ঢাকার পানিতে বিষ!!!!

31
SHARE

সোহেল হাবিব

৪০০ বছর আগে ঢাকা নগরীর গোড়াপত্তন হয়েছিল বুড়িগঙ্গার তীরে। ঢাকার হৃদস্পন্দনই ছিল এই বুড়িগঙ্গা। কালক্রমে বিস্তৃত হয়েছে ঢাকা। বুড়িগঙ্গা ছাড়াও শীতলক্ষা, তুরাগ, বালু, ধলেশ্বরী ও বংশী’র শীতল জলের পরশ পেয়ে ফুলেফেঁপে উঠেছে, সজীব হয়ে উঠেছে ঢাকা।

কিন্তু ঢাকা যত বড় হয়েছে, তার বিষেই বিষাক্রান্ত হয়েছে বুড়িগঙ্গা, শীতলক্ষা, তুরাগ, বালু, ধলেশ্বরী এবং বংশীর পানি। এতটাই বিষাক্রান্ত হয়েছে যে এই নদীগুলো পানি এখন পুরোপুরি অপরিশোধনযোগ্য। অথচ, নদীগুলোর পানি রাজধানীবাসীর পানি পানের অন্যতম প্রধান উৎস। পুরোপুরি পরিশোধন করা সম্ভব হচ্ছে না বলে এই দূষিত পানিই ব্যবহার করা হচ্ছে।

এসব নদীর পানি এতটাই বিষাক্ত যে তা যথাযথভাবে পরিশোধন করা যায় না। দূষণ থেকেই যায়। এমন আতঙ্কজনক তথ্য উঠে এসেছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান প্লাজমা প্লাস ল্যাবরেটরির এক প্রতিবেদনে। বিশ্বব্যাংকের অর্থায়নে ঢাকা ওয়াসার হয়ে প্রতিষ্ঠানটি এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত ছয় নদীর পানি বিশ্লেষণ করে গত রোববার এক সেমিনারে এই প্রতিবেদন উপস্থাপন করে।

প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়- বিষাক্ত রাসায়নিক পদার্থ, অপরিশোধনযোগ্য ভারি পদার্থ এবং শিল্পকারখানার বর্জ্য দ্বারা নদীর পানি দূষিত। এতে অক্সিজেন লেভেল অনেক নিচে। এর মধ্যে বুড়িগঙ্গার পানি বেশি আতঙ্কের। অথচ এই নদীগুলোর পানি পরিশোধন করে ওয়াসা রাজধানীতে সরবরাহ করছে।

রাজধানী ঢাকাকে চারদিক থেকে বেষ্টন করে থাকা নদীগুলো প্রকৃতির অপার উপহার। কিন্তু দুঃখের বিষয়, আমরা প্রকৃতির এই দান সুরক্ষিত করতে পারিনি। কোনো ধরনের বাছ-বিচার না করেই নদীগুলোকে মেরে ফেলা হয়েছে। দখল-দূষণসহ হেন কোনো অকাজ নেই, যা দ্বারা নদীগুলোর ধ্বংসলীলা সাধন করা হয়নি।

পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, নদীর পানি অপরিশোধনযোগ্য, এ গবেষণা তার কাছে নতুন এবং বিপজ্জনক মনে হয়েছে। তিনি জোর দিয়ে বলেছেন, নদী দূষণ রোধে দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণ করা দরকার। নদীর সীমানা নির্ধারণ করে তার স্বাভাবিক গতি ফিরিয়ে আনতে হবে। নদী দখল করে গড়ে উঠা যে কোনো স্থাপনা ধ্বংস করা হবে।

আমরাও প্রত্যাশা করি, মন্ত্রীর এ ঘোষণা শুধু ঘোষণাতেই সীমাবদ্ধ থাকবে না। এ ঘোষণা কার্যকর করে বিষমুক্ত করা হবে ঢাকার ছয় নদীর পানিকে। ঢাকার প্রাণভোমরাটাকে বাঁচিয়ে রাখতে তার কোনো বিকল্পও নেই।

Latest Video Release

বাংলাদেশের টাইগারদের উৎসর্গ করে বাংলাদেশীজম প্রজেক্ট তৈরী করেছে একটি বিশেষ ভিডিও। নীচে ভিডিওটি দিয়ে দিলাম। দেখে ফেলুন

আপনার মন্তব্য