শীতের পাখিদের মারবেন না, তারা আমাদের অতিথি

57
SHARE

সোহেল হাবিব

প্রতি বছর শীতের শুরুতেই সুদূর সাইবেরিয়া থেকে নানা জাত ও বর্ণের পাখিরা উড়ে আসে আমাদের দেশে। একটু উষ্ণতা আর খাদ্যের আশায় তারা হাজার হাজার মাইল পরিভ্রমণ করে এদেশে আসে। বাংলাদেশের হাওর, বিল, পুকুর, খাল, নদীতে ছড়িয়ে ছিটিয়ে তারা বিচরণ করে।

শীতকালে আমাদের দেশের জলাশয়গুলোর মূল সৌন্দর্যই হয়ে উঠে এই অতিথি পাখিরা। ফলে পাখিপ্রেমী কিংবা প্রকৃতিপ্রেমীদের জন্য এই সময়টা নানা জাতের পাখি দেখে মনের তৃপ্তি মেটানোর অফুরন্ত সুযোগ এনে দেয় এই অতিথি পাখিরা। তাছাড়া আমাদের পরিবেশ-প্রতিবেশ রক্ষায়ও এই অতিথি পাখিদের গুরুত্ব অপরিসীম।

কিন্তু দুর্ভাগ্যজনক ঘটনা হচ্ছে, প্রতি বছর যত সংখ্যক অতিথি পাখি আমাদের দেশে আসে তার সবগুলো শীতের শেষে নিজ আবাসভূমে ফিরে যেতে পারে না। একশ্রেণির অসাধু মানুষ নির্বিচারে এই অতিথি পাখিদের শিকার করে। আবার ভদ্রবেশী কিছু মানুষ আছে যারা এসব পাখিদের গোশত খেতে উন্মুখ হয়ে থাকে।

এবারও আমাদের দেশে সাইবেরিয়ান পাখিদের আসা শুরু হয়েছে। তবে এরই মধ্যে খবর পাওয়া গেছে চোরা শিকারীরাও প্রস্তুতি নিয়ে নেমে পড়েছে পাখি শিকারে। প্রশাসনও নীরব বসে নেই। তারাও পাখি শিকারীদের দমনে মাঠে রয়েছে।

এক সংবাদে জানা গেছে, নাটোরে পাখি সংরক্ষণ ও পাখি ধরার সরঞ্জামাদি রাখার দায়ে শরিফুল ইসলাম (২৭) নামে এক পাখি শিকারীকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

 শুক্রবার (০৪ নভেম্বর) দুপুরে ভ্রাম্যমাণ আদালতের বিচারক সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ নায়িরুজ্জামান এ দণ্ডাদেশ দেন।

 ইউএনও মোহাম্মদ নায়িরুজ্জামান সাংবাদিকদের জানিয়েছেন, গোপন তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে ওই পাখি শিকারীকে  আটক করা হয়। এ সময় তার কাছ থেকে দু’টি শিকারী পাখি (ঘুঘু ও ডাহুক), বিপুল পরিমাণ পাখি ধরার সরঞ্জামাদি ও নিষিদ্ধ ঘোষিত কারেন্ট জাল জব্দ করা হয়।


 ‘পরে শিকারী পাখি সংরক্ষণ ও পাখি ধরার সরঞ্জামাদি রাখার দায়ে আটক শরিফুলকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়ে কারাগারে পাঠানোর নির্দেশ দেওয়া হয়।’

এখন কথা হচ্ছে, প্রশাসনের লোকদের পক্ষে তো ঘরে ঘরে গিয়ে তল্লাশি করে পাখি শিকারীদের পাকড়াও করা সম্ভব নয়। তাই সচেতন হতে হবে আমাদের নিজেদেরকেই। তাই আসুন, আমরা আওয়াজ তুলি, পাখিদের মারবেন না, তারা আমাদের অতিথি। আর পরস্পরকে সতর্ক করলে সারা দেশে পাখি শিকার বন্ধ করা সহজ হয়ে যাবে প্রশাসনের জন্যও।

রিলেভেন্ট এই বিষয়গুলোর উপর ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি – ঠিকানা – YouTube.com/Bangladeshism 

আপনার মন্তব্য