in

মার্কিন বিচারক কোয়ালকম অ্যাপলকে প্রায় ১ বিলিয়ন ডলারের রিবেট পেমেন্টের রায় দিয়েছে

মার্কিন যুক্তরাষ্ট্রীয় ফেডারেল জজ একটি প্রাথমিক রায় জারি করেছে যে কোয়ালকম ইনকর্পোরেটেডের পেটেন্ট রয়্যালটি রিবেট পেমেন্টে অ্যাপল ইনকর্পোরেটেডের প্রায় ১ বিলিয়ন ডলারের ঋণ রয়েছে, যদিও বিতর্কের অন্য বিকাশের কারণে কোয়ালকম অ্যাপলকে চেক লেখার সিদ্ধান্তের সম্ভাবনা কম।

ক্যালিফোর্নিয়ার সাউদার্ন জিলার জন্য মার্কিন জেলা আদালতের বিচারক গনসালো কারিয়েল বৃহস্পতিবার বলেছেন যে বিশ্বের বৃহত্তম মোবাইল ফোন চিপগুলির সরবরাহকারী কোয়ালকম, অ্যাপলকে প্রায় ১ বিলিয়ন ডলারের রিবেট পেমেন্ট দিতে বাধ্য ছিল, যা বছর ধরে কোয়ালকমের মডেম চিপ ব্যবহার করেছিল ওয়্যারলেস তথ্য নেটওয়ার্ক আইফোন সংযোগ করে।পেমেন্ট ভোক্তা ইলেকট্রনিক্স শিল্পের অনন্য পেটেন্ট লাইসেন্সিং অনুশীলনগুলির মধ্যে দুটি সংস্থার মধ্যে একটি ব্যবসায়িক সহযোগিতা চুক্তির অংশ ছিল।
সাধারণভাবে, অ্যাপল এর iPhone তৈরি করা চুক্তি কারখানাগুলি iPhone- এ ক্যালোকমের পেটেন্ট প্রযুক্তি ব্যবহারের জন্য প্রতি বছর কোয়ালকম বিলিয়ন ডলার প্রদান করবে, যা অ্যাপল তার জন্য চুক্তি কারখানাগুলি ফেরত দেবে।
আলাদাভাবে, কোয়ালকম এবং অ্যাপলের সহযোগিতা চুক্তি ছিল যার অধীনে অ্যাপলকে আইফোন পেটেন্ট পেমেন্টে ছাড় দেবে, যদি অ্যাপল আদালতে বা নিয়ন্ত্রকদের সাথে হামলা করতে রাজি না হয়।
দুই বছর আগে দায়ের করা মামলায় অ্যাপল কোয়ালকমের বিরুদ্ধে মামলা করেছিল, অভিযোগ করে যে চিপ সরবরাহকারী পেটেন্ট রয়্যালটি রিবেটগুলিতে প্রায় ১ বিলিয়ন ডলার পরিশোধ না করে সহযোগিতা চুক্তিকে ভেঙে দিয়েছে।
ক্যুয়ালকমের অভিযোগে বলা হয়েছে যে অ্যাপলটি অন্য স্মার্টফোনের নির্মাতাদের নিয়ন্ত্রককে অভিযোগ করতে এবং কোরিয় ফেয়ার ট্রেড কমিশনকে “মিথ্যা এবং বিভ্রান্তিকর” বিবৃতি দেওয়ার জন্য আপিল করেছে, যা অ্যাপলট্রাস্টের অভিযোগে ক্যুয়ালকমের তদন্তের জন্য তদন্ত করেছিল।
আইফোনের জন্য পেটেন্ট রয়্যালটিগুলির জন্য ক্যালোকম প্রদান করবে অ্যাপল এর চুক্তি কারখানাগুলি, যা ক্যালোকমকে প্রায় ১ বিলিয়ন ডলারের পেমেন্টে রেখেছে। কোয়ালকমের রোজেনবার্গ বলেছেন যে আইফোন পেমেন্টগুলিকে আটকে রেখেছে ইতোমধ্যেই কোয়ালকমের বিদ্যমান আর্থিক বিবৃতিগুলিতে বিবেচিত হয়েছে।

What do you think?

Written by Sharmin Boby

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

Comments

0 comments

চতুর্থ ধাপের ভোটগ্রহণ শেষে এখন চলছে গণনার কাজ

তালেবানদের হামলা থেকে অল্পের জন্য রক্ষা পেলেন আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্টে