পলাতক জঙ্গীদের ব্যাপারে কি হবে?
October 26, 2016
Bangladeshism Desk (754 articles)
Share

পলাতক জঙ্গীদের ব্যাপারে কি হবে?

বেশ কয়েকটি সফল জংগী অভিযানের কারনে দেশের জঙ্গী পরিস্থতি একটু নিয়ন্ত্রনে আসলেও ধরা-ছোয়ার বাইরে রয়ে গিয়েছে বেশ কিছু জংগী। কল্যানপুরের অপারেশনের পালিয়ে যায় ছয় জংগী। এরা ছাড়াও পালের গোদা হিসেবে যে কয়জনের নাম এসেছিল তাদের মধ্য থেকেও এখনও কয়েকজন পুলিশের হাতে আসেনি। বিশেষ করে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর জিয়া। যদিও তার সঙ্গী তামিম নহত হয়েছে জংগী অভিযানে।

পলাতক থাকা মেজর জিয়ার মৌলভীবাজার শহরতলীর মোস্তফাপুরের গ্রামের বাড়িতে এখন নীরবতা। তার বাবার নাম সৈয়দ জিল্লুল হক। গত রমজান মাসে ঈদের ৩/৪ দিন আগে জাকাত দিতে বাড়িতে এসে আবার ঢাকায় চলে যান জিয়া। এরপর থেকেই তার আর কোনও খোঁজ পাওয়া যায়নি।

মেজর জিয়ার গ্রামের বাড়িতে গিয়ে দেখা যায়, বাড়িটি খুবই নীরব। জিয়াউল হকের ঘরে তালা ঝোলানো। বাড়িতে কেয়ারটেকার ছাড়া আর কাউকে পাওয়া যায়নি। কিন্তু বাড়ির কেয়ারটেকার ভয়ে কাছে আসেনি। এ প্রতিবেদকের সঙ্গেও কোনও কথা বলেননি।

তবে জিয়াউল হকের দূর সম্পর্কের মামা পরিচয়ে মুহিব নামে একজন জানান, সৈয়দ জিয়াউল হকের বাবা-মা ঢাকায় থাকেন। আর জিয়াউল হক প্রায় ৭/৮ বছর ধরে বাড়িতে আসেননি। তার বাবা সৈয়দ জিল্লুল হক প্রায়ই ঢাকা থেকে নিজ বাড়িতে আসা-যাওয়া করেন বলেও জানান তিনি।

জিয়াউল হকের প্রথম স্ত্রী তার মামাতো বোন ক্যান্সারে মারা যান জানিয়ে মুহিব বলেন, ‘প্রথম স্ত্রীর সংসারে একমাত্র পুত্র সন্তান। পরে আবার তিনি বিয়ে করেন পটুয়াখালীতে। এ সংসারেও দুটি সন্তান রয়েছে।’ তার আচরণ দেখে কারও মনে হয়নি যে তিনি জঙ্গি কর্মকাণ্ডে জড়িত বলেও জানান তিনি।

প্রসঙ্গত, এর আগে ২০১২ সালের জানুয়ারিতে সেনাবাহিনীতে অভ্যুত্থানের চেষ্টার সঙ্গে জড়িত মেজর সৈয়দ জিয়াউল হক তখনও তাকে নিয়ে মৌলভীবাজার কৌতূহল সৃষ্টি হয়েছিল। পুলিশ প্রধান এবার ২০ লাখ টাকা পুরস্কার ঘোষণায় এলাকার লোকজনের কৌতূহল আরও বেড়েছে।

নানা জংগী অভিযানের পর পুলিশের কাছে জংগী সম্পর্কিত অনেক তথ্য এসেছে যা অনেক বড় বড় নাশকতার ঘটনাকে থামিয়ে দিয়েছে যেটি একটি ভাল দিক। তাছাড়াও দেশে-বিদেশে জংগী বিষয়ে বাংলাদেশের প্রশাসনের কাজের প্রশংসাও এসেছে। পুলিশের মতে, আপাতত এসব নব্য জংগীদের নতুন কোন নাশকতা চালানোর সক্ষমতা নেই। আশা করি শীঘ্রই পালিয়ে থাকা জংগীদের ধরা হবে।

আপনার মন্তব্য