চালু হলো “ফুডবার্তা”

24
SHARE

অনেকটা সাদামাটা ভাবেই কোন ধরনের বিশেষ আয়োজন ছাড়া চালু করা হলো বাংলাদেশের নতুন শেয়ারিং প্লাটফর্ম ফুডবার্তা ডট কম। নাম শুনে মনে হতে পারে খাবার বিষয়ক কোন ওয়েবসাইট। আসলে তা না। এটি একটি পাবলিক শেয়ারিং সাইট যেখানে যেকোন রেজিস্টার্ড ইউজার লেখালেখি করতে পারবেন, ছবি বা ভিডিও আপলোড করতে পারবেন। তবে এটি ফেসবুকের কোন বিকল্প না। এর কিছু বিশেষ ফিচার আছে যার কারনে এটিকে কোন স্যোশাল নেটওয়ার্ক বলা যাবে না। আবার পুরোপুরি ব্লগিং সাইটও বলা যাবে না। বাংলাদেশীজম প্রজেক্টই এই ফুডবার্তা চালু করেছে। আর এটি চালু করার পেছনে ছিল বাংলাদেশীজম প্রজেক্টের অসংখ্য ফ্যানদের অনুরোধ।

লিঙ্ক – FoodBarta.com

আমাদের এই বাংলাদেশীজম প্রজেক্ট মাত্র কয়েকবছরে বেশ জনপ্রিয়তা পেয়েছে। আর যখন থেকে জনপ্রিয়তা অর্জন করা শুরু করেছিল, তখন থেকেই অনেকেই ইনবক্স করে বার বার বলছিলেন তারাও যেন বাংলাদেশীজমে তাদের মতামত শেয়ার করতে পারেন। বাংলাদেশীজমে সাধারনত দেশপ্রেম নিয়ে উদবুদ্ধ করা হয়। আর এটা নিয়ে অনেকেই অনেক কিছু করতে চান। কিন্তু সময় এবং রিসোর্সের অভাবে আমরা তা করতে পারছিলাম না এত বছর।

গত ২ মাস ধরে আমরা এই ফুডবার্তার বেটা ভার্সন অনলাইন করে রেখেছিলাম নানা ধরনের পরীক্ষা নিরীক্ষা করার জন্য। আর ২ দিন আগে ওয়েবসাইটটি অনলাইন করে দেয়া হয়েছে। এই ওয়েবসাইটের বিশেষ কতগুলো দিল হলো –

  • এখানে আপনি লিস্ট পোস্ট করতে পারবেন। লিস্ট পোস্ট হলো একটি বিশেষ ধরনের পোস্ট যেখানে আপনি একটা ছবি সহ একটি আর্টিকেল প্রকাশ করে অথবা একটি ছবি, একটি টাইটেল আর মোটামুটি একটি বিবরন দিয়ে অন্যান্য ইউজারদের সেই রিলেটেড ছবি আপলোড করতে বলতে পারেন। চাইলে আপনি নিজেই কোন প্রতিযোগিতা আয়োজন করতে পারেন অনলাইনেই। যেমন এই মুহুর্তে আমরা একটি ফটোগ্রাফি প্রতিযোগিতা চালাচ্ছি। আসলে ব্যাপারটি হলো, আপনি কোন লিস্ট পোস্ট করার পর সেখানে অন্যান্য ইউজাররাও সেই আর্টিকেলের সাথে নিজেদের মতামত ছবিসহ সংযুক্ত করতে পারবেন। যেকোন ধরনের উপায়েই করতে পারবেন এমনকি কোন ফান পোস্টও। আবার এমনও করতে পারেন, হয়তো আপনার প্রতিষ্ঠানের জন্য নতুন লোগো ডিজাইন করছেন আর লিস্ট পোস্টে বলে দিলেন এমন ধরনের লোগো আপলোড করতে আর সবচেয়ে সেরা লোগো ডিজাইনকে আপনারা পুরস্কার দিবেন। মোট কথা সম্ভাবনা অসীম। লিস্ট পোস্ট ব্যাপারটা একেবারেই নতুন এবং মানুষের এ পর্যন্ত গ্রহনযোগ্যতাও বেশ।

    2

    3

    5

  • এছাড়াও আপনি আর্টিকেল পোস্ট করতে পারবেন এখানে অন্যান্য যেকোন ব্লগিং সাইটের মত। কিন্তু এখানে পোস্ট করাটা খুব সহজ। একাউন্ট খুলাও খুব সহজ। আপনার ফেসবুক বা গুগল একাউন্ট দিয়েও লগিন করতে পারবেন চাইলে। লগিন উইন্ডোতে ফেসবুক বা গুগলের লোগর উপরে ক্লিক করলেই হবে। নতুন করে একাউন্ট খুলার কোন ঝামেলা নেই। এরপর ‘ক্রিয়েট” বাটনে ক্লিক করে “সাবমিট স্টোরি”। আর শুরু করে দিতে পারেন লেখালেখি।

    6

  • ফটোগ্ররাফাররা চাইলে তাদের ফটোগ্রাফি এবং এলবাম শেয়ার করতে পারবেন একটা গল্প দিয়ে অনায়াসেই। আবার চাইলে যেকোন ইউটিউব ভিডিও বা এমবেড পোস্টও দিতে পারবনেন একটা ক্লিকেই।

আমাদের উদ্দেশ্য ছিল খুব সহজ কিছু তৈরী করা যা একসাথে মোবাইল এবং ডেস্কটপ পিসি থেকে অনায়াসেই ব্যবহার করা যাবে। ফুডবার্তা যেকোন স্মার্টফোন বা ডেস্কটোপ থেকে ব্যবহার করা যাবে। আলাদা কোন প্রোগ্রামের দরকার পরবেনা। শুধু ব্রাউজার ব্যবহার করলেই হবে। আর এখানে থাকছে আপনার পারসোনাল প্রোফাইল এবং ইচ্ছে মত প্রোফাইল ছবি পরিবর্তন করতে পারবেন এবং নিজস্ব ড্যাশবোর্ডে নিজের পোস্ট করা যেকোন কিছুর এক্টিভিটি দেখতে পারবেন। গত দুদিনে এ নিয়ে ২৫০ জন রেজিস্টার করেছেন আমাদের এই সাইট।

আর হ্যাঁ, এখানে পোস্ট করা ভাল আর্টিকেলগুলো আমরা বাংলাদেশীজমের ফেসবুক পেজে সরাসরি শেয়ার করব। আর এই সাইট ফেসবুক আর্টিকেল দিয়ে ভেরিফাইড করা অর্থাৎ ফেসবুক থেকে কেউ যদি আমাদের কোন লিঙ্কে ঢুকে তাহলে খুব দ্রুত পেজ লোড হবে এবং কোন ডাটা কাটবে না যেমনটা আপনারা এই পোস্টে পড়ছেন (মোবাইল ব্যবহারকারীরা)। ফেসবুক এই সুবিধা শুধু মাত্র কিছু প্রতিষ্ঠানকেই দিচ্ছে আপাতত। আর হ্যাঁ, আমাদের এই ওয়েবসাইটে কোন ধরনের বিজ্ঞাপন থাকছে না। তাই আপনাদের বিরক্তিও কম হবে।

আপনাদের সবাইকে আমন্ত্রন জানাচ্ছি ফুডবার্তায় যোগ দেয়ার জন্য। আপনাদের জন্যই নতুন এই প্লাটফর্ম। আর আপনারাই এই প্লাটফর্মকে অর্থবহ করে তুলতে পারবেন।

আপনার মন্তব্য