মাত্র তিন লাখ টাকায় পিএইচডি
November 21, 2016
Bangladeshism Desk (766 articles)
Share

মাত্র তিন লাখ টাকায় পিএইচডি

সোহেল হাবিব

পিএইচডি অর্জনের সনদ কিনতে নাকি তিন লাখ টাকা করে গুনতে হচ্ছে। তেমনই এক খবর প্রকাশিত হয়েছে ইউজিসি’র তথ্যের বরাত দিয়ে। খবরটিতে বলা হয়েছে, করতে হবে না ক্লাস, নেই কোন পরীক্ষা। প্রতিমাসে একটি সেমিনারে অংশ নিলেই পাওয়া যাবে পিএইচডির (ডক্টর অব ফিলোসফি) মতো ডিগ্রি। মাত্র ৩ লাখ টাকা দিলেই যে কেউ হতে পারবেন যেকোন বিষয়ে ডক্টরেট ডিগ্রিধারী।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) তথ্য অনুযায়ী রাজধানী ঢাকায় অন্তত ১০টি প্রতিষ্ঠান রয়েছে যারা টাকার বিনিময়ে পিএইচডি ডিগ্রি বিক্রি করছেন। আর এসব প্রতিষ্ঠান থেকে ডিগ্রি নিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করছে ৫ হাজারের বেশি মানুষ। কমিশনের পক্ষ থেকে বলা হচ্ছে শীঘ্রই এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। ছাড় দেয়া হবে না ভুয়া ডক্টরেট ডিগ্রিধারীদেরও।

এ বিষয়ে ইউজিসি’র চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান বলেন, এখন বাংলাদেশে বিশেষ করে ঢাকা শহরে কিছু প্রতিষ্ঠান পিএইচডির নামে ভুয়া ডিগ্রি বিক্রি করছে। এসব তথাকথিত বিশ্ববিদ্যালয় আমাদের অধীনে না, তাই আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং শিক্ষা মন্ত্রণালয় এদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে।

আগে শুনতাম, পড়ালেখার প্রয়োজন নেই, বরং নীলক্ষেতে গিয়েই যে কোনো ডিগ্রি অর্জনের সনদ পাওয়া যেত। আর এর জন্য তেমন বেশি টাকা পয়সার খরচও নাকি করতে হতো না। নীলক্ষেতের এক শ্রেণির প্রতারকের সিন্ডিকেট ছিল, যাদেরকে কয়েক হাজার টাকা দিলেই ঢাকা বিশ্ববিদ্যালয়সহ যেকোনো বিশ্ববিদ্যালয়ের সনদ বানিয়ে দিয়ে দিত। আর সেসব সনদ নিয়েও অনেকে চাকরি-বাকরি করেছেন। এখনও করছেন কিনা জানি না।

অনেকে আবার ধরাও পড়েছেন, চাকরিও গেছে, পত্রিকায় তাদের নিয়ে নানা সময় খবরও বের হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানের কারণে সম্ভবত নীলক্ষেতের সে সিন্ডিকেটটি এখন আর আগের মতো সক্রিয় নেই। তারা থাকলে হয়তো ভুয়া সনদের জন্য প্রতি মাসে সেমিনারে অংশ নেওয়ার যন্ত্রণাটা আর পোহাতে হতো না। খরচও নিশ্চয়ই তিন লাখ টাকা লাগত না!

এমন খবরে, সত্যিই আমরা মর্মাহত। যারা পড়ালেখা না করেই সনদ অর্জন করতে চান, তাদের মানসিকতা কতটা নিম্ন হতে পারে তার ধারণাও হয়তো আমাদের নেই। আর যার ভুয়া সনদের ব্যবসা করেন তাদের জন্য আমাদের পক্ষ থেকে ধিক্কার জানানো ছাড়া কিই-বা করার আছে। তারপরও ইউজিসির চেয়ারম্যানের মতো আমরাও প্রত্যাশা করি, যে কোনোভাবেই হোকনা কেন রাষ্ট্র এদের দমন করবে।

রিলেভেন্ট এই বিষয়গুলোর উপর ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি – ঠিকানা – YouTube.com/Bangladeshism

আপনার মন্তব্য