Members Only
Posted By NahidRains

নোটিসঃ পোস্টটি শুধু মাত্র মেম্বারদের জন্য। পড়ুন যদি আপনি ফুটপ্রিন্টের লেখক হয়ে থাকেন


আমরা খেয়াল করেছি, গত ৭২ ঘন্টায় জমা হওয়া পোস্টের মধ্যে অন্তত ৮০% হলো কপি-পেস্ট করা বা অন্য কারো লেখাকে অবিকল নকল করে আমাদের ফুটপ্রিন্টে দিয়ে দেয়া। বিশেষ করে স্বাস্থ্যকথা বিভাগে যারা লেখা পোস্ট করছেন তাদের বেশীরভাগই এধরনের পোস্ট দিচ্ছেন। এ পর্যন্ত প্রায় ২৯টি ইউজার পেয়েছি যারা বার বার পোস্ট রিজেক্ট করা সত্তেও কপি-পেস্ট করা আর্টিকেল সাবমিট করছেন।

আমাদের এই ফুটপ্রিন্ট প্লাটফর্মটি আমরা তৈরী করেছি আপনাদের জন্য। এই প্লাটফর্মকে রক্ষা করা এবং প্রেস্টিজটাকে ধরে রাখাও আপনাদের দায়িত্ব। কারন এর মাধ্যমে আমরা ভাল কিছু করার চেষ্টা করছি এবং ভবিষ্যতে আরও বড় কিছু করার পরিকল্পনা আছে। কিন্তু অল্প সময়ে বেশী পোস্ট দেয়ার আশায় যদি এভাবে কপি পেস্ট করা নকল আর্টিকেল সাবমিট করা হয় অথবা গাইডলাইন না মেনে পোস্ট সাবমিট করা হয় তাহলে কি আমরা এই প্লাটফর্মট রাখতে পারব?

অন্যান্য হাজারো ওয়েবসাইটে “কোন ১০ ধরনের মেয়েকে বিয়ে করবেন না” বা “না পড়লে মিস” টাইপের আর্টিকেল অন্তত বাংলাদেশীজম ফুটপ্রিন্ট সাইটে গ্রহনযোগ্য না। আমরা এধরনের একাউন্ট গুলো বন্ধ করে দেব। আপনারা যদি ধারনা পেতে চান আপনাদের কি ধরনের লেখা সাবমিট করা উচিত তাহলে Bangladeshism.com এ গিয়ে ওখানকার আর্টিকেলগুলো পড়ে দেখুন। তাহলে কিছুটা ধারনা পেতে পারেন। আর ১০ লাইনের আর্টিকেল পোস্ট করেও কোন লাভ নেই। আমরা কোয়ালিটি চাইছি। কোয়ান্টিটি না। ১০ টা বাজে আর্টিকেলের চাইতে একটি ভাল আর্টিকেল হাজার গুনে ভাল। আর নকল কপি পেস্ট করা আর্টিকেল সাবমিট করার সাথে সাথেই আমরা ডিটেক্ট করতে পারি। তাই আমি সবাইকে আবারো অনুরোধ করব, ফুটপ্রিন্ট প্লাটফর্মটি নকল মুক্ত রাখুন এবং এই সাইটে যদি কোন নকল আর্টীকেল ভুলে পোস্টও হয়ে যায়, তাহলে আপনারা যদি জেনে থাকেন, কমেন্টে আমাদের জানিয়ে দিবেন যে আর্টিকেলটি নষ্ট।

আমরা এই ফুটপ্রিন্ট সাইটটি অনেক দূর নিয়ে যেতে চাই ফ্রিল্যান্সিং সাইট হিসেবে। যেখানে আপনারাও অর্থ উপার্জন করতে পারবেন। কিন্তু তার মানে এই না যে গাইডলাইন না মেনে, আরেকজনের লেখা অবিকল পোস্ট করে আপনারা সেই অর্থ অর্জন করতে পারবেন। আমরা চাই, আপনারা আমাদের এই অনুরোধটি মনযোগ সহকারে পড়ে দেখবেন এবং কথাটা রাখবেন।

নিত্যনতুন আর্টিকেল এর আইডিয়া কোথায় পাবেন? নীচে কিছু ওয়েবসাইটের নাম উল্লেখ করলাম, কাজে আসতেও পারেঃ

  • Entrepreneur .com
  • Listverse.com (Science and Mystery)
  • Mashable.com | Endadget.com | Cnet.com (Technology)
  • CNN | BBC | NYTimes (For Case Studies type article)

ট্রেন্ডিং যেকোন টপিকের উপর ভাল কিছু লিখলে অনেক বেশী সাড়া পাওয়া যায়। তবে অর্থবহ কিছু হতে হবে। আর আরেকটি অনুরোধ, পোস্টের যে ফিচার ছবিটি দিবেন, ছবির উপরে যেন কোন ধরনের লেখা না থাকে। সুন্দর কোন ছবি দিবেন। দরকার হলে গুগল ইমেজ থেকে সার্চ করে দিবেন আর ছবির সোর্স উল্লেখ করে দিবেন লেখার নীচে। বিজ্ঞান বিষয়ক যে কোন পোস্টের জন্য তথ্যের রেফারেন্সের নাম পোস্টের শেষে উল্লেখ করে দিবেন।

মনে রাখবেন, ফুটপ্রিন্ট কোন রেগুলার ব্লগ সাইট না। এখানে আমরা কোয়ালিটি কন্টেন্টের ভান্ডার গড়ে তুলতে চাইছি যা পড়ে মানুষের ভাল লাগবে বা কাজে আসবে। ব্লগ হলে মানুষ নিজের মনোভাব পছন্দ করে সেটি সত্য মিথা বা শুদ্ধ বা অশুদ্ধ যাই হোক না কেন। কিন্তু আমরা সেটি এখানে করতে পারি না। এটাকে অনেকটা জার্নাল সাইট হিসেবেও নিতে পারেন বা এডুকেশানাল।

Happy Writing!


Independent Film Maker, Founder of Bangladeshism Project & Creator of Footprint.Press

View Comments