নানা ছলে এই দেশটাকে অস্থিতিশীল করার পাঁয়তারা করছেন

28
SHARE

সোহেল হাবিব

ভারতের উত্তর-পূর্বাঞ্চলের সবচেয়ে বড় রাজ্য আসাম। সম্প্রতি কট্টরপন্থী হিন্দু জাতীয়তাবাদী বিজেপি সেখানে রাজ্য সরকার গঠন করেছে। এরপর থেকেই সেখানে বসবাসরত বাঙালি মুসলমানরা আতঙ্কে আছেন। কেননা, নির্বাচনী প্রচারণার সময়ই বিজেপি নেতারা বাংলাদেশ এবং বাঙালি মুসলমানদের বিরুদ্ধে কড়া ভাষা প্রয়োগ করেছিলেন। আর নির্বাচিত হওয়ার পর তাদের বিভিন্ন দেম্ভোক্তিও আশঙ্কার কারণ হয়ে দাঁড়িয়েছে।

কদিন আগে তারা বাংলাদেশের বিরুদ্ধে ভারতের কেন্দ্র সরকারের প্রতি যুদ্ধ ঘোষণার আহ্বান জানানোর মতো দৃষ্টতাও দেখিয়েছেন। এখন আবার তারা আসাম থেকে ২ কোটি মানুষকে বিতাড়িত করার উদ্যোগ নিচ্ছেন বলে জানা গেছে। তাদের ভাষায় এরা অবৈধভাবে বাংলাদেশ থেকে আসামে প্রবেশ করেছে। তাই এদেরকে আসাম থেকে বিতাড়িত করার প্রক্রিয়া শুরু হয়েছে।

ওয়াশিংটন পোস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে তেমনটিই নাকি জানিয়েছেন আসাম রাজ্য সরকারের অর্থমন্ত্রী। আর ওয়াশিংটন পোস্টের বরাত দিয়ে সে খবরই প্রকাশ করেছে কলকাতার একটি অনলাইন।

এখন প্রশ্ন হলো, ২ কোটি বাংলাদেশি মুসলমান আসামে অবৈধভাবে বাস করছে- এমন দাবি কতটা সঠিক? আসলে আসাম রাজ্য সরকারের অর্থমন্ত্রীর বরাত দিয়ে প্রকাশিত এ তথ্যটি কোনোভাবে সত্য বলে গ্রাহ্য হতে পারে না। কারণ আসামের অর্থনৈতিক অবস্থা বাংলাদেশের চেয়ে এমন কোনো ভালো অবস্থানে নেই যে, এদেশের মানুষ তাদের ভাগ্য গড়ার জন্য সে দিকে ছুটবেন।

তবে এটা সত্য যে, আসাম যখন বাংলার অংশ ছিল, তখন দুর্গম এবং অনাবাদী আসামের জঙ্গল পরিষ্কার করে চাষাবাদ করার জন্য কিছু মানুষ সেখানে গিয়েছিল। আর সেটা আজকালকার কথা নয়, বরং ব্রিটিশ শাসন শুরু হওয়ারও আগে থেকেই কিছু কিছু মানুষ সেদিকে গিয়েছে। ব্রিটিশদের সময়েও গিয়েছে। আর শুধু যে আমাদের অঞ্চল থেকে আসামে লোকজন গেছে তাও নয়, বরং আসাম থেকেও কিছু কিছু লোক বাংলাদেশে এসেছে। রাঙ্গামাটির আসামবস্তীবাসীরা এখনও তার প্রমাণ হয়ে টিকে আছেন। যাদের আদিনিবাস ছিল আসাম।

যুক্ত বাংলায় আসাম এবং বাংলাদেশ বলে আলাদা কিছু ছিল না। তাই সে সময় যারা এক স্থান থেকে অন্যস্থানে গিয়েছে বা এসেছে সেটা তো তারা তাদের অধিকারের সীমার মধ্যেই গিয়েছে। আজ নিশ্চয়ই তাদের নিয়ে প্রশ্ন তোলা অবান্তর। এই অবস্থায় আসামের বিজেপি নেতারা ২ কোটি মানুষ বাংলাদেশ থেকে অবৈধভাবে আসামে প্রবেশ করেছে বলে আসলে তারা কী বোঝাতে চাইছেন? তারা কোথায় পেলেন এই পরিসংখ্যান? নাকি বাংলাদেশের উন্নতি দেখে তাদের গা জ্বলছে। তাই নানা ছলে এই দেশটাকে অস্থিতিশীল করার পাঁয়তারা করছেন।

Latest Video Release

বাংলাদেশের টাইগারদের উৎসর্গ করে বাংলাদেশীজম প্রজেক্ট তৈরী করেছে একটি বিশেষ ভিডিও। নীচে ভিডিওটি দিয়ে দিলাম। দেখে ফেলুন।

আপনার মন্তব্য