এবার গণসচেতনতার জন্য মোবাইল এ্যাপ

32
SHARE

ট্র্যাক প্লাটুন এর সম্পর্কে আপনারা হয়ত এখনো কিছু না জেনে থাকতে পারেন। এটি হচ্ছে একটি মোবাইল এপ্লিকেশন। যার কাজ হচ্ছে দেশ এবং সমাজের বিভিন্য ইস্যু নিয়ে ঐক্যতা এবং গনসচেতনতা তৈরি করা।

সামাজিক সচেতনতা এবং ঐক্যতার ক্ষমতা প্রচুর। যে দেশের জনসাধারনের মদ্ধে সচেতনতা এবং ঐক্যতার পরিমাণ প্রচুর সে দেশ উন্যতির শিখরে খুব দ্রুত পৌছিয়ে যায়। যে দেশের জনগণের সচেতনতা এবং ঐক্যতার পরিমাণ কম, বস্তুত সে দেশে বিভিন্য অসামাজিক কার্যকলাপ, দুর্নীতি, অন্যায়, জুলুম, এবং বিভিন্য অপরাধের মাত্রা প্রতিনিয়ত বাড়তে থাকে। যা দেশেরসাধারন নাগরিকদের উপর বিরূপ প্রভাব ফেলে।

বিভিন্য সামাজিক মাধ্যমগুলি তে বিভিন্য ভাবে সোশ্যাল ক্রাউড, সচেতনতা এবং ঐক্যতা তৈরি করা হয়। কিন্তু এইএপ্লিকেশন ভিন্য ভাবে তৈরি করা হয়েছে যাতে এই সোশ্যাল ক্রাউড, সচেতনতা এবং ঐক্যতা কে ভিন্য পর্যায়ে নিয়ে যাওয়াযায় এবং আরও কর্মোপযোগী করে গড়ে তোলা যায় এবং ঐ সকল বিষয় সমূহকে জনসাধারণের কাছে সম্পূর্ণ ভাবে আলোকপাত করা যায়।

এই এপ্লিকেশন সর্ব প্রথম পাবলিশ করা হয় (V 1.0) এন্ড্রয়েড এপ স্টোরে ২৫ সে মার্চ। এখন এই এপ্লিকেশনের আপডেট ভার্সন রিলিসড করা হয়েছে (V 1.1) যা দিয়ে সবাই স্বয়ং সম্পূর্ণ ভাবে কাজ সম্পাদন করতে পারে। তাই এই এপ্লিকেশন কে নিয়ে লেখা।

আপনি এই এপ্লিকেশন ব্যাবহার করে যা যা করতে পারবেনঃ

১. দেশ এবং সমাজের যে কোন ইস্যু নিয়ে সামাজিক সচেতনতা তৈরি করা এবং তার বিস্তৃতি করা। আপনারা সাপোর্ট/আনসাপোর্ট জানাতে পারবেন। এবং কেন সাপোর্ট / আনসাপোর্ট জানাচ্ছেন তা উল্লেখ করতে পারবেন। আপনি যদি কোন পোস্টে সাপোর্ট করেন তাহলে আপনি পুনরায় আনসাপোর্ট করতে পারবেন না। তেমনি কোন পোস্টে আনসাপোর্ট করলে পুনরায় সাপোর্ট করতে পারবেন না।

২. দেশ এবং সমাজের যে কোন ইস্যু নিয়ে রিপোর্ট (প্রতিবেদন) তৈরি করা। কিন্তু আপনার কাছে যদি আপনার রিপোর্ট সম্পর্কিত যাবতীয় প্রমান (যেমন ছবি, ভিডিও, রেকর্ড, ইত্যাদি) না থাকে তাহলে আপনার সেই রিপোর্টকে গ্রহন করা হবে না। এবং আপনি চাইলেই আপনার নিরাপত্তার জন্য আপনি আপনার আইডি হাইড করে রিপোর্ট পোষ্ট করতে পারবেন।

৩. বিভিন্য মানবিক সাহায্য চেয়ে আবেদন (যেমন রক্ত, কিডনি, ব্যাক্তিগত সাহায্য) করতে পারবেন। এবং কোন ব্যক্তিকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারবেন।

৪. দেশ এবং সমাজের গঠনমূলক কাজের জন্য বিভিন্য ক্যাম্পেইন তৈরি করতে পারবেন। ডোনেশন কালেক্ট করতে পারবেন। ভলান্টিয়ার পেতে পারবেন।

৫. জন জরিপ তৈরি করতে পারবেন।

প্রতিরোধ প্রতিকার অপেক্ষা উত্তম। সামাজিক সচেতনতা, ঐক্যতা, অপরাধ এবং বিভিন্য অসামাজিককার্যকলাপের তাতক্ষণিক সময়োপযোগী দৃশ্য, সঠিক সময়ে সঠিক মানুষের কাছে পৌঁছানো এই বিষয়গুলি দেশে ক্রমবর্ধমান অপরাধের মাত্রা হ্রাস করতে একটি কার্যকর সমাধান হিসেবে বিবেচনায় আনা হয়েছে। বিভিন্য অসামাজিক কার্যকলাপ,দুর্নীতি, অন্যায়, জুলুম, এবং বিভিন্য অপরাধের প্রতিরোধের জন্য সবার উদ্বেগ হওয়া উচিত। যতক্ষণ না এই বৃহত্তর দৃষ্টি ভঙ্গিসমাজের সদস্যদের মধ্যে বিকশিত হয়, অপরাধ দমন অনেকটাই কঠিন।

ভৌগোলিক অবস্থান, মানুষের মানসিকতা, বিভিন্ন সাংস্কৃতিক বৈচিত্রতা আমাদের এই সমস্যার সমাধান খুঁজে বের করতেপ্রভাবিত করেছে। তাই এই সমস্যা মোকাবেলা করতে আমরা আধুনিক প্রযুক্তির শ্রেষ্ঠব্যবহারের উপায় বের করার চেস্টা করা হয়েছে।

আপনারা এই এপ্লিকেশন টা ব্যাবহার করতে পারেন। এই এপ্লিকেশনের কাজ, উদ্দেশ্য সম্পর্কে আপনার প্রিয়জন, ফ্যামিলি, এবং বন্ধুদের কাছে জানাতে পারেন। কারন আমি মনে করি এই এপ্লিকেশন কিছুটা হলেও মানুষের উপকারে আসবে। কিছু টা হলেও অনৈতিক কাজ, দুর্নীতি, অপরাধ কমিয়ে ফেলতে সাহায্য করবে। কারন ঐক্যতা এবং সচেতনতাই হচ্ছে ক্ষমতা যা তৈরি করতে ট্র্যাক প্লাটুন বিশেষ ভাবে সাহায্য করতে পারে।

এপ্লিকেশন ডাউনলোড লিঙ্কঃ https://goo.gl/Mc8whj
ফেসবুক অফিসিয়াল পেজঃ http://www.facebook.com/trackplatoon

আপনার মন্তব্য