প্রতিবেশীদের চেয়ে শান্তিতে আমরাই সেরা
November 21, 2016
Bangladeshism Desk (767 articles)
Share

প্রতিবেশীদের চেয়ে শান্তিতে আমরাই সেরা

হাসান শাহরিয়ার 

আন্তর্জাতিক সংস্থা ‘ইনস্টিটিউট ফর ইকোনমিক্স অ্যান্ড পিস’ (আইইপি) নিয়মিত ভাবে গবেষণা করে প্রতিবছর বিভিন্ন দেশের তথ্য উপাত্ত নিয়ে শান্তির সূচক তৈরি করে। এবারও সংস্থাটি তাদের শান্তির সূচক প্রকাশ করেছে। তাদের প্রকাশিত শান্তির সূচকে দেখা গেছে- প্রতিবেশী ভারত, মিয়ানমার, শ্রীলঙ্কা এবং পাকিস্তানের চেয়ে বাংলাদেশের অবস্থান অনেকটাই উপরের দিকে।

‘ইনস্টিটিউট ফর ইকোনমিক্স অ্যান্ড পিস’ (আইইপি) নিয়মিত ভাবে গবেষণা, সমীক্ষা চালায় সারা বিশ্বে। প্রতিষ্ঠানটি বিভিন্ন দেশ, প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলো এবং আন্তর্জাতিক নানা গবেষণা সংস্থার সঙ্গে যৌথভাবে কাজ করে তাদের পিস ইন্ডেক্স তৈরি করে। অস্ট্রেলিয়ার সিডনি কেন্দ্রিক এই সংস্থার গ্লোবাল পিস ইন্ডেক্স ২০১৬-তে ১৬২টি দেশের তালিকা প্রকাশিত হয়েছে।

প্রতিষ্ঠানটির এবারের প্রকাশিত ‘বিশ্ব শান্তি সূচক’ অনুযায়ী উপমহাদেশের সবচেয়ে বড় দেশ ভারত কম শান্তির দেশের তালিকায় আছে। ভারতের থেকে আরও পিছিয়ে পাকিস্তান। এমনকী পাকিস্তান অতি বিপজ্জনক দেশগুলোর মধ্যে রয়েছে বলেও সূচকে বলা হয়েছে। আমাদের বাংলাদেশ রয়েছে মোটামুটি বা মাঝারি রকমের শান্ত দেশের তালিকায়।

২০১৬-র বিশ্ব শান্তি সূচকে ১৬২টি দেশের মধ্যে ভারতের অবস্থান ১৪৩-এ রয়েছে। বাংলাদেশের অবস্থান ৮৩তম। আর ১৫৩তম স্থানে থাকা পাকিস্তান শান্তি ও স্থিতিশীলতার দিক থেকে খুবই খারাপ অবস্থায় বলে এতে বলা হয়েছে।

দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে খারাপ পরিস্থিতি আফগানিস্তানে। যুদ্ধবিধ্বস্ত দেশটির অবস্থান ১৬০তম। যার পরেই রয়েছে সূচক অনুযায়ী সবচেয়ে খারাপ পরিস্থিতির দেশ ইরাক।

হিংসা, হত্যা, অসামরিক নাগরিকের হাতে অস্ত্র, দেশের অভ্যন্তরীণ দ্বন্দ্ব-সংঘাত, রাজনৈতিক অস্থিরতাসহ ২১টি বিষয় মূল্যায়ণ করে ওই র‌্যাঙ্কিং করা হয়। এবং সূচক তৈরি করা হয়।

তবে আশঙ্কার কথা হচ্চে, চলতি বছরে দুনিয়া জুড়ে সার্বিক ভাবে হানাহানি, হিংসার প্রভাব কিছুটা বেড়েছে। পরিসংখ্যান দিয়ে এমনটাই জানিয়েছে ইনস্টিটিউট অব ইকোনমিক্স অ্যান্ড পিস (আইইপি)।

রিপোর্ট অনুযায়ী এবারের সবচেয়ে শান্তিপূর্ণ দেশ হল আইসল্যান্ড।

রাজনৈতিক অস্থিরতা না থাকলে হয়তো আমাদের দেশের অবস্থান আরও অনেক উপরের দিকে উঠে আসত, এতে কোনো সন্দেহ নেই। আমাদের প্রত্যাশা থাকবে, বিষয়টি আমাদের রাজনীতিবিদরা উপলব্ধি করবেন।

রিলেভেন্ট এই বিষয়গুলোর উপর ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি – ঠিকানা – YouTube.com/Bangladeshism

আপনার মন্তব্য