ট্রাম্পের জয়ে ব্যস্ত সুইসাইড হটলাইন
November 15, 2016
Bangladeshism Desk (767 articles)
Share

ট্রাম্পের জয়ে ব্যস্ত সুইসাইড হটলাইন

ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছে এক সপ্তাহ পেরিয়ে গেছে। কিন্তু এখনও তার বিজয় নিয়ে আসছে নতুন নতুন চমকপ্রদ সব খবর। এবার জানা গেল, ট্রাম্পের জয়ে এক শ্রেণির আমেরিকানরা দিকভ্রান্ত হয়ে আত্মহত্যার কথাও ভাবছেন।

গার্ডিয়ানে খবরে বলা হয়েছে, ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় মার্কিনিদের মধ্যে আতংক ছড়িয়ে পড়েছে। দিকভ্রান্ত আমেরিকানরা তাদের ভীতি কাটাতে সুইসাইড হটলাইনে কল করে পরামর্শ চেয়েছে। ট্রাম্পের জয়ের খবর আসার পর পরবর্তী এক ঘণ্টায় রেকর্ড সংখ্যক মানুষ কল সেন্টারের শরণাপন্ন হন।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সুইসাইড প্রিভেনশন লাইফলাইন নাগরিকদের আত্মহত্যা ঠেকাতে মানসিক শক্তি জোগাতে পরামর্শ দিয়ে থাকে। নির্বাচনের দিন মঙ্গলবার রাত ১টা থেকে ২টার মধ্যে প্রতিষ্ঠানটি ৬৬০ জন মানুষের কল রিসিভ করেছে।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, অন্য সময়ের তুলনায় তাদের ঘণ্টায় আড়াইগুণ বেশি কল রিসিভ করতে হয়েছে। ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার জীবনের নিরাপত্তা নাগরিক অধিকার ক্ষুণ্ন হওয়ার আশংকা করছেন অভিবাসী, আফ্রোআমেরিকান, লাতিন, মুসলিম সমকামী সম্প্রদায়ের লোকেরা। নির্বাচনের পর এসব গোষ্ঠীর মানুষরাই তাদের জীবন ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।
আর সে কারণেই তারা ন্যাশনাল সুইসাইড প্রিভেনশন লাইফলাইনে কল দেন। মানসিক স্বাস্থ্য সংকটে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় পরামর্শক প্রতিষ্ঠান ন্যাশনাল সুইসাইড প্রিভেনশন লাইফলাইন। মন খারাপে ভুগতে থাকা, আবেগপ্রবণ ও আত্মহত্যার চিন্তা করা মানুষদের প্রয়োজনীয় পরামর্শ দিয়ে সুন্দরভাবে বাঁচার জন্য উদ্বুদ্ধ করে প্রতিষ্ঠানটি।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের মানসিক স্বাস্থ্য সংকট নিয়ে কাজ করে আরেক প্রতিষ্ঠানক্রাইসিস টেক্সট লাইন তারা জানিয়েছে, ট্রাম্পের জয়ের পরবর্তী ২৪ ঘণ্টায় বিপুল সংখ্যক এসএমএস পেয়েছেন। স্বাভাবিক সময়ে তারা একদিনে হাজারখানেক মেসেজ পেয়ে থাকে। ট্রাম্পের জয়ের খবরে মঙ্গলবার রাতের পর সংখ্যা গুণ বেড়ে গেছে। যারা টেক্সট করছেন,  ট্রাম্পের জয়ে তারা আতঙ্কিত বোধ করছেন বলে জানিয়েছেন

বিজয়ী ট্রাম্প কি এই বাস্তবতা উপলব্ধি করে আমেরিকানদের মনে গেঁথে যাওয়া ভয় দূর করতে কোনো পদক্ষেপ নেবেন নাকি তার নির্বাচনপূর্ব মেজাজ-মর্জি মাফিকই চলতে থাকবেন- সেটাই এখন দেখার বিষয়।

রিলেভেন্ট এই বিষয়গুলোর উপর ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি – ঠিকানা – YouTube.com/Bangladeshism

আপনার মন্তব্য