শিক্ষার উদ্দেশ্য কী
November 15, 2016
Bangladeshism Desk (767 articles)
Share

শিক্ষার উদ্দেশ্য কী

শিক্ষার উদ্দেশ্য কী? এমন প্রশ্নের উত্তরে হয়তো অনেক কথাই বলা যাবে। কিন্তু মূলত মানুষের ভেতর নৈতিকতার ভিত্তিটাকে মজবুত করে দেশপ্রেমের শলতেটা জ্বালিয়ে দেওয়াটাই সম্ভবত আসল উদ্দেশ্য। কিন্তু আমাদের প্রচলিত শিক্ষা ব্যবস্থায় সেটা কতখানি সম্ভব হচ্ছে?

এ প্রশ্নেরও নিশ্চয়ই সহজ উত্তর মিলবে না। কারণ প্রচলিত শিক্ষাব্যবস্থা থেকেই নৈতিকতাবোধ সম্পন্ন অনেক দেশপ্রেমিক বেরিয়ে এসেছেন, এখনও আসছেন। কিন্তু তার বিপরীত দিকটাও কম দৃশ্যমান নয়। সমাজের বড় বড় দুর্নীতি ও অন্যায়গুলোও করছেন এক শ্রেণির শিক্ষিতরাই।

সে কারণেই অনেকে আমাদের শিক্ষা ব্যবস্থাকে আরও ঢেলে সাজানোর পক্ষে। কিন্তু চাইলেও তো আর সেটা সম্ভব না। তাই অনেকে ব্যক্তি কিংবা সংগঠন পর্যায়ে কিছু কিছু উদ্যোগ নেন, নিজেদের উদ্যোগে প্রতিষ্ঠিত শিক্ষাপ্রতিষ্ঠানে শিশু-কিশোর শিক্ষার্থীদের জন্য নৈতিকতা এবং দেশপ্রেম চর্চার ব্যবস্থা করেন।

তেমনই একটি শিক্ষা প্রতিষ্ঠান ‘অক্ষর’ নিয়ে গণমাধ্যমে একটি ফিচার প্রকাশিত হয়েছে।

যেখানে শিক্ষার্থীদের প্রতিদিন মহান ভাষা আন্দোলন থেকে স্বাধীনতাযুদ্ধসহ সব শহীদের নামে শপথ গ্রহণ করছি যে, শহীদরা যে স্বপ্নে তাঁদের জীবন দিয়ে গেছেন সেই সুখী সমৃদ্ধিশালী হাসিগানে মুখরিত এক সোনার বাংলা গড়তে আমরা আমাদের মেধাশ্রম, সর্বোপরি জীবন উৎসর্গ করববলে শপথ বাক্য পাঠ করানো হয়। শপথ গ্রহণ আর জাতীয় সংগীতের পর শুরু হয়অক্ষর শিশু শিক্ষালয়’-এর পাঠদান। ক্লাসে ঢুকেই খুদে শিক্ষার্থীরা একসঙ্গে সুরে সুরে উচ্চারণ করেসকালে উঠিয়া আমি মনে মনে বলি/সারাদিন আমি যেন ভাল হয়ে চলি।

যশোর প্রতিষ্ঠিত এ শিক্ষাপ্রতিষ্ঠানটিতে সাংস্কৃতিক চর্চা তথা নাচ, গান, কবিতা, চিত্রাঙ্কনও শেখানো হয় শিক্ষার্থীদের। বার্ষিক পরীক্ষার ফলাফলে এই সাংস্কৃতিক চর্চার নম্বর যোগ হয়। পাশাপাশি স্বতন্ত্রভাবেদেশনিয়ে একটি ক্লাস নেওয়া হয়। সেই ক্লাসে ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, রবীন্দ্রনাথ, নজরুল ইসলাম, বঙ্গবন্ধুসহ দেশের সোনার মানুষদের সম্পর্কে শিক্ষার্থীরা জানতে পারে।

শুধু তাই নয়, শিশুদের মধ্যে বিভিন্ন ধর্ম ও বিভিন্ন ধর্মের মানুষের প্রতি সম্মান ও শ্রদ্ধা জানানোর শিক্ষাও দেওয়া হয়। শিক্ষাপ্রতিষ্ঠানটি সম্পর্কে উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সাইফুর রহমান বলেন, ‘এই স্কুলের শিক্ষার্থীদের অন্যান্য বিষয়ের পাশাপাশি গান কবিতা শেখানো হয়। শেখানো হয় দেশপ্রেম। আমার মেয়েও এই স্কুলে পড়ে। স্কুলটি আমাদের কাছে একটি মডেল।

রিলেভেন্ট এই বিষয়গুলোর উপর ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি – ঠিকানা – YouTube.com/Bangladeshism

আপনার মন্তব্য