in

১২ ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে মহান স্বাধীনতা দিবস পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় পর্যায়ে অবদানের স্বীকৃতিস্বরূপ মহান স্বাধীনতা পদক তুলে দিয়েছেন ১২ ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে। গৌরবময় ও অসাধারণ অবদানের স্বীকৃতি হিসেবে প্রধানমন্ত্রী এই সম্মাননা পদক তুলে দেন আজ সোমবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানে।
স্বাধীনতা পদকে ভূষিত ব্যক্তিরা হলেন- স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে অবদানের জন্য শহীদ বুদ্ধিজীবী মোফাজ্জ্বল হায়দার চৌধুরী (মরণোত্তর), শহীদ এটিএম জাফর আলম (মরণোত্তর), মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী এ কে এম মোজাম্মেল হক, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, ড. কাজী মিসবাহুন নাহার, আব্দুল খালেক (মরণোত্তর) ও অধ্যাপক মোহাম্মাদ খালেদ (মরণোত্তর), শওকত আলী খান (মরণোত্তর), চিকিৎসা বিজ্ঞানে ব্রিগেডিয়ার জেনারেল নুরুন্নাহার ফাতেমা বেগম, সমাজ সেবায় ড. কাজী খলীকুজ্জামান আহমেদ, সংস্কৃতিতে মুর্তজা বশীর, সাহিত্যে হাসান আজিজুল হক, গবেষণা ও প্রশিক্ষণে অধ্যাপক ড. হাসিনা খাঁন। বাংলাদেশ ইনস্টিটিউট অব এগ্রিকালচার (বিআইএনএ) বিজ্ঞান ও প্রযুক্তিতে অবদানের স্বীকৃতিস্বরূপ স্বাধীনতা পদকে ভূষিত হয়।
মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম অনুষ্ঠানটি পরিচালনা করেন । এ সময় তিনি পদকে ভূষিত ব্যক্তিদের সংক্ষিপ্ত জীবনী ও তাদের অবদান বর্ণনা করেন। পদক প্রাপ্ত সবাইকে ১৮ কেরেটের ৫০ গ্রাম সোনার মেডেল, ৩ লাখ টাকা ও একটি সনদ প্রদান করা হয়।
মরণোত্তর পদকপ্রাপ্তদের পক্ষে তাদের প্রতিনিধিরা পুরস্কার গ্রহণ করেন। এছাড়া বাংলাদেশ ইনস্টিটিউট অব এগ্রিকালচারের (বিআইএনএ) পক্ষে প্রতিষ্ঠানের মহাপরিচালক পদক নেন। পদকপ্রাপ্তদের মধ্যে ইঞ্জিনিয়ার অনুভূতি ব্যক্ত করে বক্তব্য দেন মোশাররফ হোসেন। পরে প্রধানমন্ত্রীর সঙ্গে ফটোসেশনে অংশ নেন পদকপ্রাপ্তরা । অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বক্তব্য দেন।

What do you think?

Written by Md Meheraj

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

Comments

0 comments

জরুরি সাহায্য ও ১০০ সেনা নিয়ে রাশিয়ার দুটি উড়োজাহাজ ভেনিজুয়েলার রাজধানী কারাকাসে পৌঁছেছে

ডাচদের হারিয়ে জার্মানির প্রতিশোধ