প্রচন্ড গরম, বয়ে যাচ্ছে তাপ প্রবাহ!
April 11, 2017
Bangladeshism Desk (766 articles)
Share

প্রচন্ড গরম, বয়ে যাচ্ছে তাপ প্রবাহ!

আবহাওয়া অধিদপ্তরের মতে বাংলাদেশের বেশ কয়েকটি স্থানে বয়ে যাচ্ছে এই বছরের প্রথম তাপ প্রবাহ। রাজশাহী, ফরিদপুর, টাঙ্গাইল, পাবনা, যশোর, কুষ্টিয়া এবং খুলনা অঞ্ছলে বয়ে যাচ্ছে এই তাপ প্রবাহ। সোমবারে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্র ছিল ৩৫ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস আর দেশের সবচেয়ে বেশী তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৮ দশমিক ৩ ডিগ্রী সেলসিয়াস। আবহাওয়া অধিদপ্তরের মতে, এই তাপ প্রবাহ আরও কিছুদিন অব্যাহত থাকবে।

এপ্রিল মাসে দেশের উত্তর ও উত্তর পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপ প্রবাহ এবং আরো দুটি মৃদু তাপ প্রবাহ বয়ে যেতে পারে। তীব্র তাপ প্রবাহের সময় তাপমাত্রা ৪০ ডিগ্রী সেলসিয়াসেরও বেশী থাকতে পারে। এই মাসেই বঙ্গোপসাগরে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে যার মধ্যে একটি ঘূর্নিঝড়ের রুপ নিতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদরা জানান, কালবৈশাখীর এ সময়ে দেশের উত্তর থেকে মধ্যাঞ্চলসহ দেশের বিস্তীর্ণ অঞ্চলে অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি এবং বজ্রসহ মাঝারি বা তীব্র কালবৈশাখী হয়ে থাকে।

মঙ্গলবারের পূর্বাভাসে বলা হয়েছে, সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। সিলেটে সোমবারও ৩০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

আপনার মন্তব্য