বিপিএল’র প্রথম ১০টি ম্যাচের সময়-সূচী


ডেস্ক : আজই পর্দা উঠছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)-এর চতুর্থ আসরের। এ আসরে অংশ নিচ্ছে সাতটি দল। আজ উদ্বোধনী দিনে রয়েছে দুটি খেলা। মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে দিনের প্রথম ম্যাচে দুপুর আড়াইটায় মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও রাজশাহী কিংস। দিনের দ্বিতীয় ম্যাচে লড়বে রংপুর রাইডার্স ও খুলনা টাইটানস। এ ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে।

বর্তমান চ্যাম্পিয়ন হয়ে ফেভারিটের তকমা নিয়েই বিপিএলের চতুর্থ আসরে খেলতে নামছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স।গতবারের মতো দলের নেতৃত্বে এবারও আছেন মাশরাফি। তার সাথে লড়াইয়ে আছেন বাংলাদেশের টেস্ট ম্যাচ জয়ী দলের ওপেনার ইমরুল কায়েস। এছাড়াও উইকেটরক্ষক লিটন দাস, অভিজ্ঞ পেসার মোহাম্মদ শরীফ ও স্পিনার নাবিল সামাদ। আর বিদেশীদের মধ্যে আছেন পাকিস্তানের আহমেদ শেহজাদ, ইমাদ ওয়াসিম, খালিদ লতিফ, শাহজিব হাসান, সোহেল তানভীর, গেল আসরের সেরা খেলোয়াড় আসার জাইদি, শ্রীলংকার নুয়ান কুলাসেকেরা, আফগানিস্তানের রশিদ খান, ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার ও রোভম্যান পাওয়েল।

এক মৌসুম পর নতুন মালিকানায় আবারো বিপিএলে ফিরেছে রাজশাহী। এবার দলটির নাম রাজশাহী কিংস। দলটির অধিনায়কের দায়িত্ব পালন করবেন ওয়েস্ট ইন্ডিজের টি২০ বিশ্বকাপ জয়ী অধিনায়ক ড্যারেন স্যামি। দলের উল্লেখযোগ্য খেলোয়াড়রা হলেনসাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, মোমিনুল হক, শ্রীলংকা উপুল থারাঙ্গা ও মিলিন্দা সিরিবর্ধনে, পাকিস্তানের উমর আকমল ও মোহাম্মদ সামি।

উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে লড়বে রংপুর রাইডার্স ও খুলনা টাইটানস। রাজশাহীর মত এক মৌসুম পর বিপিএলে ফিরলো খুলনাও। গেল বছর সাকিবের নেতৃত্বে এলিমিনেটর ২ থেকে বিদায় নেয় দলটি। তবে এবার আর রংপুরের স্কোয়াডে নেই সাকিব। বাংলাদেশের সেরা এই অলরাউন্ডারকে দলে ভিড়িয়েছে ঢাকা ডায়নামাইটস। তাই রংপুরের সাফল্য নির্ভর করছে সৌম্য সরকার, রুবেল হোসেন, সোহাগ গাজী, আরাফাত সানি, পাকিস্তানের শহিদ আফ্রিদি, শারজিল খান, নাসির জামশেদ, আফগানিস্তানের মোহাম্মদ শেহজাদের উপর। দলের নেতৃত্বে থাকবেন পাকিস্তানের আফ্রিদি।

রংপুরের মত তারকা সমৃদ্ধ দল নয় খুলনা। দেশী খেলোয়াড়দের মধ্যে দলে আছেন মাহমুদুল্লাহ রিয়াদ, অলক কাপালি, মোশাররফ হোসেন রুবেল হোসেন ও শুভাগত হোম। গেল আসরের ফাইনালে ৩৯ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে কুমিল্লাকে শিরোপা এনে দেয়া ম্যাচের সেরা কাপালি এবার খেলবেন খুলনার হয়ে। বিদেশীদের মধ্যে আছেন ওয়েস্ট ইন্ডিজের লেন্ডল সিমন্স, কেভন কুপার, আন্দ্রে ফ্লেচার ও পাকিস্তানের জুনায়েদ খান।

কুমিল্লা, রাজশাহী, রংপুর ও খুলনা ছাড়াও এবারের আসরে অন্য তিনটি দল হল বরিশাল বুলস, চিটাগাং ভাইকিংস ও ঢাকা ডায়নামইটস। এবারের আসরটি ডাবল লীগ পদ্ধতিতে হওয়ায় মোট ৪৬টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ভেন্যু দুটি। ঢাকা ও চট্টগ্রাম। ভেন্যু হিসেবে ঢাকার প্রথম পর্ব শেষ হবে ১৩ নভেম্বর। ১৭ নভেম্বর থেকে চট্টগ্রামে শুরু হবে বিপিএলের দ্বিতীয় পর্ব। আবার ঢাকা পর্ব শুরু হবে ২৫ নভেম্বর থেকে। টুর্নামেন্টের ফাইনাল হবে ৯ ডিসেম্বর। তাই প্রায় এক মাসেরও বেশি সময় জুড়ে টি২০ ক্রিকেটে মাতবে পুরো বাংলাদেশে।

এবার আসুন জেনে নিই এবারের বিপিএলর প্রথম ১০টি ম্যাচের সময়সূচী :

Fri Nov 4 (20 ovs) 14:30 local (08:30 GMT)

1st Match – Comilla Victorians v Rajshahi Kings

Shere Bangla National Stadium, Mirpur

Fri Nov 4 (20 ovs) 19:15 local (13:15 GMT)

2nd Match – Rangpur Riders v Khulna Titans

Shere Bangla National Stadium, Mirpur

Sat Nov 5 (20 ovs) 14:00 local (08:00 GMT)

3rd Match – Barisal Bulls v Chittagong Vikings

Shere Bangla National Stadium, Mirpur

Sat Nov 5 (20 ovs) 19:00 local (13:00 GMT)

4th Match – Comilla Victorians v Dhaka Dynamites

Shere Bangla National Stadium, Mirpur

Sun Nov 6 (20 ovs) 14:00 local (08:00 GMT)

5th Match – Rangpur Riders v Rajshahi Kings

Shere Bangla National Stadium, Mirpur

Sun Nov 6 (20 ovs) 19:00 local (13:00 GMT)

6th Match – Barisal Bulls v Khulna Titans

Shere Bangla National Stadium, Mirpur

Tue Nov 8 (20 ovs) 14:00 local (08:00 GMT)

7th Match – Barisal Bulls v Dhaka Dynamites

Shere Bangla National Stadium, Mirpur

Tue Nov 8 (20 ovs) 19:00 local (13:00 GMT)

8th Match – Comilla Victorians v Chittagong Vikings

Shere Bangla National Stadium, Mirpur

Wed Nov 9 (20 ovs) 14:00 local (08:00 GMT)

9th Match – Khulna Titans v Rajshahi Kings

Shere Bangla National Stadium, Mirpur

Wed Nov 9 (20 ovs) 19:00 local (13:00 GMT)

10th Match – Rangpur Riders v Chittagong Vikings

Shere Bangla National Stadium, Mirpur

আপনার মন্তব্য
Previous ম্যারাথন অনলাইন ফটোগ্রাফি কোর্স - টিউটোরিয়াল - ১০০% ফ্রি
Next এসে গেছে নকল চোখে দুনিয়া দেখার যুগ