৯/১১ ট্রাজেডির পর আমেরিকার সবচেয়ে বড় ট্রাজেডির দিন আজ!
November 9, 2016
Bangladeshism Desk (767 articles)
Share

৯/১১ ট্রাজেডির পর আমেরিকার সবচেয়ে বড় ট্রাজেডির দিন আজ!

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন শেষ। নির্বাচিত হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। কিন্তু ইন্টারনেটে এই জয়ের রিএকশন সম্পূর্ন ভিন্ন! ট্রাম্প সাপোর্টারদের জন্য পার্টি নাইট হলেও টুইটার এবং ফেসবুক বলছে ভিন্ন কথা! বড় সেলিব্রিটি হতে শুরু করে বিশ্বের গুরুত্বপূর্ন ব্যাক্তিরা টুইট করছেন সমানে! এমন সারাহ হ্যান্সন ইয়াং বলেছেন “আমি অসুস্থ বোধ করছি এই মুহুর্তে এটা চিন্তা করে যে একজন যৌন হয়রানি করা মানুষ কিভাবে এত ক্ষমতাধর হতে পারে”।

রবার্ট আলি বলেছেন ” 9/11 এর পর আমেরিয়াক্র সবচেয়ে বড় ট্রাজেডি এটি।

ডেইলি টুইনাইট শো এর হোস্ট স্টিফেন কোলবার্ট বলেছেন “আমি হতবাক, সাইলেন্ট – এই মুহুর্তে আমার বলার কিছু নেই। মনে হচ্ছে আজ কোন জাতীয় শোক দিবস”।

টুইটারে এই মুহুর্তে যে হ্যাশট্যাগটি ট্রেন্ডিং এ আছে সেটি হলো – #RIPAmerica

অনেকেই ট্রাম্পকে প্রেসিডেন্ট হিসেবে মেনে নিতে পারছেন না।

অনেকেই আবার লিখেছেন “আমরা ব্যাগ প্যাক করছি, কিছুক্ষনের মধ্যে আমেরিকা ছেড়ে চলে যাব”। ক্রিস ইভান বলেছেন “আজকের রাত আমেরিকানদের জন্য খুব বিব্রতকর একটা রাত।”

 

//platform.twitter.com/widgets.js

দ্যা নিউইয়র্কার বলেছে “আমেরিকার কমেডিয়ান ইন চিফে কে স্বাগত জানান”

গত কয়েক ঘন্টায় RIPAmerica এবং America হ্যাশট্যাগে মোট ১৫ লক্ষের উপরে টুইট হয়েছে যা ঘেটে দেখলে এধরনেরই টুইট পাওয়া যায়।

তবে কি আমেরিকানরা ভুল করল নাকি জেনে শুনেই এই পথে পা বাড়াল! বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন “যাই হোক না কেন, কাল সকালে সূর্য আবার উঠবে”।

এখন দেখা যাক কোথায় কি গড়ায়। আমেরিকার এই প্রেসিডেন্ট নির্বাচন বাংলাদেশের জন্যও অনেক গুরুত্ব পূর্ন। চিন্তা করে দেখেন, বাংলাদেশের এমন কোন ইলেকশন কি আছে যেখানে আমেরিকা নাক গলায় নি? ঠিক একই ভাবে আমেরিকার ইলেকশনও দেশের জন্য, অর্থনীতি এবং পররাষ্ট্রনীতির জন্য অনেক বেশী গুরুত্বপূর্ন। ট্রাম্পকে মুসলিম এবং ব্ল্যাক হেইটার বলা হয়। তার নানা কথায় এবং মন্তব্যে এসব প্রকাশও পেয়েছে অনেকবার। তবে কেন আমেরিকানরা ট্রাম্পকে নির্বাচিত করল সেটা আসলেই একটা দেখার বিষয়।

বোঝা যাচ্ছে আমেরিকার অভ্যন্তরীন এবং আন্তর্জাতিক রাজনীতির পানি ঘোলা হতে চলেছে। জানুয়ারী তিনি শপথ গ্রহন করবেন। এখন দেখা যাক, কোথাকার পানি কোথায় গিয়ে গড়ায়। ও হ্যাঁ, আমেরিকার বাইরে যারা থাকেন, তারা এই মুহুর্তে টুইট আর ফেসবুক দিচ্ছেন নীচের স্ট্যাটাস টি –

“Go Home America, You are Drunk” অথবা ” (Trump) Made America Drunk Again”.

 

আপনার মন্তব্য