স্টোকসকে মনে হয় মেজাজ থেরাপি দিতে হবে
November 29, 2016
Bangladeshism Desk (766 articles)
Share

স্টোকসকে মনে হয় মেজাজ থেরাপি দিতে হবে

আশরাফুল আলম

মাথা ঠাণ্ডা রেখে খেলতে হয় ক্রিকেট। কিন্তু সে খেলাতেই যদি এমন কাউকে মাঠে দেখেন যে কিনা অল্প কিছুতেই রেগে যাচ্ছে, প্রতিপক্ষের খেলোয়াড়দের সাথে তর্কজুড়ে দিচ্ছে তাহলে কেমন লাগবে?

নিশ্চয়ই আমরা খেলা দেখার সময় এমন বাজে দৃশ্য দেখতে আগহী না। তারপরও কিছু কিছু ক্রিকেটারের অখেলোয়াড়সুলভ আচরণের কারণে তেমনটিই দেখতে হয় আমাদের। বর্তমান ক্রিকেট দুনিয়ায় তেমনই বদরাগী আচরণের জন্য মনে হচ্ছে সবচেয়ে আলোচিত-সমালোচিত নাম ইংল্যান্ড দলের খেলোয়াড় বেন স্টোকস।

সে খেলার মাঠে এতটাই নিয়ন্ত্রনহীন আচরণ করে ফেলছে যে প্রতিপক্ষ তো বটেই দর্শকদেরও বিব্রতকর দৃশ্য দেখতে হচ্ছে। যা কোনোভাবেই কাঙ্ক্ষিত হতে পারে না।

সম্প্রতি বাংলাদেশ সফরের সময় দ্বিতীয় ওয়ানডে খেলার মাঠে সে প্রথম তামিম ইকবালের সাথে বাকবিতন্ডায় জড়ায়, পরে তার বিতন্ডা হয়েছে সাকিব আল-হাসানের সাথেও। তাতে তার শাস্তি না হলেও সতর্ক করে দিয়েছিল আইসিসি। আর সাকিব স্টোকসের আচরণে এতটাই মর্মাহত হয়েছিলেন যে পরে তাকে আউট করে স্যালুট জানিয়ে এর মধুর প্রতিশোধও নিয়েছিলেন। তার সেই স্যালুট জানানোর ছবি ভাইরাল হয়ে গিয়েছিল ইন্টারনেট দুনিয়ায়।

কিন্তু তাতেও স্টোকসের শিক্ষা হয়েছে বলে মনে হয় না। আর সে কারণেই বাংলাদেশ সফরের শেষ মুহুর্ত পর্যন্ত তিনি ছিলেন আলোচনা-সমালোচনার কেন্দ্রবিন্দুতে। শুধু তাই নয় ভারতে গিয়ে সেখানেও বেন স্টোকস মেজাজ হারিয়েছেন। বিতন্ডায় জড়িয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলীর সঙ্গে। ফলে আবারও আইসিসির পক্ষ থেকে তিরস্কার করা হয়েছে বেন স্টোকসকে।

তাকে নিয়ে প্রকাশিত এক খবরে বলা হয়েছে, ক্রিকেট দুনিয়ার অনেক রেকর্ড ওলটপালট হলেও বেন স্টোকসের মাথা কখনোই ঠাণ্ডা হয় না। তাকে আউট করে কেউ উদযাপন করতে গেলেই তার মেজাজ সপ্তমে ওঠে। ভাবটা এমন ‘আউট করেছ বলেই নাচানাচি করতে হবে?’

২৬ নভেম্বর শনিবার মোহালি টেস্টের প্রথম দিনে ব্যক্তিগত ২৯ রানে রবীন্দ্র জাদেজার বল মাঠের বাইরে পাঠাতে গিয়ে টাইমিং মিস করে স্ট্যাম্পিংয়ের শিকার হন স্টোকস। উদযাপন শুরু করেন ভারতীয় ক্রিকেটাররা। মুষ্টিবদ্ধ হাত শূন্যে ছুড়ে কোহলির উদযাপনটা একটু আলাদা ছিল। আর এতেই রেগে আগুন হয়ে যান স্টোকস!

কোহলির দিকে তেড়ে যান স্টোকস। তার এই অখেলোয়াড়সুলভ আচরণ আম্পায়ারদের নজরে আনেন কোহলি। এরপর আইসিসির ২.১.৪ আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালে তাকে আনুষ্ঠানিকভাবে তিরস্কার করেন।

আসলে স্টোকস মনে হয়, ক্রিকেটের ট্রেনিং নিলেও মেজাজ ঠিক রাখার কোনো থেরাপি পাননি। তাই তার এ অবস্থা। এখন ইংল্যান্ড ক্রিকেট বোর্ড সে উদ্যোগ নিলে মনে হয় তার জন্য ভালোই হবে।

Latest Video Release

বাংলাদেশের টাইগারদের উৎসর্গ করে বাংলাদেশীজম প্রজেক্ট তৈরী করেছে একটি বিশেষ ভিডিও। নীচে ভিডিওটি দিয়ে দিলাম। দেখে ফেলুন।

আপনার মন্তব্য