রহস্যজনক লুকানো প্রাচীন বার্তা!!!

99
SHARE

প্রত্নতাত্ত্বিকরা তাদের রেকর্ডগুলো নানা ধরনের প্রাচীন তথ্য দিয়ে ভরে রাখে। এই তথ্যগুলোর বেশিরভাগই প্রমাণ সাপেক্ষ্য। কারণ প্রত্নতাত্তিকবিদরা নানা ধরনের আধুনিক ট্যাকনোলজি ব্যবহার করে এই তথ্যগুলোর সত্যতা যাচাই করেছেন। আজ এরকমি ১০ টি রহস্যজনক গোপন বার্তা প্রকাশ করব আপনাদের কাছে।

১০.স্যালডেন পাণ্ডুলিপি (codex selden)

পরপর ১০ বছর ধরে গবেষকরা বিশ্বাস করত সেলডেন পান্ডুলিপির উপরের তলদেশে কোন একটি বার্তা লুকানো আছে। ৫০০ বছর ধরে হারিয়ে যাওয়া এই পান্ডুলিপিটি তৈরি হয়েছে চামড়া আবৃত একটি প্লাস্টিকের উপাদান দিয়ে। ২০১৬ সালে গবেষকরা এই মতামত দিয়াছেন যে পাণ্ডুলিপিটির তলদেশে যে ছবি দেয়া আছে তাতে একটি লুকানো বার্তা আছে যা খুজলেই পাওয়া যাবে। এছাড়া আরো বলেছেন পান্ডুলিপিটির উপর থেকে নিচে পর্যন্ত যতগুলো পৃষ্ঠা আছে তাতে আরো অনেক লুকানো বার্তা আছে বলে মনে করেন।

 

৯.লিঙ্কন ঘড়ীর গোপন বার্তা (Lincoln watch) 

সময়টা ছিলো ১৮৬১ সালের ১৩ই এপ্রিল । জনাথন ডিলন নামের একজন আইরিশ ঘড়ি প্রস্তুতকারক আব্রাহাম লিংকন এর পকেট ঘড়ীতে একটি বার্তা লুকিয়ে রেখেছিল। স্মিথসনিয়ান ২০০৯ এ এই বার্তাটি  উদ্ধার করেন। ১৮৫০ সালে লিংকন জেওরগ চেটারটন এর একটি জুয়েলারি দোকান থেকে ঘড়ীটি কিনেছিল। এই ঘড়ীটিতে আইনজীবিদের কর্মজীবনের চিহ্ন ছিল। ১৯৫৮ সালে ১৬তম প্রেসিডেন্ট এর প্রপৌত্র লিঙ্কং ইসলাম ঘড়ীটি স্মিথসনিয়ান্দের দান করে যান।

 

৮.সিলভার স্ক্রোল এর জাদুর ভাষা 

২০১৪ সালে প্রত্নতত্তবিদরা জরডানের জেরাস নগরিতে খনন করার সময় একটি মাদুলি খুজে পান। ৫ সেন্টিমিটার দীর্ঘ এই রোপ্য মাদুলিতে ১৭ লাইন এর একটি বার্তা খুজে পেয়েছিল যা গ্রীক ভাষার মন্ত্রের মতো ছিল। ভাষাবিদদের মতে এই লিখাগুলোতে প্রাচীন জাদুতে বিশ্বাসী মন্ত্র লিখা ছিল।

 

৭. নভগরদ পাণ্ডুলিপি ( Novgorod codex)

২০০০ সালে রাশিয়ার প্রত্নতাত্ত্বিকরা নভগরদে একটি পান্ডুলিপি আবিষ্কার করেন যেটি রুশ জনগণদের দ্বারা তৈরি রহস্যে ভরা একটি পাণ্ডুলিপি। ১১ শতাব্দীর মধ্যবর্তী সময়ে তৈরি পাণ্ডুলিপিটি ২ মাস মোমের মধ্যে সংরক্ষিত ছিল। অজানা স্লাভনিক কম্পোজিশনটিতে একটি নাম্বার পাওয়া যাই যার মাধ্যমে কোন গোপন বার্তা আছে বলে গবেষকরা মনে করেন।

