প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প !

47
SHARE

এখন আর তাকে ঠেকানোর কেউ নেই। ইলেকশনে লড়বে কিনা এক সময় তা নিয়েও দোটানা ছিল কিন্তু আজ সে আমেরিকার প্রেসিডেন্ট হতে যাচ্ছে। ২৮৯ ইলেক্টোরাল ভোট নিয়ে এগিয়ে আছেন তিনি। নির্বাচনের আগে তাকে ঘিরে কত স্ক্যান্ডাল আর কত কি? কিন্তু সবাইকে বুড়ো আঙ্গুল দেখিয়ে দিয়ে তিনি এখন পৃথিবীর সবচেয়ে ক্ষমতাধর মানুষ হতে চলেছেন। নাম তার ডোনাল্ড ট্রাম্প – শুনেছেন নিশ্চয়!

তিনি হতে চলেছেন আমেরিকার ৪৫ তম প্রেসিডেন্ট। নতুন পরিচয় প্রেসিডেন্ট ছাড়াও তিনি একাধারে একজন বিলিয়নার, রিয়েলিটি স্টার এবং বেশ কিছু স্ক্যান্ডালের মালিক। কিন্তু আমেরিকানরা তাকেই ভোট দিল। ইলেকশনের আগে হিলারী ক্লিন্টনের ইমেইল ফাঁস কেলেংকারী আর এফ বি আই এর এসব নিয়ে নাড়াচাড়া হিলারীর হেরে যাওয়ার কারণ হিসেবেই মনে করা হচ্ছে। শেষ পর্যন্ত আমেরিকানরা নারী প্রেসিডেন্টের উপর আস্থা রাখতে পারলেন না। ইলেকশনের আগে হিলারীর সাথে সম্পর্ক যতই ঠান্ডা হোক না কেন হিলারী ইতিমধ্যে ট্রামকে ফোন করে অভিবাদন করেছেন নতুন প্রেসিডেন্ট হবার জন্য। ট্রাম্পও হিলারির প্রশংসা করে বলেছেন “হিলারী অনেক কঠিন প্রতিদ্বন্দ্বী” এবং এক সাথে কাজ করে যাওয়ার আমন্ত্রনও জানিয়েছেন।

এখন, নির্বাচনের আগে ট্রাম্প যা যা বলেছিল তা কি করবে? যেমন মেক্সিকো বর্ডারে বিশাল দেয়াল দেয়া, মুসলিমদের আমেরিকা থেকে বের করে দেয়া, ইমিগ্যান্টদের বের করে দেয়া, ট্যাক্স প্ল্যান এবং সবকিছু? ট্রাম্পকি এসব করবে নাকি ফাঁকা বুলি ছিল? আমেরিকার প্রথম ন নারী প্রেসিডেন্ট হতে হতেও হলো না। অনেকেই বলেছেন টুইটারে, আমেরিকানরা কখনও একজন নারীকে প্রেসিডেন্ট হিসেবে দেখতে চান না। তারা যতই বড় বড় কথা বলুক না কেন!

আইসিস সন্ত্রাসী গোষ্ঠীকে নিয়ে হিলারীর অনেক বিতর্ক জড়িয়ে আছে। এমনও শুনা যায়, এই সন্ত্রাসীদের হিলারী ফান্ডিং করেছেন। যদিও সবই কন্সপিরেসি থিওরী। তবে উইকিলিকসে ফাঁস হওয়া ইমেইল গুলোই তার ভরাডুবির কারণ হিসেবে দেখা হচ্ছে।

আমেরিকার প্রেসিডেন্ট ইলেকশন নিয়ে বাংলাদেশেরও আগ্রহ কম নেই। বিশেষ করে আমেরিকায় অবস্থানরত বাংলাদেশীদের মাঝে। আপনাদের কি মনে হয়? ডোনাল্ড ট্রাম্পের আমেরিকার প্রেসিডেন্ট হওয়া ঠিক কেমন প্রভাব ফেলবে বাংলাদেশের উপর, বাংলাদেশী আমেরিকানদের উপর?

রিলেভেন্ট এই বিষয়গুলোর উপর ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি – ঠিকানা – YouTube.com/Bangladeshism

আপনার মন্তব্য