নতুন উচ্চতায় বাংলাদেশ
November 4, 2016
Bangladeshism Desk (767 articles)
Share

নতুন উচ্চতায় বাংলাদেশ

শতিয়াক আহমেদ :

বাংলাদেশ ব্যাংকের ফরেন কারেন্সির রিজার্ভ নতুন রেকর্ড গড়েছে। গত ৩ নভেম্বর বৃহস্পতিবার দিন শেষে রিজার্ভের পরিমাণ ৩২ দশমিক ০৫ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। প্রতি মাসে সাড়ে তিন বিলিয়ন ডলার আমদানি খরচ হিসাবে এই রিজার্ভ দিয়ে নয় মাসের আমদানি ব্যয় মেটানো সম্ভব।

গত কয়েক বছর ধরে ধারাবাহিকভাবে বাড়ছে রিজার্ভ। গত ১ সেপ্টেম্বর অর্থনীতির অন্যতম প্রধান এই সূচক ৩১ বিলিয়ন ডলার ছাড়িয়েছিল। অথচ, বিদেশি মুদ্রার সঞ্চয়ন ১০০ কোটি ডলারের নিচে নেমে এলে ভাবমূর্তি নষ্ট হবে বলে ২০০১ সালে প্রথমবারের মতো আমদানি বিল বকেয়া রাখতে বাধ্য হয়েছিল বাংলাদেশ। ১৬ বছরের মাথায় সেই রিজার্ভ ৩২ বিলিয়ন ডলার অতিক্রম করেছে। এই হিসাবে গত ১৬ বছরে বাংলাদেশের রিজার্ভ বেড়েছে ৩২ গুণ। যা দেশের অর্থনীতিকে মজবুত ভিত্তি দিচ্ছেএতে সন্দেহ নেই।

শুধু যে দেশের কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ বাড়ছে, তাই নয়, আরও আছে অগ্রগতি। নিজ অর্থায়নে পদ্মাসেতুর মতো বৃহৎ প্রকল্প বাস্তবায়নকেও এদেশের অগ্রগতির একটি স্মারক হিসেবে দেখছে বহিঃবিশ্ব। ফলে এদেশে বিনিয়োগ করতে যেমন আগ্রহী হচ্ছে প্রতিবেশী ভারতের ব্যবসায়ী গোষ্ঠী, তেমনি চীনের অর্থনৈতিক সহায়তা এবং সেদেশের ব্যবসায়ীদের বিনিয়োগও আসছে। এর পরই শোনা যাচ্ছে মধ্যপ্রাচ্যের ধনকুবের সৌদি সরকারও বাংলাদেশে নতুন বিনিয়োগের ব্যাপারে আগ্রহী হয়ে উঠছেন। বিশ্বব্যাংক প্রেসিডেন্টের সফরেও রয়েছে আশাপ্রদ খবর।

এসব কিছুই বাংলাদেশের এগিয়ে যাওয়ার জন্য অত্যন্ত আশাব্যাঞ্জ কখবর। এখন শুধু প্রয়োজন এ সুযোগ গুলোকে কাজে লাগানো। আর এ পরিবর্তনটা হঠাৎ করেই আসেনি। বরং ধীরে ধীরে হলেও অনেক দিন থেকেই এগিয়ে যাচ্ছিল বাংলাদেশ। এখন হয়তো তা একটু প্রবলভাবে দৃশ্যমান হচ্ছে।বাংলাদেশের এ পরিবর্তনটা অনেক আগেই আঁচ করেছিলেন ভারতের নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্যসেন।

২০০৪ সালেই তিনি বলেছিলেন, আমার তো মনে হয়(বাংলাদেশের) ভবিষ্যত্ খুব ভালো। যদি সামাজিক মাপকাঠিতে দেখেন, অনেক কথা, সামাজিক চিহ্নর কথা, যা এখন বলা হয়, তাতে তো বাংলাদেশ ভারত থেকে এগিয়ে গেছে। শিক্ষার কোনো কোনো সূচকে এগিয়ে গেছে। আয়ুতে এখনো এগোয়নি। তা ছাড়া আমাদের যে এনজিও বলা যেতে পারে, বেসরকারিকাজের যে গৌরবময় ইতিহাস বাংলাদেশে হয়েছে ব্র্যাক বা গ্রামীণ ব্যাংক ইত্যাদি, এগুলো পৃথিবীর কাছে বড় একটা জিনিস।

আপনার মন্তব্য