অ্যামোনিয়া আক্রান্ত এলাকায় পরিবেশ বিপর্যয়?

চট্টগ্রামের আনোয়ারায় গ্যাস ট্যাংক বিস্ফোরনের কারনে ছড়িয়ে পড়া ২০০ টন অ্যামোনিয়া গ্যাস কি আশেপাশের এলাকার উপর কোন বিপর্যয় ডেকে আনবে? প্রায় ১২ ঘন্টা হয়ে গেল এই বিস্ফোরনের। বিস্ফোরনের পরপরই বেশ অনেকদূর পর্যন্ত এই গ্যাসের বিস্তৃতি ছিল। অনেক এলাকায় শ্বাস নিতে কস্ট হচ্ছিল। হাসপাতালে ভর্তি হয়েছে প্রায় ৫২ জন। এর মধ্যে শিশুও ছিল। যদিও কোন প্রানহানির ঘটনা ঘটেনি এখন পর্যন্ত। এই মুহুর্তে বাতাসে গ্যাসের পরিমান সহনীয় পর্যায়ে নেমে এসেছে। কিন্তু এখন প্রশ্ন হলো এই গ্যাসের আফটার ইফেক্ট।

কারখানার আশেপাশে অনেক মাছের খামার আছে। এসব খামারের অধিকাংশ মাছ মরে ভেসে উঠেছে ইতিমধ্যে। আশেপাশের এলাকাগুলোতে এখনও বাতাসে ভারী গন্ধ বিদ্যমান। আশেপাশের উদ্ভিদ জগতের উপরও এই অ্যামোনিয়া গ্যাসের বিরুপ প্রভাব দেখা যাচ্ছে বলে স্থানীয়রা বলছেন।

এই অ্যামোনিয়া গ্যাসের কারনে ক্ষয়ক্ষতি কেমন হতে পারে এবং পরিবেশের উপর এর প্রভাবটা কিভাবে পড়বে বা কতদিন সেই প্রভাব থাকবে এ নিয়ে বিস্তারিত কোন কিছু এখনো পর্যন্ত প্রকাশ করা হয়নি। এই গ্যাসের কারনে পানির মধ্যে ক্ষারের পরিমান বৃদ্ধি পেয়ে অক্সিজেন ডিও কমে যায়, একারনে মাছ এবং অন্যান্য প্রানী মরে যেতে পারে – এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

এখন কথা হলো, এর কোন দীর্ঘমেয়াদী প্রভাব থাকবে কিনা। পাশেই কর্নফুলী নদী এবং আশেপাশের এলাকাও মোটামুটি ঘনবসতিপূর্ন। এসব ব্যাপারগুলো নিয়ে পরিস্কার কোন তথ্য এখনও আসছে না।

আশা করি প্রশাসন এসব ব্যাপারগুলোকে পরিস্কার  করবে আর যদি সম্ভাব্য কোন পরিবেশ বিপর্যয় থেকে থাকে তাহলে সেই ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।

ছবি সংগ্রহ করা হয়েছে সিটিজিনিউজ ডট কম থেকে।

 

আপনার মন্তব্য
(Visited 1 times, 1 visits today)

About The Author

Bangladeshism Desk Bangladeshism Project is a Sister Concern of NahidRains Pictures. This website is not any Newspaper or Magazine rather its a Public Digest to share experience and views and to promote Patriotism in the heart of the people.

You might be interested in