একটা কালো মুরগির এত দাম !!

52
SHARE

মুরগি খুবই পরিচিত একটি গৃহপালিত পাখিবিশেষ।আমাদের শরীরের জন্য অতি প্রয়োজনীয় উপাদান আমিষের বড় যোগান আসে মুরগির মাংস এবং ডিম থেকে।এটা তো সবাই জানে। তাছাড়া একটা মুরগির দাম আর কত হতে পারে? বড়জোর ৩শ, ৪শ কিংবা ৫শ টাকা। না-হয় হাজার টাকাই হলো। কিন্তু কেউ যদি দাবি করে বসে যে একটা মুরগির জন্য আপনাকে গুনতে হবে ৩ লাখ টাকা(!) তখন কেমন অনুভূতি হতে পারে আপনার?

আপনার অনুভূতি বা অভিব্যক্তি যাইহোক, ঘটনা সত্য, এক শ্রেণির মুরগি আছে যার দাম আসলেই ৩ লাখ টাকা।মুরগি দেখতে সাধারণত লাল, সাদা, কালো, খয়েরিসহ নানা রঙের হয়। তবে দামি ওই মুরগির রং হয় একেবারে কুচকুচে কালো।এর গায়ের সব কিছুর রং কালো। গায়ের পালক কালো। চামড়া কালো। ঠোঁট, নখ, ঝুঁটি, মুখ, জিভ, শরীরের ভিতরের মাংস, অঙ্গপ্রত্যঙ্গ এমনকি হাড় পার্যন্ত কালো! কালো বলে কালো? একেবারে কুচকুচে কালো।

তবে শুধু কুচকুচে কালো হলেই হবে না, হতে হবে একটি বিশেষ জাতের মুরগি। ইন্দোনেশিয়ান এই মুরগির নামআয়াম সেমানি ইন্দোনেশিয়ার স্থানীয় ভাষায় আয়াম শব্দের অর্থ হলো মুরগি। আর সেমানি শব্দের অর্থ হলো কালো। দুইয়ে মিলে কালো মুরগি।

অনেক গল্প আছে এই মুরগিকে নিয়ে। ইন্দোনেশিয়ার মানুষ বিশ্বাস করে এই মুরগি সৌভাগ্য এনে দেয় জীবনে।তাছাড়া আয়াম সেমানির মাংসতে এত বেশি আয়রন থাকে, যা অন্য কোনো মাংসে নাকি থাকে না। গর্ভবতী নারীরা এই মুরগির মাংস খেলে, তাঁর শরীর ভালো থাকে। সুস্থভাবে সন্তানের জন্ম দিতে পারেন। এবং তাতে তাঁদের সন্তানও বুদ্ধিমান শক্তিমান হয়!

ইন্দোনেশিয়ায় এই মুরগি অনেক ধার্মিক কারণেও ব্যবহার করা হয়। পরবর্তীকালে হল্যান্ড এবং চেক প্রজাতন্ত্র আর স্লোভাকিয়াতেও এই ধরনের মুরগির জন্ম দেওয়া হচ্ছে হাইব্রিড করে। ভারতের মধ্য প্রদেশেও এর হাইব্রিড করা হয়। সেখানে নাম করকনাথ চিকেন

এই আয়াম সেমানি ডিম দেয় কী রংয়ের আর রক্তের রংটাই বা কী? তাই তো? না, রক্তটা লাল। তবে, সেটাও বেশ গাঢ় লাল। কালচে লাল বা খয়েরি ধাঁচের বলতে পারেন। আর ডিমগুলো বেশ কালো ধরনের। তবে, বাদামি ধাঁচের।

আয়াম সেমানি হলো সেই মুরগি যা সম্ভবত বিশ্বের সবথেকে দামি মুরগি! হ্যাঁ, আমেরিকাতে আজ থেকে ১৫ বছর আগেও সচরাচর কোথাও এই মুরগি একটি পাওয়া গেলে, তার দাম নিদেনপক্ষে হতো আড়াই হাজার ডলার বা বাংলাদেশি টাকায় প্রায় লাখ এর মতো

কালোবাজারে তো কখনও কখনও এর দাম প্রায় তিন লাখ টাকাও উঠে যায়! আজকের দিনে একএকটা মুরগির দামও তিন লাখ টাকা! তবে আর দেরি কেন, চলুন আমরাও শুরু করি কুচকুচে কালো রঙের মুরগির পালন করে হয়ে যাই লাখপতি।

আপনার মন্তব্য