মীর কাসেমের ফাঁসিতে পাকিস্তানের পর এবার তুরস্কের দুঃখ প্রকাশ!

25
SHARE

বাংলাদেশের অভ্যন্তরীন বিষয়ে কয়েকটা দেশের নাক গলানো ইদানিং একটা ফ্যাশনে দাড়িয়েছে। রাজাকাল মীর কাসেমের ফাঁসিতে প্রথমে দুঃখ প্রকাশ করেছিল পাকিস্তান। তারা নিজেদের লজ্জা শরমের মাথা খেয়ে দোহাই দিয়েছিল মানবাধিকারের! দুনিয়ার অন্যান্য সব দেশ মানবাধিকারের কথা বললেও বাংলাদেশ প্রসংগে পাকিস্তানের সেই কথা বলার কোন অধিকার নাই। কিন্তু কি আর করা, নির্লজ্জ একটা দেশ, নির্লজ্জ একটা জাত। কিছুই করার নেই।

কিন্তু সেই লাইনে এবার আরও একটা দেশ যুক্ত হলো। সে দেশটি হলো তুরস্ক। এবার তুরস্ক দুঃখ প্রকাশ করল মীর কাসেমের জন্য। তুরস্কের পররাষ্ট্র মন্ত্রনালয় থেকে রীতিমত বিবৃতি দিয়ে প্রকাশ করা হলো তাদের সেই কথিগ দুঃখ প্রকাশ! বাংলাদেশকে সেই বিবৃতিতে “ভ্রাতৃপ্রতীম” দেশ হিসেবে উল্লেখ করে তারা বলে রাজাকারদের ফাঁসি দিয়ে পুরোন ক্ষতে প্রলেপ দেয়া যাবে না!

বাংলাদেশের অভ্যন্তরীন বিষয়ে তুরস্ক কোন সাহসে নাক গলায় সেটা আসলেই ভেবে দেখার বিষয়। নিজেদের দেশের ক্যু ডাকা নিয়ে তার পার পায় না, কিন্তু দেশের খুনীদের বিচারে ফাঁসি হবার পর কস্টের অন্ত থাকে না।

বাংলাদেশ সরকারের উচিত খুব কড়া করে একটা জবাব দেয়া। ইতিমধ্যে পাকিস্তানকে খুব কড়া জবাব দেয়া হয়েছে বলে শুনিছি। তুরস্ককে কি জবাব দেয়া হবে সেটাই দেখার বিষয়। তবে এমন দৃষ্টান্ত স্থাপন করা উচিত যাতে করে আর কোনদিন এসব করার সুযোগ না পায়।

আপনার মন্তব্য