ভারতের ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় আমরাও মর্মাহত

24
SHARE

ভারতের উত্তর প্রদেশের কানপুর শহরের কাছে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় সরকারি হিসাবে নিহতের সংখ্যা ১২১-এ পৌঁছেছে।বেসরকারি হিসাবে মৃতের সংখ্যা দেড়শ’ ছাড়িয়েছে। আহত হয়েছে দুশো’র বেশি মানুষ। হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশংকা করা হচ্ছে। এমন ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় আমরাও শোকাহত।

খবরে বলা হয়েছে, ট্রেনের অন্তত ১৪টা কামরা একেবারে দুমড়ে-মুচড়ে গেছে, আর তার প্রায় সবগুলোর ভেতরেই আটকা পড়েছেন যাত্রীরা। ইন্দোর থেকে পাটনা যাবার পথে ইন্টারসিটি ট্রেনটি ১৯ নভেম্বর রাতে কানপুরের কাছে লাইনচ্যুত হয়। অধিকাংশ যাত্রীই তখন ঘুমোচ্ছিলেন।

ঠিক কি কারণে ট্রেনটি লাইনচ্যুত হয় তা এখনো নিশ্চিতভাবে জানা না গেলেও সংবাদ মাধ্যমের কিছু রিপোর্টে বলা হচ্ছে, রেললাইনে ফাটল থাকার কারণে এ দুর্ঘটনা ঘটে থাকতে পারে। বলা হচ্ছে, ভারতে গত কয়েক বছরের মধ্যে এটাই সবচেয়ে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা।

ভারত একটি বৃহৎ আয়তনের দেশ। সেখানে ট্রেন হচ্ছে যোগাযোগের সবচেয়ে সহজ মাধ্যম। প্রায় সারা দেশেই ছড়ানো আছে ট্রেনলাইন। আরামদায়ক এবং কম খরচের কারণে বেশিরভাগ মানুষের প্রথম পছন্দ ট্রেন।

ভারতের সর্বত্র যোগাযোগের মাধ্যম হিসেবে ট্রেনের ব্যবহার যেমন বেশি, তেমনি ট্রেন দুর্ঘটনাও ঘটে বেশি। এই তো কিছু দিন আগের কথা, বীরভূম জেলায় একটি স্টেশনে দাঁড়িয়ে থাকা নর্থবেঙ্গল এক্সপ্রেস ট্রেনকে পেছন থেকে আরেকটি ট্রেন রণাঙ্গন এক্সপ্রেস ধাক্কা দিলে ৮০ জনের মৃত্যু হয়েছিল।

২০১০ সালের ২৮ মে মুম্বাইমুখী একটি উচ্চ গতিসম্পন্ন যাত্রীবাহী ট্রেন কলকাতা থেকে রওনা দিয়ে পশ্চিমবঙ্গে লাইন বদলিয়ে একটি মালবাহী ট্রেনের সাথে সংঘর্ষে অন্তত ১৪৬ জন নিহত হয়। এ দুর্ঘটনার জন্য মাওবাদীদের দায়ী করা হয়েছিল।

২০০৫ সালের ২৯ অক্টোবর অন্ধ্রপ্রদেশে একটি যাত্রীবাহী ট্রেন লাইনচ্যুত হয়ে বন্যার পানিতে ডুবে গেলে অন্তত ১১৩ জন নিহত হয়।

২০০৫ সালের ৩ ফেব্রুয়ারি মহারাষ্ট্রে বিয়ে বাড়ি থেকে ফিরে আসা যাত্রীভর্তি একটি ট্রাক্টরকে ধাক্কা দিলে ৫৫ জন নিহত হয়।

২০০২ সালের ১০ সেপ্টেম্বর বিহারের রফিগঞ্জে কলকাতা থেকে দিল্লীমুখী রাজধানী এক্সপ্রেস নদীতে পড়ে গেলে ১৩০ জন নিহত হয়।

১৯৯৯ সালের ২ আগস্ট পশ্চিমবঙ্গের গৈশালে দু’টি ট্রেনের মধ্যে সংঘর্ষে ২৮৫ জন নিহত এবং ৩১২ জন আহত হয়।

১৯৯৫ সালের ২০ আগস্ট উত্তরাঞ্চলীয় আগ্রার কাছে ফিরোজাবাদে দু’টি ট্রেনের সংঘর্ষে ৩০৫ জন নিহত এবং ৩৪৪ জন আহত হয়।

ভারতে এমন ভয়াবহ ট্রেন দুর্ঘটনা আরও আছে। তবে এর আগে ভারতে সবচেয়ে ভয়াবহ রেল দুর্ঘটনা ঘটে ১৯৮১ সালে। পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারে একটি নদীতে ট্রেন নিমজ্জিত হলে ৮শ’ লোকের প্রাণহানি ঘটে।

রিলেভেন্ট এই বিষয়গুলোর উপর ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি – ঠিকানা – YouTube.com/Bangladeshism

আপনার মন্তব্য