in

ভাগ্য বদলে দিতে পারে আর্জেন্টিনার বিশ্বকাপ মিশন!

বিশ্বকাপের ডি গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচে আজ মুখোমুখি হবে ক্রোয়েশিয়া-আইসল্যান্ড এবং অপর ম্যাচে আর্জেন্টিনা-নাইজেরিয়া। ক্রোয়েশিয়া ইতিমধ্যেই দ্বিতীয় রাউণ্ড এর টিকিট নিশ্চিত করেছে, আইসল্যান্ডের বিপক্ষে শুধু ড্র করলেই তারা গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে যাবে। কিন্তু গ্রুপের বাকী তিন দল রয়েছে যারা এখনো অপেক্ষমাণ তালিকায় আছে দ্বিতীয় রাউণ্ডে যেতে। এ নিয়ে দল তিনটির মধ্যে চলছে চুল ছেড়া বিশ্লেষণ, বিশেষ করে আর্জেন্টিনা বেশ বেকায়দায় রয়েছে। তিন দলেরই এখনও সুযোগ রয়েছে নক আউট পর্বে খেলার। তবে এর জন্য স্বয়ং বিধাতাই কেবল পাল্টে দিতে পারেন ম্যাচের চিত্র। এরই মধ্যে আর্জেন্টিনার তিনজন খেলোয়াড় বিগত ম্য্যাচে হলুদ কার্ড পেয়েছে যা তাদের জন্য মোটেও সুখকর নয়। আর্জেন্টিনার অন্যতম তারকা খেলোয়াড় মেসি এখনো দলের ত্রাতা হয়ে নিজেকে প্রমাণ করতে পারেননি, আজকেই তার শেষ সুযোগ নিজের হাতে বিশ্বকাপ ছোঁয়ার স্বপ্ন বাস্তবায়নের। যেহেতু বিশ্বকাপের অন্যতম দাবীদার আর্জেন্টিনার এই টুর্নামেন্ট হতে বিদায় নেয়ার পথ প্রশস্ত হয়েছে তাই এই ‘ডি’ গ্রুপের প্রতিটা ম্যাচের ভাগ্য নিয়ে সকলের আগ্রহটা কিঞ্চিৎ বেশি বৈকি! সারা বিশ্বের মত বাংলাদেশে রয়েছে অসংখ্য আর্জেন্টিনার সমর্থক, যাদের চোখ আজ রাতে আটকে থাকবে টিভির পর্দায়। সকলের একটাই আশা, যেন সবকিছুর হিসেব চুকে আর্জেন্টিনা বিশ্বকাপের এই আসরে টিকে থাকে। আর্জেন্টিনাকে দ্বিতীয় রাউণ্ডে উঠতে হলে যেতে হবে এক জটিল সমীকরণের মধ্য দিয়ে। শুধু জিতলেই যে হবে তা কিন্তু নয়, এর জন্য নিজেদের ম্যাচ ছাড়াও চোখ রাখতে হবে গ্রুপের অন্য ম্যাচটির দিকেও। আসুন জেনে নিই কেমন ফলাফল বা দৃশ্যপট তৈরি হলে আর্জেন্টাইন ফুটবলার’রা দেশের পথে বিমান না ধরে রাশিয়াতেই থেকে যাবে নক আউট পর্ব খেলার জন্য…

প্রথমত, নাইজেরিয়ার বিপক্ষে আর্জেন্টিনার জয় ছাড়া বিকল্প নেই।

দ্বিতীয়ত, গ্রুপের অন্য ম্যাচে আইসল্যান্ডকে হারতে হবে ক্রোয়েশিয়ার কাছে।

তৃতীয়ত, আইসল্যান্ড ক্রোয়েশিয়াকে পরাজিত করলেও আর্জেন্টিনার জন্য দ্বিতীয় রাউন্ডে যাবার সম্ভাবনা টিকে থাকবে যদি তারা নাইজেরিয়াকে দুয়ের অধিক গোল দিয়ে পরাজিত করতে পারে।

চতুর্থত, যদি আর্জেন্টিনা এবং আইসল্যান্ড উভয়ই জয়লাভ করে এবং তাদের গোল সংখ্যা যদি সমানও হয়, তবে উভয় দলের শৃঙ্খলা এবং অন্যান্য বিষয়গুলো তখন বিবেচ্য হবে। সেক্ষেত্রে আর্জেন্টিনার সুযোগ তৈরি হতে পারে।

 

আর না হারলেও যে কারণে বিদায় নিতে পারে আর্জেন্টিনাঃ

১. আর্জেন্টিনার বিপক্ষে জয়লাভ করলে নাইজেরিয়া দ্বিতীয় রাউন্ডে যাবে।

২. আইসল্যান্ড যদি ক্রোয়েশিয়াকে পরাজিত না করে তাহলে আর্জেন্টিনার বিপক্ষে নাইজেরিয়ার কেবল ড্র করলেই দ্বিতীয় রাউণ্ড নিশ্চিত।

৩. আর্জেন্টিনা এবং নাইজেরিয়ার ম্যাচ যদি ড্র হয়, এবং আইসল্যান্ড যদি ক্রোয়েশিয়াকে ২-০ গোলের ব্যবধানে পরাজিত করে, তাহলে আইসল্যান্ড দ্বিতীয় রাউন্ডে পৌঁছে যাবে। সেক্ষেত্রে ক্রোয়েশিয়ার বিপক্ষে জয় এবং একই সাথে নাইজেরিয়ার চেয়ে একটি গোল বেশি থাকাটাই আইসল্যান্ডের দ্বিতীয় রাউন্ডে পৌঁছার পথ প্রশস্ত করবে।

What do you think?

Written by MP Comrade

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

Comments

0 comments

যে কারণে চট্টগ্রাম হালিশহর এলাকায় জণ্ডিসের প্রকোপ! (অনুসন্ধান)

‘হেপাটাইটিস ই’ ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ শুরু এখনি!