পোশাক কারখানায় আগুন কেন
November 24, 2016
Bangladeshism Desk (768 articles)
Share

পোশাক কারখানায় আগুন কেন

ইউসুফ হায়দার

ঢাকা জেলার সাভার উপজেলার আশুলিয়ায় একটি পোশাক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ ঘটনায় আতঙ্কে তাড়াহুড়ো করে কারখানা থেকে বের হতে গিয়ে ২০ জন শ্রমিক আহত হয়েছেন।

২৩ নভেম্বর বুধবার সকাল সাড়ে ১০টার দিকে আশুলিয়ার কাঠগড়ার কন্টিনেন্টাল গার্মেন্টস প্রাইভেট লিমিটেড কারখানায় এ ঘটনা ঘটে।

Latest Video Release

বাংলাদেশের টাইগারদের উৎসর্গ করে বাংলাদেশীজম প্রজেক্ট তৈরী করেছে একটি বিশেষ ভিডিও। নীচে ভিডিওটি দিয়ে দিলাম। দেখে ফেলুন।

অন্যদিকে, গাজীপুর সিটি করপোরেশনের টঙ্গীর মিলগেইট এলাকায় তুলার গুদামে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বুধবার বেলা ১১টার দিকে এ আগুন লাগে। খবর পেয়ে টঙ্গী ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন।

শুধু তাই নয়, একই দিন দুপুরে আশুলিয়ার কাঠগড়ায় এভার ব্রাইট পোশাক কারখানার ছয়তলা ভবনের ছাদে আগুনের সূত্রপাত হলে তাৎক্ষণিক তা নিভিয়ে ফেলে কারখানা কর্তৃপক্ষ।

টঙ্গী ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা মো. সেলিম মিয়া জানান, বেলা ১১টার দিকে টঙ্গীর মিল গেইট এলাকায় একটি তুলার গুদামে আগুন লাগে। আগুন দ্রুত তুলার গুদামসহ পাশের বস্তির কয়েকটি ঘরবাড়িতে ছড়িয়ে পড়ে। আগুনে গুদামের তুলা ও অন্যান্য মালামাল পুড়ে গেছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে এক ঘণ্টার চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে।

পর পর তিনটি ঘটনা একই দিনে ঘটা কি কাকতালীয় নাকি এর পেছনে অন্যকোনো রহস্য আছে? যদিও আশুলিয়ার পোশাক কারখানার আগুন লাগার প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সকাল সাড়ে ১০টার দিকে কারখানাটির চার তলা ভবনের তৃতীয় তলায় ঝালাই এর কাজ করছিলো ওয়েল্ডিং মিস্ত্রীরা। ঝালাই কাজের সময় আগুনের ফুলকি থেকে আগুনের সূত্রপাত হলে কারখানার নিজস্ব ব্যবস্থাপনায় তাৎক্ষণিক আগুন নিয়ন্ত্রণে আনে কারখানা কর্তৃপক্ষ।

এসময় শ্রমিকদের মধ্যে আগুন আতঙ্ক ছড়িয়ে পরলে তাড়াহুড়ো করে বের হতে গিয়ে আহত হয় অন্তত ২০ শ্রমিক। আহতদের স্থানীয় বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় কারখানাটি একদিনের সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।
কিন্তু একই দিনে ভিন্ন ভিন্ন স্থানে তিনটি কারখানায় আগুন লাগার পেছনে কারণটা একটু অনুসন্ধান করা প্রয়োজন। কেননা, ইতোপূর্বে এমন ঘটনা অনেক আছে যেখানে দেখা গেছে, কোনো কোনো ঘটনা হয়তো শুধু দুর্ঘটনাই ছিল। কিন্তু ষড়যন্ত্রমূলক ঘটনাই ছিল বেশি। তাই কর্তৃপক্ষকে এই দিকে নজর দিতে অনুরোধ করছি।

আপনার মন্তব্য