ফেসবুক আপনার ফোনের কথোপকোথন শুনছে !

30
SHARE

গবেষকরা বলছেন ফেসবুক কর্তৃপক্ষ আপনার ফোনের কথোপকোথন শুনছে সম্ভবত। তারা এই কাজটি করছে আরো বেশী তথ্য সংগ্রহ করার জন্য যা তারা পরবর্তীতে তাঁদের বিজ্ঞাপনের টার্গেটে ব্যবহার করবে। শুধু আপনার ফোনের কথোপকোথন না, আপনার স্মার্টফোনের মাইক্রোফনে যত ধরনের অডিও ক্যাপচার হয় আপনার অজান্তে এক্টিভেট হয়ে, তাও শুনছে। অর্থাৎ ধরুন আপনার ফোন আপনার পকেটে আছে, কিন্তু হয়তো আপনার মাইক্রোফোনটি সচল আছে আর আপনি জানেন না।

ফেসবুকের পক্ষ থেকে বলা হয়েছে ফেসবুকের মোবাইল অ্যাপটি ইউজারের আশেপাশে কি হচ্ছে তা শুনতে পারে কিন্তু ফেসবুক নাকি তা তখনই বুঝতে পারে যখন কেউ তা শেয়ার করবে। কিন্তু গবেষকরা বলছে ফেসবুক হয়তো কিছু লুকোচ্ছে।

ফেসবুক প্রোগ্রামের এই ফিচারটি প্রায় গত ২ বছর ধরেই বিল্ট-ইন আছে প্রোগ্রামের সাথে। ইউনিভার্সিটি অব সাউথ ফ্লোরিডার প্রফেসর কেলি বার্নস ফেসবুকের ইউজারদের সতর্কবানী দিয়েছেন এর মধ্যেই। তিনি বলেছেন, ফেসবুকের স্মার্টফোন প্রোগ্রামটি মাইক্রোফোন ব্যবহার করে শুধুমাত্র তাঁদের ইউজারদের সাহায্য করার জন্য না বরং টার্গেটেড বিজ্ঞাপনের জন্যও তারা এই টুল ব্যবহার করছে। এবং তিনি নিজেই এটি পরীক্ষা করে দেখেছেন বেশ কিছু ক্ষেত্রে এবং এর প্রমানও পেয়েছেন। এদিকে ফেসবুকও বলেছে যে তারা মাইক্রোফোন ব্যাবহার করে ইউজারদের আশে পাশে কি হচ্ছে তা শুনে কিন্তু তারা তা বিজ্ঞাপনের কাজে ব্যবহার করে না – দ্যা ইন্ডিপেন্ডেন্টকে দেয়া একটি সাক্ষাতকারে ফেসবুকের একজন স্পোকস পারসন এই কথাগুলো বলেন।

ফেসবুকে ভুয়া নিউজ স্ক্যান্ডাল নিয়ে গত বেশ কয়েকমাস ধরে ফেসবুকের উপর দিয়ে অনেক ধকল গেছে। অনেকেই আমেরিকার ইলেকশন বিপর্যয়ের কারণ হিসেবেও দেখছে এই স্ক্যান্ডালকে। এটা ইতিমধ্যে প্রমানিত হয়েছে যে ফেসবুকে ভুয়া নিউজ ভাইরাল হয় সবচেয়ে বেশী এবং ফেসবুকের কোন ইচ্ছা নেই তা নিয়ন্ত্রন করার। এরই প্রেক্ষিতে ফেসবুক এখন নতুনে একটি ফিচার জুড়ে দিয়েছে ফেসবুকের সাইটে আর তা হলো নিউজ ফিল্টার করা এবং ভুয়া নিউজ বের করা। ফেসবুকের পোস্ট রিচ এখন অনেক কমে গেছে গত বেশ কদিনে।

সামাজিক ব্যবহারের গ্রহনযোগ্যতা নিয়েও এখন অনেক কথা উঠছে আর সব আংগুল ফেসবুকের দিকেই তাক করা। এখন দেখা যাক ফেসবুক এসব কিছু কিভাবে সামাল দেয়। তবে নিজের ফোন একটু সাবধানেই রাখবেন আশা করি। হয়তো আপনার ব্যাক্তিগত অনেক কিছুই চলে যাচ্ছে এই ডলার হান্টারদের কাছে।

সবকিছুর পরেও ফেসবুক আবার এখন হয়ে উঠেছে অর্থ উপার্জনের একটি পথ। যেকোন সাধারন ইউজার চাইলেই ফেসবুক দিয়ে টাকা আয় করতে পারবে এবং পরিমানটাও বেশ ভাল আর এ নিয়ে আমাদের একটি ভিডিও আছে যেখানে আমরা এই সিক্রেটটি রিভিল করেছি। দেখতে হলে চলে যান এই লিঙ্কে – https://www.youtube.com/watch?v=0tFuKkm3UKU

আপনার মন্তব্য