ইউটিউব দিয়ে বাংলাদেশীর আকাশ ছোয়া সফলতা!

50
SHARE

ইউটিউব এখন আর কোন সাধারন ওয়েবসাইট না। বরং এটি একটি বিশাল বড় প্লাটফর্ম – বিশেষ করে সৃজনশীল মানুষদের জন্য। পৃথিবীর ২য় বৃহত্তম সার্চ ইঞ্জিনও ইউটিউব। আর প্রথমটি হলো গুগল। প্রথম দিকে ইউটিউব শুধু একটি ভিডিও শেয়ারিং সাইট হলেও এখন আর আগের সেই অবস্থা নেই। ইউটিউব দিয়ে আয় করা যায় মিলিয়ন ডলার। আমাদের এই বাংলাদেশীজম প্রজেক্টের আয়ের মোটামুটি একটা উল্লেখযোগ্য অংশ আসে ইউটিউব থেকে। তবে আজ বাংলাদেশীজমের গল্প বলব না। আজ বলব এক প্রবাসী বাংলাদেশীর গল্প যার ইউটিউব ভেঞ্চার এখন শুধু আকাশ ছোয়া বাকী।

তাহসীন রাকিব, যাকে অনলাইনে অনেকেই তাহসীনেশন নামেই চিনেন আপনারা – এবং অনেকেই তার ইউটিউব চ্যানেল সম্পর্কেও জানেন। আগেও তার নিজস্ব ইউটিউব চ্যানেল সম্পর্কে জানেনও। তবে সে পেয়েছে অন্যরকম একটি সফলতা। মাস খানেক আগে তাহসীন HTM Records নামের একটি মিউজিক লেবেল প্রতিষ্ঠানের নির্বাহী কর্মকর্তা হন আর প্রতিষ্ঠানটি অধিগ্রহন করেন। এর আগে HTM Records নামের এই প্রতিষ্ঠানটি খুব একটা পরিচিত ছিল না বরং লাইম লাইটে কখনও আসত না। অনেক কস্ট করেই প্রতিষ্ঠানটি চলত। কিন্তু তাহসীন অনেকটা রিস্ক নিয়েই প্রতিষ্ঠানটি অধিগ্রহন করে আর নিজদের কারিশ্মাটিক পদ্ধতিতে শুরু করে HTM Records কে নতুন করে ঢেলে সাজানোর। তারই ধারাবাহিকতায় HTM Records এখন বাংলাদেশের টপ ট্রেন্ডিং থাকা একটি ইউটিউব নেটওয়ার্ক।

HTM Records মুলত আগে শুধু মিউজিক ডিস্ট্রিবিউশনে থাকলেই, সম্প্রতি বাংলা নাটক, সিনেমা এবং শর্টফিল্মকেও তারা গ্লোবাল ডিস্ট্রিবিউশনের আওতায় আনছে। অর্থাৎ আপনি যদি আপনার বাংলা নাটক, সিনেমা বা ড্রামা সিরিয়াল সারা পৃথিবীতে ছড়িয়ে দিতে চান, তাহলে আপনার ঠিকানা হওয়া উচিত তাহসীনেশনের HTM Records। ইতিমধ্যে বেশ কয়েকটা বাংলাদেশ নাটকের অনলাইন ডিস্ট্রিবিউশন করেছে এই প্রতিষ্ঠানটি আর রেজাল্ট – মাস ফুরোবার আগেই মিলিয়ন মিলিয়ন ভিউ। তাও শুধুমাত্র ইউটিউবে।

তাহসীনের কাছ থেকে কথা বলে জানা যায়, এই মুহুর্তে, অর্থাৎ নতুন করে এই প্রতিষ্টানটির শুরুতে শুধু মাত্র ইউটিউব চ্যানেলটি দিয়ে তার মাসিক আয় প্রায় ৫ হাজার ডলারেরেও উপরে। এবং এটি অনেকটা চক্র বৃদ্ধির হারেই বাড়ছে। ইতিমধ্যে বাংলাদেশের অনেক নাট্য-নির্মাতা HTM Records এর সাথে চুক্তি করেছেন নিজেদের নাটকের গ্লোবাল রিলিজের জন্য। বিদেশে বসে বাংলাদেশী কন্টেন্টকে ছড়িয়ে দেয়ার এই উদ্যোগ সত্যি প্রশংসনীয়। HTM Records এর আকাশ ছোয়া এখন শুধু মাত্র সময়ের ব্যাপার এবং আমরাও তাকিয়ে আছি ভবিষ্যত দেখার আশায়।

আপনার মন্তব্য