ফেসবুক সতর্কতা!!!
November 13, 2016
Bangladeshism Desk (768 articles)
Share

ফেসবুক সতর্কতা!!!

সোহেল হাবিব 

ফেসবুকে বিতর্কিত পোস্টকে কেন্দ্র করে ইতোমধ্যে কয়েকটি অপ্রীতিকর ঘটনা ঘটে গেছে। ব্রাহ্মনবাড়িয়ার ঘটনা তো সেদিনের। তার আগে রামুতেও একই ধরনের ঘটনা ঘটেছিল। আরও কয়েক যায়গায় ফেসবুকে বির্তকিত পোস্ট দেওয়ার খবর পাওয়া গেছে। সেসব নিয়েও উত্তেজনা তৈরি হয়েছে কিন্তু তা ততটা বিষ্ফোরিত হয়নি। রামু এবং ব্রাহ্মনবাড়িয়াতে যেমনটা হয়েছিল।

বিষয়টির গুরুত্ব উপলব্ধি করেই সম্প্রতি আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকেও ফেসবুক ব্যবহার নিয়ে সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। যাতে ভবিষ্যতে একই ধরনের হিংসাত্মক ঘটনা না ঘটে। আমরাও প্রত্যাশা করি, ফেসবুকের মতো সামাজিক যোগাযোগের মাধ্যমের কোনো পোস্ট বা বক্তব্য শেয়ারের মাধ্যমে এমন কিছু যাতে আর কোনো দিন না ঘটে।   

কেননা, বাংলাদেশের পরিচিতি সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ হিসেবে। দেশের মানুষ স্বস্ব ধর্মে নিষ্ঠাবান। আর দুনিয়ার সব ধর্মই শান্তির কথা বলে। সব ধর্ম অন্য ধর্মের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আদর্শকে অনুকরণীয় বলেও ভাবে। আমাদের দেশ এই বাংলাদেশের মানুষ ধার্মিক বলেই ভিন্ন ধর্মাবলম্বীদের প্রতি সহনশীলতার আদর্শে বিশ্বাসী।

কিন্তু তারপরও কিছু কিছু দুষ্ট প্রকৃতির মানুষ থাকে যারা সমাজে বিশৃঙ্খলা তৈরির জন্য সুযোগের সন্ধানে থাকে। তাই কখনো কখনো সামান্য কোনো একটি ঘটনার কারণেই ঘটে যেতে পারে অনাকাঙ্ক্ষিত ঘটনা।

সে কারণেই আমাদের আরও সহনশীল যেমন হতে হবে, তেমনি পরধর্ম সম্পর্কে আরও বেশি শ্রদ্ধার দৃষ্টিভঙ্গি অর্জন করতে হবে।

তাই সর্বধর্মের মহামিলনকামী বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামসাম্যবাদীকবিতায় লিখেছেন, ‘গাহি সাম্যের গান/ যেখানে আসিয়া এক হয়ে গেছে সব বাধা ব্যবধান/ যেখানে মিশেছে হিন্দুবৌদ্ধমুসলিমখ্রিষ্টান।

এসব কারণেই আমাদেরকে ভেবিচিন্তে পথ চলতে হবে। সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকসহ অন্যান্য স্থানে আমরা যখন কোনো পোস্ট দিব, তখন তার ক্রিয়া-প্রতিক্রিয়া কি হতে পারে তা ভেবেই সেটা দিব কিংবা অন্যের পোস্ট শেয়ার করব।

কিন্তু তথ্য ও যোগাযোপ্রযুক্তির সুবিধা যেমন আছে, তেমনি আছে অসুবিধাও। যে কোনো সময় আমাদের ফেসবুক আইডি যেমন হ্যাক হতে পারে তেমনি আবার অন্যকেউ ছদ্মনামে কোনো ক্ষতিকারক পোস্ট দিয়ে তা আমাদের নিজেদের অজান্তেই আমাদের আইডিতে ট্যাগ করতে পারে। যা ডেকে আনতে পারে ভয়াবহ বিপদ। এসব থেকেও সতর্ক থাকতে হবে।

রিলেভেন্ট এই বিষয়গুলোর উপর ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি – ঠিকানা – YouTube.com/Bangladeshism

আপনার মন্তব্য