গণশুনানিতে মোবাইল অপারেটরদের বিরুদ্ধে অভিযোগের শেষ নেই

28
SHARE

মোবাইল অপারেটরদের কাছ থেকে গ্রাহকরা কেমন সেবা পাচ্ছেন, না পাচ্ছেন তা জানতে গণশুনানির আয়োজন করেছিল টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি)। নানাভাবে হয়রানির শিকার গ্রাহকরা কথা বলার সুযোগ পেয়ে মোবাইল অপারেটরগুলোর বিরুদ্ধে অভিযোগের পাহাড় তুলে ধরেছেন।

খবরে বলা হয়েছে, কলড্রপসহ নানা দুর্ভোগে অতিষ্ঠ গ্রাহকদের ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটেছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থার (বিটিআরসি) গণশুনানিতে। এ ছাড়া ইন্টারনেটে কাঙ্ক্ষিত গতি না পাওয়া, সময়ে অসময়ে এসএমএসের যন্ত্রণা আর টাকা ফুরিয়ে যাওয়ার ক্ষেত্রে অনিয়মের অভিযোগ করেন গ্রাহকরা।

বিটিআরসি সূত্র বলছে, দেশের প্রতি ছয়জন নাগরিকের পাঁচজনই এখন মোবাইল ফোনের গ্রাহক। সেসব গ্রাহক মোবাইল ফোনের সেবায় কী ধরনের প্রতিবন্ধকতার মুখোমুখি তা জানতেই বিটিআরসি প্রথমবারের মতো আয়োজন করে এই গণশুনানির। অংশ নেওয়া ৫০০ জন গ্রাহকের অনেকেই এ সময় মোবাইল ফোনের সেবায় অসন্তোষ প্রকাশ করেন।

গণশুনানিতে পাওয়া অভিযোগের ব্যাপারে, আগামী দুই থেকে তিন মাসের মধ্যে ফল পাওয়া যাবে বলে গ্রাহকদের আশ্বাস দিয়েছেন বিটিআরসি কর্তৃপক্ষ।একই সাথে দায়ী অপারেটরদের জবাবদিহিতার আওতায় আনা হবে বলেও জানানো হয়েছে।

আসলে মোবাইল ফোন এখন আমাদের অতি প্রয়োজনীয় যোগাযোগের একটি মাধ্যম। আজকাল ছোট-বড়, ধনী-গরিব নির্বিশেষে সকলের হাতেই শোভা পায় মোবাইল ফোন। কিন্তু মোবাইল অপারেটরদের কিছু আজগুবি অফার অনেকের অজান্তেই তার মোবাইলে চালু হয়ে যায়, যার কারণে নিয়মিত টাকা কাটতে শুরু করে তারা। অথচ, গ্রাহক প্রথমে সেটা হয়তো বুঝতেই পারেন না। আর যখন বুঝতে পারেন, তখন দেখা যায় অপারেটরদের কাছ থেকেও সেবা পাওয়াও কঠিন হয়ে যাচ্ছে, তাদের জটিল সিস্টেমের কারণে।

কাস্টমার কেয়ারে ফোন করলে বলা হয়, অমুক সেবার জন্য ১ চাপুন, তমুক সেবার জন্য ২ চাপুন। এমন নিরন্তর চাপাচাপির বিরক্তিকর বাধা পেরিয়ে সমস্যার সমাধান পাওয়া অনেকের জন্যই কঠিন হয়ে পড়ে।

কখনো আবার অফার থাকে এক রকম কিন্তু টাকা কাটে তার চেয়ে বেশি। বিজ্ঞাপন দিয়ে এসএমএস-এর যন্ত্রণা তো আছেই। তার সাথে আছে, বিভিন্ন অফার দিয়ে যখন-তখন কল আসার বিরক্তিও।

এমন আরও অনেক ভোগান্তির কথাই গ্রাহকরা গণশুনানিতে তুলে ধরেছেন। বিটিআরসি কর্তৃপক্ষ সেগুলো দ্রুত সমাধানের আশ্বাস দিয়ে দায়ীদের জবাবদিহিতার আওতায় আনার কথা বলেছেন। এখন দেখা যাক, আমাদের ভোগান্তি কতটা কমে!

Latest Video Release

বাংলাদেশের টাইগারদের উৎসর্গ করে বাংলাদেশীজম প্রজেক্ট তৈরী করেছে একটি বিশেষ ভিডিও। নীচে ভিডিওটি দিয়ে দিলাম। দেখে ফেলুন।

আপনার মন্তব্য