ভারতীয়দের দখলে বিজ্ঞাপন অস্তিত্ব সংকটে বাংলাদেশের টিভিগুলো
November 13, 2016
Bangladeshism Desk (767 articles)
Share

ভারতীয়দের দখলে বিজ্ঞাপন অস্তিত্ব সংকটে বাংলাদেশের টিভিগুলো

গত নভেম্বর এক সংবাদ সম্মেলনে মিডিয়া ইউনিটি নামে নবগঠিত সংগঠনের পক্ষ থেকে অভিযোগে বলা হয়েছে, এদেশের কিছু পণ্যের বিজ্ঞাপন ভারতের টিভি চ্যানেলগুলোতে প্রচারিত হওয়ায় বাংলাদেশের বেসরকারি সকল টিভি চ্যানেলের আয় কমে গেছে। এভাবে চলতে থাকলে এদেশী টিভি চ্যানেলগুলোর অস্তিত্ব টিকিয়ে রাখাই অসম্ভব হয়ে পড়বে।

তেমন অবস্থায় বেকার হবে হাজার হাজার সাংবাদিক, কলাকুশলী শ্রমিককর্মচারী। আনুমানিক একটা হিসাব দিয়ে মিডিয়া ইউনিটির নেতারা জানিয়েছেন, বিজ্ঞাপন প্রচারের নামে পর্যন্ত ১০০ কোটি টাকার বেশি অর্থ ভারতে পাচার হয়ে গেছে। আরো বিপুল পরিমাণ অর্থ পাচারের অপেক্ষায় রয়েছে।

মিডিয়া ইউনিটি একদিন পর আরো একটি সংবাদ সম্মেলন করেছে ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনালস অরগানাইজেশন বা এফটিও। দেশের খ্যাতনামা অভিনেতাঅভিনেত্রী, পরিচালকপ্রযোজক এবং কলাকুশলীরা এর সদস্য। মূল কথায় এফটিও নেতারাও ভারতীয় টিভি চ্যানেলে বাংলাদেশের বিজ্ঞাপন প্রচারের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন।

আমরা বেসরকারি টিভি চ্যানেলগুলোর মালিক এবং অভিনেতাঅভিনেত্রী, সাংবাদিক কর্মকর্তাসহ কলাকুশলীদের দাবি মূলকথার সঙ্গে একাত্মতা প্রকাশ করি এবং বাংলাদেশী কোম্পানির বিজ্ঞাপনের পাশাপাশি ভারতীয় টিভি চ্যানেলের প্রচার বন্ধ করার জন্যও দাবি জানাই।

আমরা একই সাথে সমস্যার গভীরে যাওয়ার তাগিদ দিতে চাই। বস্তুত পরিস্থিতি হঠাৎ করে এমন পর্যায়ে পৌঁছায়নি। এর পেছনে প্রধান কারণ ভারতীয়দের সুদূরপ্রসারী লক্ষ্য উদ্দেশ্যযাতে বাংলাদেশের শিল্পসংস্কৃতি ইতিহাসের বিষয়ে পরিণত হয়। বিগত মাত্র কয়েক বছরে অবস্থা এমন হয়েছে যখন মনেই হয় না যে, বাংলাদেশে এখনো শিল্পসংস্কৃতির আলাদা বা স্বাধীন কোনো জগত আছে।

বেসরকারি টিভি চ্যানেলগুলোর অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য শুধু নয়, বাংলাদেশের নিজস্ব শিল্পসংস্কৃতির বিকাশকে বাধাহীন করার স্বার্থেও বাংলাদেশে ভারতীয় টিভি চ্যানেলের প্রচার প্রাধান্যের অবসান ঘটানো এখন সময়ের দাবি।

রিলেভেন্ট এই বিষয়গুলোর উপর ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি – ঠিকানা – YouTube.com/Bangladeshism

আপনার মন্তব্য