আকাশটা অন্তত আমাদের থাকুক

38
SHARE

ইউসুফ হায়দার
ভারতের প্রয়োজনে আমরা অনেক ছাড় দিযেছি, এখনও দিয়ে যাচ্ছি। ’৭১ সালে তাদের সহায়তা পেয়েছি, যুদ্ধ করে মুক্ত করেছি মাতৃভূমি। আকাশে উড়িয়েছি লাল-সবুজের পতাকা।

তাদের সে সহায়তার কথা আমরা কখনো ভুলে যাইনি। তাদের যখন যা প্রয়োজন হয়েছে, সবই তারা পেয়েছে।

প্রায় বিনা শূল্কে করিডোর পেয়েছে ভারত, পেয়েছে নদী বন্দর এবং সমুদ্র বন্দর ব্যবহারের অনুমোতিও পেয়েছে।

ফলে কলকাতা থেকে তাদের উত্তর-পূর্বাঞ্চলের সেভেন-সিস্টারস খ্যাত রাজ্যগুলোতে সহজ ও সস্তায় মালামাল পরিবহন করতে পারছে।

দমন করতে পারছে ওই রাজ্যগুলোতে চলমান বিদ্রোহও।

আমাদের দেশটা যেন ভারতীয় পণ্যের অবাধ বাজারে পরিণত হয়েছে। বিপরীতে আমাদের পণ্যগুলো তাদের বাজারে ঢুকতে দিচ্ছে না। নানা অশূল্ক বাধা আরোপ করে আটকে দিচ্ছে আমাদের পণ্যগুলো।

শুধু কি তাই, তাদের দেশের টিভি চ্যানেলগুলো এদেশে অবাধে চলছে কিন্তু বাংলাদেশের টিভিগুলো ভারতে সম্প্রপ্রচারের অনুমোতি পাচ্ছে না। আমাদের ন্যায্য অধিকার আন্তর্জাতিক নদীগুলোর পানি বাঁধ দিয়ে আটকে দিচ্ছে ভারত। আমাদের বঞ্চিত করে অভিন্ন নদীর পানি লুটে নিচ্ছে তারা।

ফারাক্কার বিষয়ে চুক্তি করলেও বাংলাদেশের প্রাপ্য পানি তারা কখনোই দেয় না। শুকনো সিজনে পানি আটকে রাখলেও বর্ষায় ভাসিয়ে দেয় বন্যায়। তিস্তা চুক্তি করবে করবে বলেও করছে না তারা। এককভাবে তিস্তার পানি ভোগ করছে ভারত।

এখন নাকি বাংলাদেশের আকাশসীমা ও বিমানবন্দর ব্যবহার করতে ওপেন এয়ার স্কাই সুবিধা চাইছে ভারত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফরে এ বিষয়ে আলোচনা করতেও কূটনৈতিক তৎপরতা চালাচ্ছে।

ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেননের সঙ্গে সাক্ষাৎ করে এ বিষয়ে আলোচনা করেছেন বলে জানা গেছে।

আমাদের কথা হলো, রাস্তা দিয়েছি, নদী বন্দর দিয়েছি, সমুদ্র বন্দর দিয়েছি, দিয়েছি আমাদের বাজার, নদীর পানিও তারা জোর করে নিয়ে নিচ্ছে। এখন আবার মুক্ত আকাশটার ভাগ চাইছে তারা!

কিন্তু কেন তাদের এত খাই খাই স্বভাব? কখনোই কি তাদের তৃষ্ণা মিটবে না?

আমাদের সরকারের প্রতি অনুরোধ, ভারতের প্রয়োজন কখনো ফুরোবে না। তাই সব কিছু দিয়েও মন ভরানো যাবে না তাদের। তাই ভিন্ন পথেই হাঁটতে হবে। কৌশলী হতে হবে আমাদের।

যেভাবেই হোক আকাশটাকে অন্তত মুক্ত রাখতে হবে আমাদের। কেননা, এই আকাশটা একান্তই আমাদের। এখানে কল্পনার ডানা মেলে শুধু আমরাই উড়তে চাই।

Latest Video Release

বাংলাদেশের টাইগারদের উৎসর্গ করে বাংলাদেশীজম প্রজেক্ট তৈরী করেছে একটি বিশেষ ভিডিও। নীচে ভিডিওটি দিয়ে দিলাম। দেখে ফেলুন

আপনার মন্তব্য