ফেব্রুয়ারি – ভাষার মাস না ভালবাসার?

58
SHARE

মনে অনেকটা কষ্ট নিয়েই এই আর্টিকেলটি লিখছি। ফেব্রুয়ারী মাসের শুরু থেকেই একটা ব্যাপার খুব বেশী চোখে পড়ছিল। রীতিমত খোঁচা দিচ্ছিল চোখে। তা হল নানা বড় বড় কর্পোরেটগুলোন মুখরোচক ব্র্যান্ডিং। কারও কাছে আসার গল্প তো কারো আবার প্রেমের গল্প আবার কারো সাদা হাসির গল্প। সব জুড়েই ভালবাসা আর ভালবাসা। সারা বছরের ভালবাসা একসাথে হয়ে গেল। মনে হল এই মাস ছাড়া আর কোন মাসই যেন নেই ভালবাসার জন্য!

কিন্তু…… আমাদের গর্বের এই মাস, ভাষা শহীদদের জন্য তেমন কোন ভালবাসা খুঁজে পেলামনা কোথাও। কর্পোরেট ভালবাসাটাই চারিদিকে ঘুরা ফিরা করছে – পত্রিকায়, ইন্টারনেটে। আহা! হাজার হাজার ডলার খরচ করা ভ্যালেন্টাইন্স ডে’ এর প্রমোশন। কত নাটক, সিনেমা আর আয়োজন। এত ভালাবাসার ঠেলায় চাপা পড়ে গেল আমাদের গর্বের এই ভাষা আন্দোলনের মাস। হ্যাঁ, ২১ শে ফেব্রুয়ারির প্রথম প্রহরে কিন্তু আবার মনে পড়ে যাবে কিছু সময়ের জন্য। একটু ফুল-টুল দিয়ে আসা আরকি! আচ্ছা, ভ্যালেন্টাইন্স ডে তে কেনা ফুলগুলো কি ২১শে ফেব্রুয়ারি পর্যন্ত তাজা থাকবে? বা তাজা রাখার কোন উপায় কি জানা আছে কারও? থাকলে অবশ্যই কমেন্টে জানাবেন। কত মানুষের না কাজে চলে আসবে।

সালাম, জব্বার, রফিক হায়রে…… তারা হয়তো কোনদিন বুঝেন নি একদিন ভালবাসা দিবস এসে তাদের ভালবাসাই কেড়ে নিবে। মার্তৃভাষার প্রতি তাদের ভালবাসা। কর্পোরেট ব্র্যান্ড মার্কেটিং এর যুগে এর চাইতে আর বেশী কিইবা আশা করা যায়। কষ্ট লাগে যখন দেখি লাখো ভালবাসার ব্র্যান্ডিং এ চাপা পড়ে যায় আমাদের ভাষার প্রতি ভালবাসার কথাটি। ভাষা শহীদের কথাগুলো। হয়তো কোনদিন দেখা যাবে ভাষা আন্দোলনও এক ধরনের ব্র্যান্ডিং এ পরিণত হবে। যেমন শহীদ মিনারে সাদা পাঞ্জাবী আর ধবধবে সাদা অথবা ফুলের সুগন্ধ বাড়িয়ে ফেলুম অমুক স্প্রে ব্যবহার করে, পারফেক্ট স্যান্ডেল শহীদ মিনারে যাওয়ার জন্য বা ভাষা প্যাকেজ অফার – ১০টাকায় ১০০টি এস এম এস। কে জানে, এগুলো হয়তো শুরু হয়ে গেছে ইতিমধ্যে। কিন্তু তলে তলে হারিয়ে যাচ্ছে ভাষার মাসের গৌরব আর ইতিহাস।

ট্রেন্ড বলে একটা কথা আছে। ভ্যালেন্টাইন্স ডে নিয়ে কথা বললে এখন বেশী শেয়ার পাওয়া যাবে ভাই। কি ভাষার মাস শুরু করেছেন। ২১শে গেব্রুয়ারী আসুক না, দেরী আছে তো! – এধরনের কমেন্ট হয়তো একটু পরে নীচেই দেখতে পাব।

যাই হোক, এই মাসটা আপনাদের জন্য কি? ভালবাসার মাস নাকি ভাষার মাস নাকি ভাষার জন্য ভালবাসার মাস? জানতে পারি?

আপনার মন্তব্য