in

পোপ ফ্রান্সিস ভবিষ্যতে কিভাবে রোবোটিক্সের আকৃতি দিবে??

রোবট সম্পর্কে চিন্তা করা এখন আর কল্পনা করা প্রথম স্থান না। ভ্যাটিকানের রেনেসাঁ মহিমায় সিলিকন ভ্যালি থেকে হাজার হাজার মাইল দূরে বিজ্ঞানী, নৈতিকতাবাদীরা এবং ধর্মতত্ত্ববিদরা রোবোটিক্সের ভবিষ্যত নিয়ে আলোচনা করতে জড়ো হয়েছে। এই ধারণাগুলি মানুষের কাছে কী হতে পারে এবং ভবিষ্যতে প্রজন্মকে কীভাবে সংজ্ঞায়িত করতে পারে তার বিবেচনার জন্যে।
কর্মশালা, রোবোটিক্স: হিউম্যানস, যন্ত্র ও স্বাস্থ্য পন্টিফিকাল অ্যাকাডেমি ফর লাইফ দ্বারা আয়োজিত হয়েছিল। ২৫ বছর আগে দ্বিতীয় পোপ জন পল দ্বারা একাডেমী বায়োমেডিসিনে দ্রুত পরিবর্তনের প্রতিক্রিয়ায় তৈরি হয়েছিল। এটি মানব জিনোম অগ্রগতির বিষয় অধ্যয়ন সম্পাদনা কৌশল। এই কৌশলগুলি বিতর্কিতভাবে চীনা বিজ্ঞানী হে জিয়ানকুইয়ের দ্বারা ব্যবহার করা হয়েছে বলে দাবি করা হয়েছে। তারা যমজ মেয়েদের জিন পরিবর্তন করতে চেয়েছিল তবে তারা এইচআইভি খুঁজে পায় নি।

বৈঠকের উদ্বোধন করার জন্য পোপ ফ্রান্সিস মানব সম্প্রদায়ের কাছে একটি চিঠি উপস্থাপন করেছিলেন যেখানে তিনি সমাজের সম্ভাব্য খরচ সম্পর্কে প্রথম চিন্তা না করে অগ্রগতি এবং উদ্ভাবিত প্রযুক্তির বিরুদ্ধে সতর্কতার রূপরেখা তুলে ধরেন। চিঠিতে পোপ নতুন প্রযুক্তিগুলি সম্পর্কে পড়ার প্রয়োজনীয়তার ওপর জোর দেয়: যোগাযোগ প্রযুক্তি, ন্যানো প্রযুক্তি, জৈব প্রযুক্তি এবং রোবোটিক্স।
পোপ ফ্রান্সিস লিখেছেন, “এই যুগান্তকারী পরিবর্তন এবং নতুন সীমাবদ্ধতাগুলি বোঝার জন্য মানুষের মনুষ্যত্বের সেবায় তাদেরকে কীভাবে স্থাপন করা যায় তা নির্ধারণ করার জন্য সকলের অভ্যন্তরীণ গৌরবকে শ্রদ্ধা ও উন্নীত করার জন্য একটি জোরালো প্রয়োজন রয়েছে।”

এই বার্তাটির একেবারে বিপরীতে জাপানি অধ্যাপক হিরোশি ইশিগুরোর বলেন যে, ১০,০০০ বছরের মধ্যে মাংস ও রক্তের মানুষ ও রোবোট কোনটি তা চিনা কঠিন হয়ে দাঁড়াবে। ওসাকা বিশ্ববিদ্যালয়ে তাঁর গবেষণাগার মানবিক রোবট তৈরির জন্য বিখ্যাত। প্রফেসর ইশিগুরোর একটি মৌলিক দৃষ্টিভঙ্গি হচ্ছে রোবটগুলি তৈরি করা হচ্ছে মানুষের কাজ করতে পারে বা বয়স্ক ব্যক্তিদের যত্ন ও তাদের নিকটে থাকার মতো ঘনিষ্ঠ কাজগুলির জন্যে।
বিজ্ঞান এবং নতুন প্রযুক্তিতে ইথিক্স গ্রুপ (ইইজি) গত বছর একটি রিপোর্ট প্রকাশ করেছে যা এআই এবং রোবোটিক্সের অগ্রগতি দ্বারা উত্থাপিত”জরুরি এবং জটিল নৈতিক প্রশ্ন”-এর ওপর জোর দেয়। সমাজকে সংগঠিত করার এবং এই নতুন প্রযুক্তিগুলির ভূমিকা পালন করার জন্য মানগুলির একটি সেট প্রতিষ্ঠার জন্য একটি যৌথ ও সহযোগিতামূলক উপায়ের প্রয়োজনীয়তা জোর দিয়েছিল।


EGE এর চেয়ারম্যান এবং কলোনি বিশ্ববিদ্যালয়ের ওষুধের তত্ত্বের অধ্যাপক ক্রিশ্চিয়ান ওয়েপেন, যিনি ভ্যাটিকান ছিলেন তিনি বলেন, “ইউরোপীয় কমিশনের রোবোটিক্স এবং কৃত্রিম বুদ্ধিমত্তার সময়ে আমাদের সমাজের ভবিষ্যতের নৈতিক চিন্তাভাবনা এবং কাজের ভবিষ্যত নিয়ে নিবেদন ছিল।” স্বায়ত্বশাসিত প্রযুক্তির নতুন রূপের অধিকার দেওয়ার পরিবর্তে, গ্রুপের কাজটি কীভাবে রোবটগুলির সাথে মানবাধিকার সম্পর্কিত তার উপর দৃষ্টি নিবদ্ধ করে।

পোপ ফ্রান্সিস এবং মাইক্রোসফ্ট প্রেসিডেন্ট ব্র্যাড স্মিথের মধ্যে ব্যক্তিগত বৈঠকের পরে ভ্যাটিকান সম্প্রতি মাইক্রোসফ্টের সাথে নৈতিকতা এবং কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কিত আন্তর্জাতিক পুরস্কার প্রদানের অংশীদার হন। ২০১৯ সালের সেরা ডক্টরাল গবেষণার জন্য “মানব জীবনের সেবায় কৃত্রিম বুদ্ধিমত্তা” বিষয়ক পুরস্কার। পরের বছর অ্যাকাডেমীর সভায় এজেন্ডা কৃত্রিম বুদ্ধিমত্তা উপর দৃষ্টি নিবদ্ধ করে।

আর্চবিশপ পাগলিয়া বলেছেন, “আমরা প্রযুক্তিগত গবেষণার গুরুত্বকে আন্ডারলাইন করেছি যা সত্যিই খুব ভালো উপহার যা ঈশ্বর আমাদের দান করেছেন, কিন্তু যখন আমরা কম্পিউটারের মতো হই তখন আমরা অবিলম্বে দ্বন্দ্ব, বিপদ, বৈষম্য এবং কখনও কখনও ভয়ানক দাসত্ব দেখি।
প্রফেসর ওপেন এই উত্থাপিত নৈতিক সমস্যার মোকাবেলার জন্য সরকারের প্রয়োজনীয়তার উপর জোর দেন।

What do you think?

Written by salma akter

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

Comments

0 comments

রাষ্ট্রবিরোধী গুজব, অপপ্রচার চালানোয় অভিযোগে গ্রেফতার সাবেক ছাত্রদল নেতা

একটি চুইং গাম বিক্রি হয়েছে প্রায় ৪.৩৪ কোটি টাকায়