আমাদের রফতানিখাতকে কলঙ্কিত করার চেষ্টা চলছে


রফতানি খাতের সফলতার উপর একটি দেশের অর্থনীতি এবং অগ্রগতির বিষয়টি নির্ভর করে। তাছাড়া, এ খাতের সফলতায় যেমন বিদেশের মাটিতে বাড়ে সুনাম, তেমনি শতভাগ সততার পরিচয় দিতে না পারলে বদনামের ভাগিদারও হতে হয়। ফলে হারাতে হয় রফতানি বাজার।

এক সময় পাট ছিল আমাদের এককভাবে বৃহৎ রফতানি পণ্য। আমাদের সেই পাট শিল্প ধ্বংসের পিছনে যেমন সস্তা পণ্য প্লাস্টিকের উদ্ভাবনের দায় আছে, তেমনি দায় আছে একশ্রেণির প্রতারকেরও। বড়দের কাছে শুনেছি, লোভাতোর এক শ্রেণির ফরিয়ারা পাটের ওজন বাড়াতে নানা অসৎ উপায় অবলম্বন করতেন। আর এসব কারসাজি বিদেশিদের ধরতে বেশি সময় লাগেনি। ফলে ক্রমেই বিদেশে আমাদের পাটের বাজার হারাতে হয়েছিল।

বছর দশেক বা তারও কিছু সময় আগের খবর, তখন নাকি চিংড়ি রফতানি করার সময়ও নানা অসততার পরিচয় দিয়েছেন কেউ কেউ। ফলে, বাংলাদেশের চিংড়ি উপাদেয় বিবেচিত হলেও অনেক বিদেশি মুখ ফিরিয়ে নিয়েছিলেন।

এখন আবার খবর পাওয়া গেছে, নানা অনিয়মে জড়িয়ে পড়েছেন এক শ্রেণির কৃষি ও হিমায়িত পণ্য রফতানিকারক। ফলে বদনাম ছড়াচ্ছে আমাদের নামে। নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে এসব খাতের রফতানিতেও। ইউরোপের বড় বাজার হারাতে বসেছে বাংলাদেশ। গত তিন বছরে গড়ে রফতানি আয় কমেছে প্রায় ২৫ শতাংশ।

জানা গেছে, আমাদের দেশ থেকে পাঠানো পণ্যে মানবদেহের জন্য ক্ষতিকর ক্যামিকেল, ভাইরাস ও ব্যাকটেরিয়ার উপস্থিতি পেয়েছে আমদানীকারক দেশগুলো। ফলে তারা বিভিন্ন শর্ত দিয়ে পণ্য নেয়া বন্ধ ঘোষণা করেছে।

কতিপয় অসাধু এবং অনভিজ্ঞ রফতানিকারকই এর জন্য দায়ী। অতিমুনাফার লোভে গুটিয়েক প্রতিষ্ঠান রফতানির ক্ষেত্রে বিভিন্ন সময়ে জালিয়াতির আশ্রয় নিয়েছেন।

বাংলাদেশ থেকে ইউরোপে পাঠানো চিংড়িতে ক্ষতিকারক জেলি মেশানো থাকে, শাকসবজি ও ফলমূলে পাওয়া গেছে মানবদেহের জন্য ক্ষতিকর ভাইরাস ও ব্যাকটেরিয়ার উপস্থিতি। সবজিতে নাকি পোকামকড়ও থাকে।

এমন অভিযোগ আছে অন্যান্য পণ্যের ক্ষেত্রেও। পণ্য পাঠানোর আগে মান যাচাই করে সনদ প্রদানের দিকটিও নাকি অবহেলিত থাকে। কোনো কোনো ক্ষেত্রে জাল সনদ দিয়ে পণ্য রফতানি করা হয়ে থাকে।

এসব আসলে আমাদের জাতীয় উন্নতি ও অগ্রগতির পথে বিরাট অন্তরায়। কেননা, এসব ছোট ছোট অন্যায় আর অবহেলার কারণে আমাদের বাজার হারাতে হচ্ছে, উপরন্তু বদনামের ভাগিদারও হতে হচ্ছে।

তাই আমাদের নিজেদের স্বার্থেই এসব অনিয়ম ও অন্যায় বন্ধে কঠোর হওয়া প্রয়োজন।

Latest Video Release

বাংলাদেশের টাইগারদের উৎসর্গ করে বাংলাদেশীজম প্রজেক্ট তৈরী করেছে একটি বিশেষ ভিডিও। নীচে ভিডিওটি দিয়ে দিলাম। দেখে ফেলুন

আপনার মন্তব্য
Previous প্রধানমন্ত্রীর সময়োচিৎ সিদ্ধান্তে ধাক্কা খেল ভারতীয় চ্যানেলগুলো
Next আকাশটা অন্তত আমাদের থাকুক