শ্রমবাজার বিনষ্টকারীদের ব্যাপারে কঠোর হতে হবে

29
SHARE

আশরাফুল আলম

লিবিয়ায় কাজের উদ্দেশ্যে যাওয়া এক বাংলাদেশিকে সেখানে জিম্মি রেখে, বাংলাদেশে তার পরিবারের কাছ থেকে মুক্তিপণ আদায়ের অভিযোগে পাঁচজনকে গ্রেফতার করেছে র‌্যাব। এই প্রতারক চক্রকে গেফতার করায় আমাদের পক্ষ থেকে র‌্যাবের সংশ্লিষ্ট সদস্যদের ধন্যবাদ জানাচ্ছি।

একই সাথে তাদের প্রতি আমাদের আহ্বান, শুধু লিবিয়া নয়, সৌদি আরব, মালয়েশিয়াসহ আরও অনেক দেশেই এমন ন্যাক্কারজনক ঘটনা ঘটিয়ে বাংলাদেশের শ্রমবাজারকে নষ্ট করছে এক শ্রেণির প্রতারক চক্র। তাদেরকে ধরার জন্যও আপনাদের তৎপরতা জোরদার করুন।

গত কিছুদিন আগে সৌদি প্রবাসী একজন তার ফেসবুকে লিখেছিলেন, ভালো বেতনের কাজের প্রলোভন দেখিয়ে বাংলাদেশের গ্রাম-গঞ্জের সহজ-সরল মানুষকে সে দেশে নিয়ে মরুভূমি কিংবা অন্যকোনো স্থানে আটকে রেখে মেরে ফেলার হুমকি দেওয়া হয়, আর সেই ভয় দেখিয়ে বাংলাদেশে থাকা জিম্মির আত্মীয়-স্বজনদের কাছ থেকে মুক্তিপণ আদায় করা হচ্ছে। এতে সে দেশে বাংলাদেশিদের বদনাম বাড়ছে বলে তিনি সৌদি আরবে বাংলাদেশের সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনিসহ উচ্চ পর্যায়ের এক প্রতিনিধি দলকে অবহিতও করেছিলেন। কিন্তু তারপরও অবস্থার উন্নতি হয়নি।

লিবিয়ায় এক বাংলাদেশিকে আটক রেখে মুক্তিপণ আদায় করার ঘটনা দেখে মনে হচ্ছে, প্রতারক চক্রের দৌড়াত্ম্য বন্ধ করতে তৎপরতা আরও জোরদার করা প্রয়োজন।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান বলেছেন, যাদের ধরা হয়েছে তারা একটি চক্রের সদস্য। যারা বিভিন্নভাবে প্রবাসীদের কাছ থেকে মুক্তিপণ আদায়ের চেষ্টা করে। মালয়েশিয়াতেও এ ধরনের প্রতারক চক্র কাজ করছে বলে জানাগেছে এবং বাংলাদেশিদের জিম্মি করে সেখানেও মুক্তিপণ আদায়ের ঘটনা ঘটছে।

বিশেষ করে কক্সবাজারের বিভিন্নি উপকূল দিয়ে সাগর পথে যারা অবৈধ পথে মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে যেতে চান তারাই দালালদের খপ্পরে পড়ে স্বর্বস্ব হারান। কেউ কেউ মুক্তিপণ দিয়ে মুক্তি পেলেও কারো কারো মৃত্যু পর্যন্ত হচ্ছে। তারপরও থেমে নেই অবৈধ পথে বিদেশ যাওয়ার মতো মরণযাত্রা।

এসবের ফলে সাধারণ মানুষ যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছে, তেমনি বদনামের কারণে নষ্ট হচ্ছে বাংলাদেশের শ্রমবাজার। তাই এসব প্রতারক চক্রকে নির্মূল করতে র‌্যাবসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীকেও তাদের তৎপরতা বাড়াতে অনুরোধ করছি।

Latest Video Release

বাংলাদেশের টাইগারদের উৎসর্গ করে বাংলাদেশীজম প্রজেক্ট তৈরী করেছে একটি বিশেষ ভিডিও। নীচে ভিডিওটি দিয়ে দিলাম। দেখে ফেলুন।

আপনার মন্তব্য