ভদ্রলোকের খেলায় নোংরামি কেন
November 29, 2016
Bangladeshism Desk (767 articles)
Share

ভদ্রলোকের খেলায় নোংরামি কেন

দুঃখজনক সংবাদ হচ্ছে, বাংলাদেশ প্রিমিয়ার লিগ(বিপিএল) আবারও ফিক্সিংয়ের খবরে কলঙ্কিত হলো। এর আগেও এমন ঘটনা ঘটেছে, যা বাংলাদেশের সম্ভাবনাময় ক্রিকেটার তথা তৎকালীন বাংলাদেশ দলের অধিনায়ক আশরাফুলের জীবনটাকে বিষিয়ে দিয়েছে। ধ্বংস করে দিয়েছে তার ক্যারিয়ার। এবারের পরিণতি কী হয়, তা এখনি বলা যাচ্ছে না।

ক্রিকেটকে বলা হয় ভদ্রলোকের খেলা। কিন্তু যখন থেকে এর সাথে অঢেল অর্থ-বিত্তের সংযোগ ঘটেছে তখন থেকেই নানা নোংরামিও জড়াচ্ছে ক্রিকেটের সাথে। জুয়াড়িদের পাল্লায় পড়ে কলঙ্কিত হয়েছে অনেক ক্রিকেটারের জীবন। কেউ কেউ তো ক্রিকেট থেকে হারিয়েই গেছেন ফিক্সিং তথা পাতানো খেলার চক্রান্তে পড়ে। বিভিন্ন দেশের ক্রিকেট কর্তারাও এই জুয়া খেলায় জড়িয়ে কলঙ্কিত হয়েছেন নিজেরা, কলঙ্কিত করেছেন তাদের দেশকে।

দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেট অধিনায়ক হেন্সি ক্রনিয়ের কথা কি মনে আছে? ক্রিকেট ফিক্সিংয়ের অভিযোগে যার ক্যারিয়ারটাই ধ্বংস হয়ে গিয়েছিল? ভারতের সাবেক অধিনায়ক আজার উদ্দিনের বিরুদ্ধেও ফিক্সিংয়ের অভিযোগ আছে। ফিক্সিংয়ের অভিযোগ আছে পাকিস্তানের একাধিক ক্রিকেটারের বিরুদ্ধেও। ফিক্সিংয়ের অভিযোগ আছে আরও অনেকের বিরুদ্ধে।

শুরুতে আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ ক্রিকেট ম্যাচগুলোকে ঘিরেই জুয়াড়িরা পাতানো খেলার জাল বিছাতে তৎপর ছিল বলে শোনা যায়। কিন্তু আজকাল বাদ যাচ্ছে না ঘরোয়া ক্রিকেট ম্যাচও। সেই থাবার কালো ছায়াই পড়ছে বিপিএল-এর ওপর। চলমান বিপিএলের চতুর্থ আসর শুরুর দিকেই ম্যাচ ফিক্সিংয়ের গুঞ্জন ছিল। ম্যাচ পাতানোর জন্য রংপুর রাইডার্সের এক ক্রিকেটার ফোনে প্রস্তাব পেয়েছিলেন। প্রথম দিকে বিষয়টি চাপা পড়েও তা আবারও প্রকাশ্যে এসেছে।

শুধু তাই নয়, বরিশাল বুলসের কয়েকজন দেশি-বিদেশি খেলোয়াড়ের বিরুদ্ধেও ম্যাচ পাতানোতে অংশ নেওয়ার অভিযোগ উঠছে। সত্যি এসব খুবই দুঃখজনক খবর। নিছক বিনোদনের জন্য দর্শকরা মাঠে গিয়ে যদি পাতানো খেলা দেখতে হয়, তাহলে তো এই খেলার প্রতি তাদের ভালোবাসাটাই হারিয়ে যাবে। ভবিষ্যতে তারা মাঠে যাওয়ার চিন্তাও করবেন না। আর দর্শক না থাকলে, ক্রিকেটের আকর্ষণও থাকবে না। আমরাও আর ক্রিকেট পাগল জাতি থাকব না, এটা ভাবতেই খুব খারাপ লাগছে।

তাই নিয়ন্ত্রক সংস্থা বিসিবি এবং আইসিসির প্রতি আমাদের আহ্বান থাকবে, ভদ্রলোকের খেলা ক্রিকেটকে যারা কলঙ্কিত করছে তাদের শনাক্ত করুন। দৃষ্টান্তমূলক শাস্তি দিন।

Latest Video Release

বাংলাদেশের টাইগারদের উৎসর্গ করে বাংলাদেশীজম প্রজেক্ট তৈরী করেছে একটি বিশেষ ভিডিও। নীচে ভিডিওটি দিয়ে দিলাম। দেখে ফেলুন।

আপনার মন্তব্য