দেশ ডিজিটাল করতে হলে অ্যাপস নিয়ন্ত্রণ না করাই ভালো
November 27, 2016
Bangladeshism Desk (768 articles)
Share

দেশ ডিজিটাল করতে হলে অ্যাপস নিয়ন্ত্রণ না করাই ভালো

ইশতিয়াক আহমেদ

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির পক্ষ থেকে জানানো হয়েছে, তারা বিভিন্ন স্মার্টফোনে ব্যবহৃত ভয়েস কলের অ্যাপস বন্ধের উদ্যোগ নিতে যাচ্ছেন। আর তারা এটা করতে চাইছেন, ফোন কলের ব্যবসাকে চাঙ্গা রাখার কৌশল হিসেবে।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, অবৈধ ভিওআইপি ব্যবসা বন্ধের পাশাপাশি ভাইবার, হোয়াটসঅ্যাপ, ইমোর মতো স্মার্টফোন অ্যাপসের ভয়েস কল সুবিধাও বন্ধ করা হবে। কারণ এসব অ্যাপসের ব্যবহার বৃদ্ধির ফলে আন্তর্জাতিক ফোন কলের ব্যবসায় বাংলাদেশ মার খাচ্ছে।

বিটিআরসির বক্তব্য শুনে আমরা হতাশ। তারা দীর্ঘদিন হলো নানা চেষ্টা তদবির করেও অবৈধ ভিওআইপ কল বন্ধ করতে পারছে না; অথচ, একশ্রেণির মানুষ এই অবৈধ ব্যবসা করে সাধারণ মানুষের কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। এমনকি এর জন্য সরকারকেও ন্যূনতম ট্যাক্সও দিচ্ছে না। ফলে তাদের অর্জিত সম্পূর্ণ টাকাটাই কালো টাকায় পরিণত হচ্ছে।

বিটিআরসির উচিত ভিওআইপি কল বন্ধ করতে কার্যকর উদ্যোগ নেওয়া। কিন্তু তারা সেটা না করে তথ্য-প্রযুক্তির কল্যাণে প্রায় বিনামূল্যের সহজ যোগাযোগ ব্যবস্থার মাধ্যম অ্যাপস ভিত্তিক ভয়েস কল বন্ধের উদ্যোগ নিতে যাচ্ছে- এটা সত্যিই দুঃখজনক। কারণ, দেশে-বিদেশে যোগাযোগের নেটওয়ার্ক গড়ে তোলা এখন শুধু ব্যবসায়িক বিষয় না, এটা আজকাল সাধারণ মানুষের মৌলিক অধিকারে রূপ নিয়েছে। আর সে কারণেই যতটা সম্ভব কম মূল্যেই এর সুযোগ মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়া প্রয়োজন।

কিন্তু তা না করে বিটিআরসি যদি মানুষের যোগাযোগ ব্যবস্থাকে আরও ব্যয়বহুল করে তোলে তাহলে সেটা কি ডিজিটাল বাংলাদেশ গড়ার পক্ষে যাবে? মোটেই না। তাছাড়া আন্তর্জাতিক কল ব্যবসাই-বা বিটিআরসির একমাত্র লক্ষ্য হবে কেন? বিটিআরসি সরকারি প্রতিষ্ঠান, তাদের কাজ হবে জনগণের জন্য সহজ ও নিরাপদ যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলতে কাজ করা। তাহলে তারা ব্যবসার যুক্তিই বা দেখাচ্ছে কেন?

তাছাড়া, সারা বিশ্বই এখন মোবাইল ফোনের টক-টাইম বিক্রির ব্যবসার পরিবর্তে ডাটা আদান-প্রদানের ব্যবসার দিকে ঝুঁকছে, তখন আমরা কেন অ্যাপস ভিত্তিক ডাটা আদান-প্রদানের পরিবর্তে মোবাইল কোম্পানিগুলোর টক-টাইম বিক্রির ব্যবসাকে প্রাধান্য দিতে থাকব?

তাই বিটিআরসির প্রতি আমাদের সুপারিশ থাকবে, ডিজিটাল বাংলাদেশ কনসেপ্টকে এগিয়ে নিতে হলে অ্যাপস ভিত্তিক সহজ ও নিরাপদ যোগাযোগ ব্যবস্থা বন্ধ করে নয়, বরং আরও কীভাবে সহজ এবং দ্রুত করা যায় সেই দিকে দৃষ্টি দিতে হবে।

কেননা, দেশের হাজার হাজার ফ্রিল্যান্সাররা এসব অ্যাপস ব্যবহার করেই ঘরে বসে বিভিন্ন দেশের কাজ করে বৈদেশিক মুদ্রা দেশে আনছেন, এটাও বিবেচনায় রাখা দরকার।

Latest Video Release

বাংলাদেশের টাইগারদের উৎসর্গ করে বাংলাদেশীজম প্রজেক্ট তৈরী করেছে একটি বিশেষ ভিডিও। নীচে ভিডিওটি দিয়ে দিলাম। দেখে ফেলুন।

আপনার মন্তব্য