে যান। আজ তিনি HODINKEE কোম্পানির CEO,  Tony Hawk Foundation এর বোর্ড মেম্বার এবং Google Ventures এর উপদেষ্টা ।

Michael Dell

মাইকেল ডেল, ডেল কম্পিউটার এর প্রতিষ্ঠাতা বর্তমানে তিনি প্রায় ২০ বিলিয়ন ডলারের মালিক। শুনলে অবাক হবেন যে ডেল টেক্সাস বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা অর্ধেকে ছেড়ে দেন। ১৯৯২ সালে তিনি  অল্প বয়েসে সফলদের মধ্যে একজন নির্বাচিত হন ।

আমরা এমন একটা সমাজে থাকি যেখানে সবাই সফল হতে চায় কিন্তু সফলতা জাদুর কাঠি নয় যে, আপনি ছুঁয়ে দিলেই সব কমপ্লিট। আপনাকে নিরন্তর চেষ্টা করতে হবে, এগিয়ে যেতে হবে। আপনার পরীক্ষার রেজাল্ট কখনয় আপনার ভবিষ্যৎ নির্ধারণ করে না।  আপনার ভবিষ্যৎ যার উপর নির্ভর করে তা হল ইচ্ছাশক্তি  এবং পরিশ্রম।

আপনার মন্তব্য