 

৬.মুসোলিনির ভবিষ্যৎ বার্তা

২০১৬ সালে  ঐতিহাসিক রোমের স্মারক স্তম্বের মধ্য থেকে একটি পাণ্ডুলিপি উদ্ধার করেন যেটিতে ১৯৩২ সালে করা একটি ভবিষ্যৎ বার্তা ছিল। বার্তাটিতে ল্যাটিন ফ্যাসিওবাদের উথান ও রোম সাম্রাজ্যের একটি ভবিষ্যৎ চিত্র অঙ্কিত ছিল।

 

৫.যাসিন্থিয়াস পাণ্ডুলিপি (zacynthius codex)

১৮৬১ সালে গবেষকরা প্রথম যাসিন্থিয়াস পাণ্ডুলিপিটি আবিষ্কার করেন। ১৩ শতাব্দীর প্রথম দিকে এই পাণ্ডুলিপিটি লিখা হয় বলে গবেষকরা মনে করেন। ১৯৮৪ সালে গ্রীক এর একটি দ্বীপ এ এই  পাণ্ডুলিপিটিকে নিয়ে একটি  সেমিনার অনুষ্ঠিত হয় যেখানে উল্লেখ করা হয় ১৭৬ এর ও অধিক পৃষ্ঠা সম্বলিত এই লিপিটিতে অধিক লুকানো বার্তা রয়েছে।

 

৪.রোবট যখন গবেষক

২০১১ সালে প্রত্নতত্ত্ববিদরা ৪৫০০ বছরের পুরানো একটি বার্তা বের করতে রোবটের সাহায্য নেন। অজানা লাল চিত্রলিপিটিতে পিরামিডের রহস্যময় এক বার্তা লুকানো ছিল।

 

৩. লুকানো ইউরিপিডিস

গটিঞ্জেন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ১৩ শতকের একটি ভবিষ্যৎ বার্তা উদ্ধার করেন যেখানে ৫ম শতাব্দীর গ্রীক নাটকের একটি পাণ্ডুলিপি ছিল যার নামকরণ করা হয় ইউরিপিডিস।

 

২. ২০০০ বছর বয়সী ইহুদি দেয়াল লিখন 

২০১৫ সালে নির্মিত জেরুজালেমের ২য় মন্দিরটি থেকে  এই পুরানো দেয়ালিকাটি আবিষ্কার করা হয়। “lingua franca নামের এক প্রাচীন শিলালিপিতে এই লিখাগুলো পাওয়া যায় যেখানে “Kohen এবং “avad নামের ২টি শব্দ পাওয়া যায়। গবেষকরা বিশ্লেষণ করে এর অর্থ বের করেছেন । যার আক্ষরিক অর্থ দায়িত্ব পালন করুন।

 

১.লুকানো মধ্যযুগীয় লাইব্রেরী 

১৫ শতকের মধ্যে ছাপাখানা আবিষ্কৃত হওয়ার সাথে সাথে হাতে লিখা পান্ডুলিপি প্রায় বিলুপ্ত হয়ে গেছে বলে ধরা হয়। এক গবেষণায় দেখা গেছে প্রাচীন পান্ডুলিপিগুলোতে যে কাগজ ব্যবহার করা হতো তা অত্যন্ত শক্ত ও মোটা আবরণ যুক্ত। এমনি একটি পাণ্ডুলিপি আবিষ্কৃত হয় প্রাচীন মধ্যযুগীয় এক পাঠ্যাগার থেকে। ভাষাবিদরা গবেষণা করে এর আক্ষরিক অনুবাদ করেছেন। এই পান্ডুলিপিতে পুরানো কিছু জারি গান ও অতিপ্রাকৃত সঙ্গীত পাওয়া গেছে যা সন্ন্যাসীরা তাদের ধ্যান এ ব্যবহার করতেন বলে ধারণা করা হয়।

 

আপনার মন্তব্য