বাটলারের নিন্দায় উত্তাল বাংলাদেশের ফেসবুক

26
SHARE

ইংল্যান্ড ক্রিকেট দলের খেলোয়াড় বাটলারের চরম অশোভনীয় আচরণের জন্য উত্তাল হয়ে আছে বাংলাদেশের স্যোশাল মিডিয়া। সবারই এক কথা – এরকম অশোভন আচরণ ইংল্যান্ডের মত ক্রিকেট দলকে মানায় না। বাটলারের আচরণের জন্য সে ক্ষমা না চেয়ে বরং বলেছে “It’s disappointing the way they celebrate their winning” – এটি তার দম্ভের মারাত্মক বহিঃপ্রকাশ হিসেবেই দেখছে।

যেখানেয়ে ইংল্যান্ড দল বাংলাদেশে খেলতে আসার আগে তথাকথিত নিরাপত্তার অজুহার দেখয়েছিল সেখানে আজ খেলা শেষ হবার পর  ইংল্যান্ড দলের বাংলাদেশের দিকে তেড়ে আসার ব্যাপারটা, বিশেষ করে করমুর্দনের সময়ে, অবস্থা দেখে মনে হচ্ছে খোদ বাংলাদেশী খেলোয়াড়রাই নিরাপদ না ইংল্যান্ড দলের খেলোয়াড়দের কাছ থেকে।

যদিও এখন পর্যন্ত কোন ধরনের পেনাল্টির কথা শোনা যায়নি তবে কড়া একটা ডিসিপ্লিনারি একশন এক্ষেত্রে দরকার। তবে, ক্রিকেটের মোড়ল হিসেবে পরিচিত এই দলের খেলোয়াড়রা আদৌ কোন ধরনের পেনাল্টি পাবে কিনা সেটা নিয়েও যথেষ্ট সন্দেহ আছে। আর যেহেতু বিপক্ষ দেশটা বাংলাদেশ – যা অপেক্ষাকৃত দুর্বল গরীব দেশ, সেহেতু, পূর্ব অভিজ্ঞতা থেকে এমন চিন্তা করা যেতেই পারে।

ক্রিকেট বিশ্বে বাংলাদেশ অনেকবার ডিস্ক্রিমিনেশনের শিকার হয়েছে – বিশেষ করে ক্রিকেট মোড়লদের কাছে। আর বাংলাদেশের মানুষ এগুলো বেশ ভালভাবেই প্রত্যক্ষ করেছে অতীতে। তাই বাংলাদেশ দলের উপর উল্টোপাল্টা কিছু করা হলেই দেশের মানুষ রেগে যাবে – এটাই স্বাভাবিক। অনেক অন্যায় কিন্তু বাংলাদেশ সময়ে অসময়ে সহ্য করেছে।

ক্রিকেট মোড়ল দেশগুলো এটা এখনওঁ মানতে চায় না যে বাংলাদেশ এখন আগের দল নেই। বাংলাদেশ দল যে কাউকে যেকোন মুহুর্তে হারানোর ক্ষমতা রাখে এবং অবশ্যই ভাল খেলে। এটা তারা মেনে নিতে চায় না যে এখনকার বাংলাদেশ দল হারা মানে একটা অঘটন। তাদের মতে বাংলাদেশ দল জেতা মানেই আপসেট। এখন সময় হয়েছে মোড়লদের এটা মেনে নেয়াড় যে – বাংলাদেশ ক্রিকেট দল এখন একটা পরিপক্ব দল। যেকোন বিশ্বকাপ বাংলাদেশ জিতে নিবে সামনে। অসম্ভব কিছুই না। ফেয়ার গেম হোক, তাহলে বাংলাদেশের জয় ঠেকানো খুব কঠিন।

ইংল্যান্ড দলের এমন ব্যবহার নিয়ে উত্তাল হয়ে বাংলাদেশ তার ফেসবুকে জানান দিচ্ছে একটু একটু করে যে বাংলাদেশ এখন আর আগের দল নেই।

আশা করছি বাটলারের কাছ থেকে একটা অফিশিয়াল “Sorry” মেসেজ দেখতে পাব যদি তারা আদৌ সভ্য হয়ে থাকে।

আর এই বিষয়টি নিয়ে বাংলাদেশীজম থেকে আমরা একটি প্রতিবাদমূলক ভিডিও  তৈরী করব। দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি – ঠিকানা – YouTube.com/Bangladeshism

বাংলাদেশীজম ফিল্ম ভিডিও ব্লগ আপডেট

বাংলাদেশীজম রিলিজ (নতুন)

আপনার মন্তব্য