শীতার্তদের পাশে দাঁড়ানোর প্রস্তুতি নিন
November 30, 2016
Bangladeshism Desk (766 articles)
Share

শীতার্তদের পাশে দাঁড়ানোর প্রস্তুতি নিন

আশরাফুল আলম

প্রতিবারই দেখা যায়, শীত এলেই শহর-বন্দর-গ্রাম প্রায় সব স্থানেই অসহায় দরিদ্র মানুষরা খুব কষ্ট পান। বিশেষ করে শিশু এবং বৃদ্ধরা তো একেবারেই অসহায় হয়ে পড়ে।

অনেক ক্ষেত্রে অতি শীত সহ্য করতে না পেরে বৃদ্ধ-বৃদ্ধারা অসুস্থ হয়ে পড়েন, শিশুদের মাঝেও ছড়িয়ে পড়ে নানা রোগ। কেউ কেউ মৃত্যুমুখেও পতিত হন। তাদের দুর্ভাগ্যজনক এই পরিণতির একমাত্র কারণ হলো দারিদ্র্যতা।

শীতের কাপড় কেনার সামর্থ্য না থাকায় তাদের এই করুণ পরিণতি ভোগ করতে হয়।

এবার রাজধানী ঢাকাসহ দেশের বড় বড় শহরগুলোতে শীতের প্রকোপ এখনও শরু হয়নি। কিন্তু গ্রাম-গঞ্জে শীত পড়ছে। বিশেষ করে উত্তরাঞ্চলের জেলাগুলোতে শীতের তীব্রতা ভালোই টের পাওয়া যাচ্ছে।

তাছাড়া, আকাশে মেঘের আনাগোনাও বাড়ছে। যে কোনো সময় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। যা তীব্র শৈতপ্রবাহ নিয়ে আসতে পারে।

আর সেটা হলে অসহায় এবং দরিদ্র মানুষের কষ্টের সীমা থাকবে না। শহরে বস্তিবাসী এবং ফুটপাতে এখনও অনেককে পাতলা কাপড় গায়ে দিয়ে ঘুমিয়ে থাকতে দেখা যায়। এদের যে কী অবস্থা হবে তা তো বলারই অপেক্ষা রাখে না।

তবে আশার কথা হলো, প্রতি বছরই দেখা যায় অনেকেই এগিয়ে আসেন এসব অসহায় মানুষদের শীতের কষ্ট লাগবে সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে। এক্ষেত্রে ছাত্র, শিক্ষক, এনজিও, বিভিন্ন রাজনৈতিক দল এবং ব্যবসায়ীরাও এগিয়ে আসেন।

এবারও নিশ্চয়ই অনেকেই শীতার্তদের পাশে দাঁড়াবেন। তাই তাদের উদ্দেশ্যেই আমাদের অনুরোধ, শৈতপ্রবাহ শুরু হওয়ার আগেই যদি আপনারা কিছু করতে পারেন তাহলে হয়তো দরিদ্র মানুষদের শীতের কষ্ট আগের তুলনায় কিছুটা হলেও কমবে।

তাই যারা মানবতার সেবায় নিবেদিত হয়ে প্রতি বছর শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করে থাকেন তারা এখনই প্রস্তুতি নিন, তাদের জন্য।

অনেকে আবার প্রচার পাওয়া সহজ বলে শুধু বড় বড় শহরগুলোতেই তাদের শীতবস্ত্র বিতরণ সীমাবদ্ধ রাখেন। যারা এটা করেন তাদের প্রতি অনুরোধ, প্রচার পাওয়ার চেয়ে মানুষের কষ্টটাকে গুরুত্ব দিন। তাহলেই আপনার দান-অনুদানের সদ্ব্যবহার হবে। বেঁচে যাবে অনেক অসহায় মানুষ।

Latest Video Release

বাংলাদেশের টাইগারদের উৎসর্গ করে বাংলাদেশীজম প্রজেক্ট তৈরী করেছে একটি বিশেষ ভিডিও। নীচে ভিডিওটি দিয়ে দিলাম। দেখে ফেলুন।

আপনার মন্তব্য