একজন ভাসমান চা দোকনাদারের অসাধারণ উদ্যোগ
November 22, 2016
Bangladeshism Desk (766 articles)
Share

একজন ভাসমান চা দোকনাদারের অসাধারণ উদ্যোগ

একজন ভাসমান চা বিক্রেতার দিনে ক’টাকাই বা রোজগার হয়? চা বিক্রি করে যা আয় হয় তা দিয়ে তো নিজের ঘর-সংসার চালানোই দায় হয়ে পড়ার কথা। কিন্তু সেখানে আপনি যদে শোনেন, রাজশাহীর এক ভাসমান চা দোকানদাদের উদ্যোগে সপ্তাহে একদিন আড়াইশ’ থেকে তিনশ’ জন ক্ষুধার্ত মানুষের মুখে অন্ন যোগাচ্ছেন, তাহলে কী ভাববেন?

আসলে ভাবনাটা অকল্পনীয় হলেও এটা সত্য। রাজশাহীর এক ক্ষুদ্র চা দোকানদার ফারুক হোসেন সেই অসম্ভবকেই সম্ভব করেছেন। তিনি শুরু করেছিলেন প্রতি শুক্রবার দশজন অনাহারি মানুষকে অন্তত একবেলা পেট পুরে খাওয়ার ব্যবস্থা করে। তার সেই উদ্যোগ আজ বড় হয়েছে, এখন প্রতি শুক্রবার আড়াইশ’ থেকে তিনশ’ ক্ষুধার্ত মানুষের অন্ন যোগানোর ব্যবস্থা হচ্ছে।

ফারুক হোসেনের মহৎ উদ্যোগটি স্পর্শ করেছে স্থানীয় অনেক বিত্তবানদেরও। তাই বিত্তবানরা যেমন তার উদ্যোগকে সহায়তা করছেন, তেমনি তার সাথে সার্বক্ষণিক কাজের উদ্যোক্তা হিসেবেও যুক্ত হয়েছেন আরও কয়েক জন। তাই ফারুকের উদ্যোগটি এখন হয়ে উঠেছে অনেকেরই উদ্যোগ হিসেবে।

আসলে মানুষ বড় হয় তার কাজের মধ্য দিয়ে। নামে কিংবা শুধু বংশ পরিচয়ে নয়। সেটাই এ ঘটনায় আবারও প্রমাণিত হয়েছে। তা না হলে আমাদের চারপাশে অসংখ্য চা দোকানদার রয়েছে, আমরা যারা প্রতিদিন তাদের দোকান থেকে চা-নাস্তা খাই তাদের অনেকেই হয়তো তার নামও জানি না। কিন্তু ফারুক হোসেনের নামটি জেগে থাকবে অনেকেরই মনে।

এখানে আসলে একজন ফারুক হোসেন কিংবা তার চা বিক্রেতার পরিচয়টি মুখ্য নয়। মুখ্য নয় কোনো স্থান কাল কিংবা পাত্র। মুখ্য হলো অসহায় ছিন্নমূল ক্ষুধার্ত মানুষের কষ্টটাকে উপলব্ধি করার মতো মন। আর সেই মনের তাড়না থেকেই জন্ম নেওয়া ছোট্ট একটি উদ্যোগ, যা ঢালপালা ছড়িয়েছে আজ অনেকেরেই মনে।

হয়তো তার এই উদ্যোগের কারণে অনুপ্রাণিত হবেন আরও অনেকেই। কেউ কেউ হয়তো ফারুকের মতোই শুরু করবেন দরিদ্র অসহায়দের মুখে অন্ন যোগানোর কাজে। কিংবা অন্য কোনো উপায়ে তারা পাশে দাঁড়াতে চাইবেন সহায় সম্বলহীনদের পাশে।

কেউ কেউ হয়তো খুঁজতে যাবেন সেই ফারুক হোসেনকেই, সহায়তা করতে চাইবেন তার উদ্যোগকে। যারা এটা করতে চাইবেন, তাদের প্রতি আমাদের প্রত্যাশা থাকবে, ফারুক হোসেনকে খোঁজ করার দরকার কি?

আপনি যেখানে আছেন সেখানেই কিছু করুন অসহায় মানুষদের জন্য। নিজে উদ্যোগ নিয়ে কিছু করার মতো অবসর কিংবা সুযোগ না থাকলে আপনার কাছাকাছিই হয়তো অন্য কোনো ফারুককে পেয়ে যাবেন, যিনি কিনা মনেপ্রাণে অসহায়দের পাশে দাঁড়িয়ে আছেন সহায়তা করুন তাকেই।

Latest Video Release

বাংলাদেশের টাইগারদের উৎসর্গ করে বাংলাদেশীজম প্রজেক্ট তৈরী করেছে একটি বিশেষ ভিডিও। নীচে ভিডিওটি দিয়ে দিলাম। দেখে ফেলুন।

আপনার মন্তব্য