ট্রাম্পকে প্রেসিডেন্ট বানিয়েছে রাশিয়া?
December 10, 2016
Bangladeshism Desk (768 articles)
Share

ট্রাম্পকে প্রেসিডেন্ট বানিয়েছে রাশিয়া?

আমেরিকার নব নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনে জেতা নিয়ে এর মধ্যে কম নাটক হয়নি। জালিয়াতি, চুরি আরও নানা ধরনের নাটকে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন এক রকম অন্ধকার সময় দিয়ে যাচ্ছিল। কিন্তু এবার খোদ সিআইএ -এর রিপোর্টে বলা হয়েছে ট্রাম্মকে প্রেসিডেন্ট বানিয়েছে রাশিয়া। অর্থাৎ সাইবার আক্রমনের মাধ্যমে আমেরিকার ইলেকশনের ফলাফলকে প্রভাবিত করা বা বদলানো।

এই বিষয়ে যুক্তরাষ্ট্রের যেসব জ্যেষ্ঠ কর্মকর্তাকে জানানো হয়েছে তাদের বরাত দিয়ে পোস্ট বলেছে, হিলারি ক্লিনটনের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা শিবিরের চেয়ারম্যানসহ ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটি ও অন্যদের হাজার হাজার ইমেইল হ্যাক করে যারা উইকিলিকসকে দিয়েছিলেন, রুশ সরকারের সঙ্গে সম্পর্কিত সেই সব ব্যক্তিদের শনাক্ত করেছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো।

নির্বাচনে হিলারির জয়ের সম্ভাবনা হ্রাস করা এবং ট্রাম্পের জয়ের সম্ভাবনা বাড়িয়ে তোলার জন্য এক অভিযানে নেমেছিল রাশিয়া এবং শনাক্ত হওয়া ব্যক্তিরা। তারা বিস্তৃত ওই অভিযানের অংশ ছিলেন বলে জানিয়েছেন ওই কর্মকর্তারা।

গোয়েন্দারা এই ব্যক্তিদের চিনতো বলেও জানিয়েছেন তারা।

ওয়াশিংটন পোস্ট যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে বলেছে, “এখানে রাশিয়ার উদ্দেশ্য ছিল এক প্রার্থীর বিপরীতে অপর প্রার্থীকে সহায়তা করা, ট্রাম্পকে নির্বাচিত করা। এটাই গোয়েন্দা সংস্থাগুলোর মূল্যায়ন। এটা তাদের সর্বসম্মত মত।”

নির্বাচনি প্রচারণার সময় ওঠা অভিযোগ পুনরায় মার্কিন রাজনীতিতে আলোড়ন তোলে শুক্রবার। ওই দিন স্থানীয় সময় সন্ধ্যায় দেশটির প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট জানায় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে  ট্রাম্পকে জেতানোর জন্য রাশিয়া সাইবার হামলা চালিয়েছিল বলে দাবি করেছে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ।

মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট জানায়, রুশ কর্তৃপক্ষের সঙ্গে জড়িত যেসব ব্যক্তি উইকিলিকসের হাতে ডেমোক্র্যাটিক পার্টির কেন্দ্রীয় সদস্যদের হাজার হাজার নথি তুলে দিয়েছিলেন, তাদেরও মার্কিন গোয়েন্দা সংস্থা শনাক্ত করতে পেরেছে। ওই কর্মকর্তাদের দাবি, যেসব ব্যক্তি ওই কথিত হ্যাকিংয়ের সঙ্গে জড়িত, তারা নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী হিলারির সমালোচনা সামনে এনে রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের জয়ের পথ সুগম করার কাজ করছিলেন।

এক জ্যেষ্ঠ গোয়েন্দা কর্মকর্তা ওয়াশিংটন পোস্টকে বলেন, ‘মার্কিন গোয়েন্দারা ধারণা করছে, এখানে রাশিয়ার লক্ষ্য ছিল, এক প্রার্থীকে ঘায়েল করে অপরজনকে সমর্থন করা, ট্রাম্পের জয়ে সাহায্য করা।’

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, গত সপ্তাহে এ সম্পর্কিত সিআইএ-র একটি গোয়েন্দা প্রতিবেদন বিশিষ্ট সিনেটরদের কাছে হস্তান্তর করা হয়েছে। তখন ওই সিআইএ গোয়েন্দা কর্মকর্তা সিনেটরদের এ সম্পর্কে অবহিত করেন।

যুক্তরাষ্ট্রের ১৭টি গোয়েন্দা সংস্থার প্রতিবেদনের সারাংশ নিয়ে সিআইএ ওই মূল্যায়নটি প্রস্তুত করেছে বলে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।

পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ এক কর্মকর্তা বলেছেন, কিছু প্রশ্নের উত্তর না থাকায় মূল্যায়নটি নিয়ে গোয়েন্দা কর্মকর্তাদের মধ্যে মৃদু দ্বিমত রয়ে গেছে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা নাম না প্রকাশ করার শর্তে এসব কথা বলেছেন বলে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।

পোস্টের এই প্রতিবেদনের বিষয়ে সিআইএ-র কোনো মন্তব্য নেই বলে জানিয়েছেন সংস্থাটির এক মুখপাত্র।

আপনার মন্তব্য