আমরা দুঃখিত, তবে ছবিটা ভুল হলেও ঘটনা মিথ্যা নয়
November 20, 2016
Bangladeshism Desk (767 articles)
Share

আমরা দুঃখিত, তবে ছবিটা ভুল হলেও ঘটনা মিথ্যা নয়

সোহেল হাবিব

‘সুচির রক্তাক্ত হাতে শান্তির পতাকা মানায় না’ শিরোনামে প্রকাশিত একটি পোস্টে ভুল ছবি যুক্ত করা হয়েছিল। এটি আসলে ইচ্ছাকৃত ছিল না। তারপরও অনাকাঙ্ক্ষিত এ ভুলের জন্য আমরা দুঃখ প্রকাশ করছি। কেননা, বাংলাদেশীজমের পাঠকদের জন্য সব সময় সঠিক তথ্যের ভিত্তিতেই আলোচনা বা বিশ্লেষণ দিতে আমরা বদ্ধপরিকর। যা আপনাদেরও কথা।

আরাকানের রোহিঙ্গাদের ওপর সাম্প্রতিক সময়ে যে ভয়াবহ হত্যাযজ্ঞ এবং জ্বালাও-পোড়াও করা হচ্ছে তাতে খোদ জাতিসংঘের পক্ষ থেকেও উদ্বেগ জানানো হয়েছে। এমনকি বিপন্ন রোহিঙ্গাদের জন্য বাংলাদেশের সীমান্ত খুলে রাখার জন্যও পরামর্শ দেওয়া হয়েছে। এটা নিশ্চয়ই কোনো ভুল তথ্যের ভিত্তিতে নয়।

তাছাড়া, জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান এ নিয়ে তীব্র সমালোচনা করেছেন মিয়ানমার কর্তৃপক্ষের। আর এটা নিয়ে বিবিসি-সহ বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমেও সংবাদ প্রকাশিত হচ্ছে। অথচ, এতকিছুর পরও নোবেল বিজয়ী মিয়ানমারের নেত্রী আং সা সুচি কোনো প্রতিক্রিয়া ব্যক্ত করেননি।

এটা নিশ্চয়ই শান্তিতে নোবেল বিজয়ী কোনো ক্ষমতাধর নেত্রীর কাছ থেকে আশা করা যায় না। এ কারণেই নোবেল শান্তি পুরস্কার ফিরিয়ে নেয়ার জন্য অনলাইনে এক আবেদন জানানো হয়েছে। আর তাতে লক্ষাধিক মানুষ ইতোমধ্যে স্বাক্ষরও করেছেন

মানবিক কারণেই আমরা তার সাথে একাত্বতা জানিয়েছি। কেননা, সুচির দল বিশেষ করে সুচি নিজে ক্ষমতার কেন্দ্রবিন্দুতে থাকার পরও মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে ব্যাপক মানবাধিকার লংঘনের ঘটনার ব্যাপারে তিনি কোন অবস্থান নিতে ব্যর্থ হয়েছেন।

সেকারণেই বলছি, আর যাইহোক নোবেল শান্তি পুরস্কার তথা শান্তির পতাকা সুচির হাতে মানায় না।

রিলেভেন্ট এই বিষয়গুলোর উপর ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি – ঠিকানা – YouTube.com/Bangladeshism

আপনার মন্তব্য