বলির পাঠা হলো মাশরাফি-সাব্বির? বাটলারকে শুধুই তিরস্কার?

32
SHARE

ঠিক যেমনটা ধারনা করেছিলাম, তাই হলো। উল্টো মাশরাফি আর সাব্বিরকে জরিমানা করা হলো তাদের জয় উদযাপনের জন্য আর বাটলারকে যে কিনা আসল জন, তাকে শুধু তিরস্কার করা হলো! ক্রিকেট মোড়লদের ডাবল স্ট্যান্ডার্ড প্রমানিত হয়ে গেল! হেরে গিয়ে ব্রিটিশরা সেই হার হজম করতে পারে নি, সহ্য করতে পারেনি বাংলাদেশী খেলোয়াড়দের খুশী – এটা তাদের দুর্বলতা ছিল কিন্তু বলির পাঠা হলো ঠিকই বাংলাদেশী খেলোয়াড়রা! খেলোয়াড়দের জন্য আইসিসির নীতিমালা ভাঙার দায়ে শাস্তি হিসেবে এই দুজনের ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করা হয়েছে। অন্যদিকে ইংল্যান্ড অধিনায়ক জশ বাটলারকে আনুষ্ঠানিকভাবে তিরস্কার করা হয়েছে।

গত রোববার ইংল্যান্ড ইনিংসের ২৮তম ওভারে তাসকিন আহমেদের বলে এলবিডব্লিউর আবেদনে আম্পায়ার সাড়া না দিলে রিভিউ নেয় বাংলাদেশ। ফল আসে বাংলাদেশের পক্ষে। আম্পায়ার সিদ্ধান্ত বদল করে বাটলারকে আউট ঘোষণা করলে বাধনহারা উদযাপনে ফেটে পড়ে মাশরাফিরা।

সেই উদযাপন পছন্দ হয়নি বাটলারের। টিভি পর্দায় তাকে দেখা গেছে অসন্তুষ্ট। তার বাক্য বিনিময়ও হয় বাংলাদেশের কয়েকজন ক্রিকেটারের সঙ্গে।

যদিও তিনজনেরই ডিমেরিট পয়েন্ট যুক্ত হয়েছে কিন্তু মাশরাফিরা কেন শাস্তির শিকার হবে আর শাস্তি যদি হয়ও তাহলে সমান হবে না কেন? কি কারনে? বাটলারের বাংলাদেশের উদযাপন পছন্দ হয়নি দেখেই এই ব্যবস্থা? শুনেছি, বাংলাদেশ যখন ব্যাটিং করছিল তখন ব্রিটিশরা ইচ্ছামত স্লেজিং করছিল। যদিও ঘটনার সত্যতা জানার উপায় নেই। কিন্তু কিছু ব্যাপারতো সারা পৃথিবীর মানুষ দেখেছে তাও কেন এই ধরনের বিচার?

যাই হোক, ক্রিকেট মোড়লের দেশ বলে কথা। সেখানে বাংলাদেশ দোষ না করলেও ঘারে চাপাবেই। আগেও এমন হয়েছে, পরেও হবে। আরো অনেক হবে। এখন আর অন্য কোনভাবে জবাব না, শুধু যদি সিরিজ জয় করতে পারে বাংলাদেশ, তাহলে এর চাইতে বড় জবাব আর হবে না। দেখা যাক সামনে কি হয়। সবারই দিন আসে।

আর এই বিষয়টি নিয়ে বাংলাদেশীজম থেকে আমরা একটি প্রতিবাদমূলক ভিডিও  তৈরী করব। দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি – ঠিকানা – YouTube.com/Bangladeshism

বাংলাদেশীজম ফিল্ম ভিডিও ব্লগ আপডেট

বাংলাদেশীজম রিলিজ (নতুন)

আপনার মন্তব্য