in

সোয়া ৪ কোটি টাকা আর্জেন্টিনার ক্ষতি হয়েছে মেসি না খেলায়

লিওনেল মেসি মরক্কোর বিপক্ষে প্রীতি ম্যাচ খেলেননি। আর্জেন্টিনা তাঁকে ছাড়া জিতলেও ১-০ ব্যবধানকে দাপুটে বলা যায় না। অর্থাৎ মাঠে মেসির অভাবটা টের পেয়েছে আর্জেন্টিনা। শুধু কি মাঠে? মেসির অনুপস্থিতিতে আর্জেন্টিনা কিন্তু আর্থিকভাবেও ক্ষতিগ্রস্ত হয়েছে।
বিষয়টি এমন নয় যে মরক্কোর বিপক্ষে খেলার প্রতিশ্রুতি দিয়েও মেসি খেলেননি। নয় মাস পর তিনি জাতীয় দলে ফিরেছেন ভেনেজুয়েলার বিপক্ষে প্রীতি ম্যাচ দিয়ে। আর্জেন্টিনার হেরে যাওয়া সেই ম্যাচের আগেই গুঞ্জন ছড়িয়েছিল, মরক্কোর বিপক্ষে মেসি সম্ভবত খেলতে পারবেন না। ভেনেজুয়েলা ম্যাচে মেসির চোট সেই গুঞ্জনকে সত্য প্রমাণ করে দেয়। আর এতে আর্জেন্টিনার কাছে ম্যাচ হারলেও বেশ ভালো পরিমাণ অর্থ বেঁচে গেছে মরক্কো ফুটবল ফেডারেশনের।
মেসির বিশ্বব্যাপী যে ঈর্ষণীয় জনপ্রিয়তা, তাতে যেখানেই খেলতে যান না কেন, বেশ দুপয়সা লাভ হয় আয়োজকদের। আর্জেন্টিনা তাদের সবশেষ প্রীতি ম্যাচটি খেলেছে মরক্কোর তাঞ্জিয়ারে। দেশটির সংবাদমাধ্যম আল আহদাজ জানিয়েছে, মরক্কোর বিপক্ষে প্রীতি ম্যাচে মেসি খেললে তাদের দেশের ফুটবল ফেডারেশনের কাছ থেকে ১০ লাখ ইউরো (বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে ৯ কোটি টাকা) পেত আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। কিন্তু মেসি না খেলায় সাড়ে ৫ লাখ ইউরো ( প্রায় ৫ কোটি ২১ লাখ টাকা) পেয়েছে এএফএ। অর্থাৎ, বার্সেলোনা তারকা না থাকায় সাড়ে ৪ লাখ ইউরো (প্রায় ৪ কোটি ২৬ লাখ টাকা) আর্থিক ক্ষতি হয়েছে তাদের।
তবে এখানেও কথা থাকে। ধরে নেওয়া যাক, মরক্কোর বিপক্ষে মেসি মাঠে নামলেন। প্রথমার্ধ খেলে উঠে গেলেন। তাহলে কিন্তু শুধু মেসির জন্য চুক্তিমতো সাড়ে ৪ লাখ ইউরো পেত না এএফএ। এই প্রীতি ম্যাচের চুক্তিপত্রে শর্ত ছিল, পাঁচবারের বর্ষসেরা ফুটবলারকে মাঠে নেমে অন্তত ৭০ মিনিট খেলতে হবে।
মেসি না খেলায় বড় অঙ্কের টাকা বেঁচে গেলেও রয়্যাল মরক্কোর ফুটবল ফেডারেশন (এফআরএমএফ) মোটেও খুশি নয়। মেসি এই ম্যাচ খেলবেন না জানার পরই এফআরএমএফ ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছিল। মেসি খেললে স্বাগতিক মরক্কোও এই ম্যাচ থেকে কয়েক গুণ বেশি লাভ করতে পারত, তাতে কোনো সন্দেহ নেই। ফলে মেসি না খেলায় ক্ষতিটা শুধু আর্জেন্টিনার নয়, মরক্কোরও।

What do you think?

Written by MD BILLAL HOSSAIN

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

Comments

0 comments

ফেসবুক তার প্ল্যাটফর্ম থেকে সাদা জাতীয়তাবাদী এবং বিচ্ছিন্নতাবাদী তথ্য নিষিদ্ধ করেছে

যুক্তরাষ্ট্র চায় চীনের আগেই চাঁদে নভোচারী পাঠাতে