কিয়ামতের বাকি আছে আর এক হাজার বছর

57
SHARE

ইসলাম ধর্মের বিশ্বাস মতে অবশ্যই এই পৃথিবী একদিন ধ্বংস হয়ে যাবে। ধ্বংস হয়ে যাবে সব কিছু। আমি, আপনি কেউ বেঁচে থাকব না। বেঁচে থাকবে না কোনো জীব-জন্তুও। আর এটা যখন ঘটবে সেটাই হলো কিয়ামত।

কিন্তু সেই কিয়ামত সংঘটিত হতে আর কত সময় বাকি আছে তা কি কোনোভাবে জানা সম্ভব? পুরোপুরি জানা সম্ভব না হলেও ধর্মীয় দৃষ্টিকোণ থেকে কিছু আলামত বা নিদর্শনের কথা বলা হয়েছে। যেসবের মধ্যে দিয়েই বোঝা যাবে যে কিয়ামত আসন্ন।

সেসব আলামত ইতোমধ্যে দেখা দিতে শুরু করেছে বলে অনেকেই মনে করেন। তবে এসব আলামতের সুস্পষ্টতা নিয়ে দ্বিমত রয়েছে অনেক ধর্মীয় পণ্ডিতদের মধ্যে। তাই আপাতত তাদের কাছ থেকে কিয়ামতের সুস্পষ্ট সময়সীমা হয়তো নিশ্চিত করে জানা যাচ্ছে না।

তবে এরই মধ্যে ‘হাজার বছরের মধ্যে পৃথিবী থেকে মানুষ হারিয়ে যাবেবলে একটি বৈজ্ঞানিক মত পাওয়া গেছে। আগামী এক হাজার বছরেরও কম সময়ের মধ্যে পৃথিবী থেকে মানব প্রজাতি বিলুপ্ত হয়ে যাবে বলে আশংকার কথা জানিয়েছেন খ্যাতিমান পদার্থ বিজ্ঞানী স্টিফেন হকিং।

অক্সফোর্ড ইউনিয়নে দেয়া এক বক্তব্যে বিখ্যাত বিগব্যাং থিওরির জনক ৭৪ বছর বয়সী বিজ্ঞানী বলেন, পৃথিবী থেকে মানুষ হারিয়ে যাবে মূলতঃ গণবিলুপ্তির কারণে। তাঁর ভাষায়, ‘আমি মনে করি না যে ভঙ্গুর পৃথিবী থেকে পালাতে না পারলে আমরা আরও এক হাজার বছর টিকে থাকতে পারব।’
এর আগে হকিং সতর্ক করে বলেছিলেন, পারমাণবিক যু্দ্ধ, কৃত্রিমভাবে তৈরি জেনিটিক্যাল ভাইরাস এবং বৈশ্বিক উষ্ণতার কারণে মানুষের অস্তিত্ব হুমকির মুখে রয়েছে।

সে যাইহোক, পৃথিবী থেকে সব মানুষের বিলুপ্তি তো কিয়ামতের কথাই স্মরণ করিয়ে দেয়। কেননা, ইসলাম মতে কিয়ামতের মাধ্যমেই পৃথিবী থেকে মানব জাতির বিলুপ্ত হওয়ার কথা। আর হকিংয়ের ধারণা যদি সঠিক হয়, তাহলে আগামী এক হাজার বছরের মধ্যেই ঘটতে যাচ্ছে সেই মহা প্রলয়!

রিলেভেন্ট এই বিষয়গুলোর উপর ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি – ঠিকানা – YouTube.com/Bangladeshism

আপনার মন্তব্য